প্রকাশিত: ২১/১২/২০১৬ ৭:৫৮ এএম

উখিয়া নিউজ ডেস্ক::

রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধান বের করতে মিয়ানমারের পর বাংলাদেশ সফরে আসা ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো এল পি মারসুদি গতকাল মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে তাঁর সঙ্গে সাক্ষাৎ করেন। ওই সময় প্রধানমন্ত্রী বলেন, মিয়ানমারকে অবশ্যই তাদের অনিবন্ধিত নাগরিকদের বাংলাদেশ থেকে ফিরিয়ে নিতে হবে।

এ প্রসঙ্গে তিনি আশা প্রকাশ করেন যে মিয়ানমার সরকারের সঙ্গে আলোচনা করে আসিয়ান সদস্য দেশগুলো এ সমস্যা সমাধানে সহযোগিতা করবে।ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী মারসুদি প্রধানমন্ত্রীকে জানান, তিনি অবশ্যই বাংলাদেশে অবস্থানরত মিয়ানমারের অনিবন্ধিত নাগরিকদের ব্যাপারে পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীর সঙ্গে কথা বলেছেন। তিনি গতকাল কক্সবাজারের উখিয়ায় শরণার্থীদের অবস্থানস্থল পরিদর্শন করেছেন।

ওই সাক্ষাতেই ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী তাঁদের দেশে আগামী মার্চ মাসে অনুষ্ঠেয় ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) ২০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে যোগদানের জন্য প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানান। তিনি ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো বিদোদোর আমন্ত্রণপত্র শেখ হাসিনাকে পৌঁছে দেন।

বৈঠকের পর প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহ্সানুল করিম সাংবাদিকদের জানান, ভারত মহাসাগরের উপকূলবর্তী দেশগুলোর মধ্যে শান্তি, স্থিতিশীলতা ও প্রগতি জোরদারে সহযোগিতার লক্ষ্যে আগামী ৭ মার্চ ইন্দোনেশিয়ার বালিতে আইওআরএর ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠিত হবে। ভারত মহাসাগরের উপকূলবর্তী ২১টি দেশ নিয়ে এ আন্তর্জাতিক সংস্থাটি গঠিত হয়েছে, যা আগে ইন্ডিয়ান ওশান রিম ইনিশিয়েটিভ অ্যান্ড ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশন ফর রিজিওনাল কো-অপারেশন (আইওআর-এআরসি) নামে পরিচিত ছিল।

এ সংস্থার সদস্য দেশগুলোর মধ্যে রয়েছে অস্ট্রেলিয়া, বাংলাদেশ, কোমোরস, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, কেনিয়া, মাদাগাস্কার, মালয়েশিয়া, মৌরিতাজ, মোজাম্বিক, ওমান, সাইসেলস, সোমালিয়া, সিঙ্গাপুর, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, তাঞ্জানিয়া, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত ও ইয়েমেন।

বৈঠকে শেখ হাসিনা বাংলাদেশের মাটিকে প্রতিবেশী কোনো দেশের বিরুদ্ধে সন্ত্রাসী কার্যকলাপ চালাতে না দেওয়ার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন। প্রেসসচিব বলেন, বৈঠকে দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য জোরদারসংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. কামাল আব্দুল নাসের চৌধুরী, পররাষ্ট্রসচিব মো. শহীদুল হক এবং ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত আইভান বিরানাতাতমাদজা উপস্থিত ছিলেন। সূত্র : বাসস।

পাঠকের মতামত

কক্সবাজারে বায়ুবিদ্যুৎকেন্দ্র চালু, দৈনিক উৎপাদন ৩০ মেগাওয়াট

কক্সবাজার সদর উপজেলার বাঁকখালী নদীর খুরুশকুল উপকূলে বায়ুবিদ্যুৎকেন্দ্র চালু হয়েছেছবি: প্রথম আলো কক্সবাজার সদর উপজেলার ...

রোহিঙ্গা ক্যাম্পে টার্গেট কিলিং!

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পগুলোতে চলছে ‘টার্গেট কিলিং’। ক্যাম্পে আধিপত্য বিস্তার, মাদক ব্যবসা, চাঁদাবাজিসহ নানা অপরাধ কর্মকাণ্ড ...

জান্নাতুলকে খুনের কথা আদালতে স্বীকার করলেন কক্সবাজারের রেজা

রাজধানীর পান্থপথে আবাসিক হোটেলে চিকিৎসক জান্নাতুল নাঈম সিদ্দিকা হত্যার দায় স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছেন ...

খাদ্য সংকটে সেন্টমার্টিন

হেলাল উদ্দিন সাগর :: বৈরী আবহাওয়ার কারণে গত এক সপ্তাহ ধরে দেশের একমাত্র প্রবালদ্বীপ সেন্টমার্টিন ...