উখিয়া নিউজ ডেস্ক
প্রকাশিত: ২৩/০৯/২০২২ ১:৫১ পিএম

মিয়ানমারের অভ্যন্তরে, বাইরে থাকা ও বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তা হিসেবে আরো ১৭০ মিলিয়ন ডলার (১৭,৫৫৪,৩০৭,৯৫০ টাকা) দানের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

দেশটির মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি জে. ব্লিঙ্কেন এই সহায়তার ঘোষণা দেন।

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) ঢাকার মার্কিন দূতাবাস এ তথ্য জানায়।
যুক্তরাষ্ট্রের মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি জে. ব্লিঙ্কেন জানান, নতুন এই আর্থিক সহায়তার মধ্য দিয়ে ২০১৭ সালের আগস্ট মাস থেকে রোহিঙ্গা শরণার্থী সংকট মোকাবিলায় যুক্তরাষ্ট্রের দেওয়া মোট সহায়তার পরিমাণ ১.৯ বিলিয়ন ডলারে (১৯৬,১৯৫,২০৬,৫০০ টাকা) পৌঁছেছে।

সে সময় ৭৪০,০০০ এরও বেশি রোহিঙ্গা বাংলাদেশের কক্সবাজারে নিরাপদে পালিয়ে আসতে বাধ্য হয়েছিল।
এবারের অতিরিক্ত মানবিক সহায়তার মধ্যে স্টেট ডিপার্টমেন্ট থেকে ৯৩ মিলিয়ন ডলার (৯,৬০৩,২৩৯,০৫৫ টাকা) এবং যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডি থেকে ৭৭ মিলিয়ন ডলার (৭,৯৫১,০৬৮,৮৯৫ টাকা) সহায়তা অন্তর্ভুক্ত রয়েছে।

উখিয়া নিউজ ডটকমের   সর্বশেষ খবর পেতে Google News অনুসরণ করুন

এর মধ্য থেকে ১৩৮ মিলিয়ন ডলার (১৪,২৪৯,৯৬৭,৬৩০ টাকা) বাংলাদেশে ৯ লাখ ৪০হাজারের বেশি রোহিঙ্গা শরণার্থী যাদের মধ্যে অনেকেই গণহত্যা, মানবতা এবং জাতিগত নির্মূলের বিরুদ্ধে অভিযান থেকে বেঁচে ফেরা এবং তাদেরকে আশ্রয় দেওয়া ৫ লাখ ৪০হাজারের বেশি স্থানীয় জনগোষ্ঠীর জীবনমানের টেকসই উন্নয়ন কার্যক্রমে ব্যয় করা হবে। এর মধ্যে রয়েছে খাদ্য, নিরাপদ পানীয়, স্বাস্থ্যসেবা, সুরক্ষা, শিক্ষা, আশ্রয় এবং মনোসামাজিক সহায়তা করা। আমরা মানবিক কার্যক্রমে আর্থিক সহায়তা দান এবং মিয়ানমারের সহিংসতার কারণে বিপদগ্রস্ত ও ক্ষতিগ্রস্ত মানুষদের জন্য সহায়তা বাড়াতে অন্যান্য দাতাদের প্রতি অনুরোধ করছি।
যুক্তরাষ্ট্র বাংলাদেশ এবং রোহিঙ্গাদের আশ্রয় দেওয়া এই অঞ্চলের অন্যান্য দেশগুলোর উদারতার প্রশংসা করে। আমরা রোহিঙ্গা সংকটের সমাধান খুঁজে পেতে বাংলাদেশ সরকার, রোহিঙ্গা ও মিয়ানমারের অভ্যন্তরে থাকা জনগণের সঙ্গে কাজ করছি।

রোহিঙ্গারা যেন নিরাপদে, স্বেচ্ছায়, মর্যাদার সঙ্গে এবং টেকসইভাবে ফিরে যেতে ও পারে।

পাঠকের মতামত

মিয়ানমার সীমান্তে উত্তেজনা, বিজিবি বাড়ানো হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, মিয়ানমারে অভ্যন্তরীণ যুদ্ধ চলছে। সেখানে আরাকান আর্মিসহ বেশ কয়েকটি গ্রুপ ...

মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে ৩ বাংলাদেশি শান্তিরক্ষী নিহত, আহত ১

মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে জাতিসংঘের তত্ত্বাবধানে পরিচালিত শান্তিরক্ষা কার্যক্রম পরিচালনা করার সময় বাংলাদেশি শান্তিরক্ষীদের একটি গাড়ি ...

বিদ্যুৎহীন বাংলাদেশ

জাতীয় গ্রিডের একটি সঞ্চালন লাইনে বিভ্রাট দেখা দেওয়ায় ঢাকা, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহসহ দেশের বড় এলাকা ...