প্রকাশিত: ২০/০৯/২০১৭ ৯:১৪ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ১:১৪ পিএম
ত্রানের বস্তা কাড়াকাড়ি করার সময় রোহিঙ্গা নারী মানুষের ভীড়ে এভাবে পড়ে যায়।

বিডি২৪লাইভ::

ত্রানের বস্তা কাড়াকাড়ি করার সময় রোহিঙ্গা নারী মানুষের ভীড়ে এভাবে পড়ে যায়।

ত্রাণের গাড়ি দেখলেই ছুটে আসছে হাজারও রোহিঙ্গা শরণার্থী। হাত পেতে গাড়ির পিছনে দাঁড়িয়ে। কখন উপর থেকে ছুঁড়ে ফেলবে খাবার। এমনটাই যখন চিত্র কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে, ঠিক তখনই লজ্জার আরেক চিত্র রোহিঙ্গাদের থেকে স্থানীয়দের ত্রাণ কেঁড়ে নেওয়ার দৃশ্য। সম্প্রতি সরেজমিনে গিয়ে দেখা গেছে রোহিঙ্গাদের পাশাপশি স্থানীয়রাও ত্রাণ নেওয়ার জন্য মরিয়া হয়ে উঠেছেন। এমনকি রোহিঙ্গাদের হাত থেকেও কেড়ে নেওয়া হচ্ছে ত্রাণের বস্তা।

এদিকে, সোমবার (১৮ সেপ্টেম্বর) কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের পাশে দাঁড়িয়ে থাকা একটি ত্রাণের ট্রাক ঘিরে দাঁড়িয়ে ছিল শত শত শরণার্থী। এক পর্যায়ে যখন উপর থেকে ছুড়ে ফেলা হচ্ছিল ত্রাণের বস্তা, তখন দেখা যায় আশপাশেরে দোকান থেকে কিছু যুবক বের হয়ে এসে রোহিঙ্গাদের উপর জোর প্রয়োগ করে ত্রাণ কেঁড়ে নিচ্ছে। রোহিঙ্গা শিশুদের হাত থেকে ছিনিয়ে নেওয়া হয় ত্রাণের বস্তা।

অপরদিকে, এক জনকে দেখা যায় ত্রাণের বস্তা নিয়ে পাশের একটি দোকানে রাখছে। ঘটনাটি দেখে বিডি২৪লাইভ টিম সেখানে হাজির হলে, ঐ যুবক দৌড়ে পালিয়ে যায়।
এমন পরিস্থিতিতে রাস্তার পাশে কেন ত্রাণ দিচ্ছে? খুলনা থেকে ত্রাণ দিতে আসা জামান আহমেদ নামে একজন বিডি২৪লাইভ কে জানান, ‘আমরা ত্রাণ দিতে এসেছিলাম। কিন্তু আমাদের গাড়ি ভেতরে যেতে দেওয়া হয়নি। এখানকার স্থানীয় কিছু লোক বললো যে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নিষেধ করেছে ভেতরে ত্রাণ নিয়ে যেতে। তাই আমরা এখানে বন্টন করেছি। কিন্তু যা দেখতে পাচ্ছি তা হচ্ছে স্থানীয়রাই নিয়ে নিচ্ছে ত্রাণ।’

এ বিষয়ে অধিকাংশ স্থানীয়রাও ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন, ঘটনা স্থলে উপস্থিত একজন বলেন, ‘এই চিত্র আসলেই আমাদের লজ্জা দেয়। আমাদের চোখের সামনেই কিছু লোক এ হীন কাজ করছে। বাধা দিলেও পরে কোন লাভ হচ্ছে না।’

উপস্থিত এক রোহিঙ্গা কান্নাজড়িত কণ্ঠে বলেন, এক দিন আগে এখানে আসছি, একজনের দেওয়া একটু খিচুড়ি ছাড়া আর কিছুই খেতে পাই নি। পরিবারের অন্যদেরও একই অবস্থা।

পাঠকের মতামত

রামুর ফতেখাঁরকুলে উপ-নির্বাচনে প্রতীক পেয়ে প্রচারনায় ৩ চেয়ারম্যান প্রার্থী

রামু উপজেলার ফতেখাঁরকুল ইউনিয়ন পরিষদের উপ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্ধি ৩ প্রার্থীকে প্রতীক বরাদ্ধ দেয়া ...