প্রকাশিত: ১১/০৩/২০১৮ ১০:৩৩ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ৫:৩৫ এএম

খালেদ শহীদ/নীতিশ বড়ুয়া::
কক্সবাজারের প্রবীন আওয়ামীলীগ নেতা, রামু উপজেলা বিআরডিবির সাবেক চেয়ারম্যান, বীর মুক্তিযোদ্ধা হারুন অর রশিদ (৭৩) ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজেউন)। রোববার (১১ মার্চ) সকাল ১১টায় রামু উপজেলার ফতেখাঁরকুল ইউনিয়নের অফিসেরচর লামার পাড়ার নিজ বাড়িতে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তিন ছেলে ও পাঁচ মেয়ে, নাতি-নাতনী ও আত্মীয় স্বজনসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন তিনি।
রোববার মাগরিবের নামাজের পর রামু কেন্দ্রীয় সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত নামাজে জানাযায় ঈমামতি করেন, মরহুমের ভাগিনা কারি আব্দুল মাবুদ। জানাজা পূর্ব সংক্ষিপ্ত সভায় বক্তব্য রাখেন, কক্সবাজার-৩ (সদর-রামু) আসনের সংসদ সদস্য আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল, রামু উপজেলা আওয়ামীলীগ সভাপতি সোহেল সরওয়ার কাজল, কক্সবাজার জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি মুক্তিযোদ্ধা জাফর আলম চৌধুরী, মুক্তিযোদ্ধা নুরুল হক, মুক্তিযোদ্ধা আব্দুল মোমেন চৌধুরী, ফতেখাঁরকুল ইউনিয়নের চেয়ারম্যান ফরিদুল আলম, মাষ্টার নুরুল আমিন ও মরহুমের বড় ছেলে আবু রাশেদ।
এর আগে বাংলাদেশের জাতীয় পতাকা, মুক্তিযোদ্ধা সংসদের পতাকা ও ফুলেল শ্রদ্ধা নিবেদন করে মরহুম মুক্তিযোদ্ধা হারুন অর রশিদকে রাষ্ট্রীয় মর্যাদা প্রদান করেন রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহা. শাজাহান আলির নেতৃত্বে রামু থানার এসআই ছানাউল্লাহসহ পুলিশ ফোর্স। জানাজা শেষে তাঁর মরদেহ অফিসেরচর খোন্দকার পাড়া পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।
প্রবীন আওয়ামীলীগ নেতা বীর মুক্তিযোদ্ধা হারুন অর রশিদ রামু অফিসেরচর খোন্দকার পাড়ার মরহুম ফয়েজুল্লাহ কন্ট্রাকটারের ছেলে ও রামু রাজারকুল আজিজুল উলুম মাদ্রাসার মজলিসে শুরা সদস্য। মরহুমের ছোট ছেলে বিশিষ্ট ব্যবসায়ী মোহাম্মদ মহব্বত জানান, গত ৪ মার্চ রাত দু’টার দিকে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন বীর মুক্তিযোদ্ধা হারুন অর রশিদ। পরদিন সোমবার সকালে তাঁকে কক্সবাজার জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। কর্তব্যরত চিকিৎসকের বরাত দিয়ে তিনি জানান বীর মুক্তিযোদ্ধা হারুন অর রশিদ ব্রেইন স্টোক করেন। বৃহস্পতিবার রাতে তাকে নিজ বাড়িতে নিয়ে আসা হয়। আওয়ামীলীগ নেতা, বীর মুক্তিযোদ্ধা হারুন অর রশিদের মৃত্যুর খবর শুনে একনজর দেখতে রামু অফিসেরচর লামার পাড়া মরহুমের বাড়িতে ছুটে যান, মুক্তিযোদ্ধা ও রাজনৈতিক-সামাজিক নেতৃবৃন্দ, শিক্ষক-শিক্ষার্থী, আত্মীয়-স্বজন সহ বিভিন্ন গ্রামের মানুষ।
আগতরা মরহুমের জন্য গভীর শোক ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান। মরহুম বীর মুক্তিযোদ্ধা হারুন অর রশিদের রুহের মাগফিরাত কামনায়, রামু রাজারকুল আজিজুল উলুম মাদ্রাসা ও এতিমখানা সহ গ্রামের মসজিদ এবং মরহুমের নিজ বাড়িতে খতমে কুরআন, তাহলীল ও দু’আ মাহফিলের আয়োজন করা হয়।
এদিকে প্রবীন আওয়ামীলীগ নেতা বীর মুক্তিযোদ্ধা হারুন অর রশিদ এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন, কক্সবাজার-৩ (সদর-রামু) আসনের সংসদ সদস্য আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল, রামু উপজেলা পরিষদ চেয়ারম্যান উপজেলা যুবলীগ সভাপতি রিয়াজ উল আলম, রামু যুবলীগ সাধারণ সম্পাদক সাংবাদিক নীতিশ বড়–য়া, ফতেখাঁরকুল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ফরিদুল আলম, উপজেলা স্বেচ্ছাসেবকলীগ সভাপতি এডভোকেট মোজাফফর আহমদ হেলালী, সাধারণ সম্পাদক তপন মল্লিক, যুগ্ম সম্পাদক আবু বক্কর ছিদ্দিক প্রমুখ নেতৃবৃন্দ।

পাঠকের মতামত

গহীন পাহাড়ে কঠোর প্রশিক্ষণ, যা বললেন কুকি চিনের আকিম বম

বান্দরবানে পাহাড়ি সশস্ত্র সংগঠন কুকি–চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) সামরিক প্রশিক্ষণপ্রাপ্ত নারী শাখার বান্দরবান সদর ও ...

নাইক্ষ‌্যংছড়ি উপজেলা নির্বাচন বর্জনে জেলা বিএনপির লিফলেট বিতরণ

বান্দরবান জেলার আসন্ন নাইক্ষ‌্যংছড়ি উপজেলা পরিষদ নির্বাচন বর্জনে বান্দরবান জেলা বিএনপির দিনব‌্যাপি লিফলেট বিতরণ করা ...

নাইক্ষ‍্যংছড়ির গহিন অরণ্যে অভিযান, ৮টি আগ্নেয়াস্ত্রসহ বিপুল সরঞ্জাম উদ্ধার

বান্দরবানের নাইক্ষ‍্যংছড়ির গহিন অরণ্যে দুর্বৃত্তদের আস্তানায় হানা দিয়ে ৮টি আগ্নেয়াস্ত্র ও বিপুল অস্ত্র তৈরির সরঞ্জাম ...