প্রকাশিত: ৩০/১০/২০১৭ ৬:৪৩ এএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ১১:৪১ এএম

উখিয়া নিউজ ডেস্ক::
রোহিঙ্গা সংকট নিরসনে আলোচনার জন্য মিয়ানমার ও বাংলাদেশে প্রতিনিধি পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র।যুক্তরাষ্ট্রের জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসন বিষয়ক ব্যুরোর ভারপ্রাপ্ত সহকারী প্রতিমন্ত্রী ‍সিমন হেনশ নেতৃত্বাধীন ওই প্রতিনিধি দল ২৯ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত মিয়ানমার ও বাংলাদেশ সফর করবেন বলে শনিবার পররাষ্ট্র দপ্তর জানিয়েছে।

গণতন্ত্র, মানবাধিকার ও শ্রম বিষয়ক ব্যুরোর ডেপুটি অ্যাসিসট্যান্ট সেক্রেটারি স্কট বাসবি, দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ব্যুরোর ভারপ্রাপ্ত ডেপুটি অ্যাসিসট্যান্ট সেক্রেটারি টম ভাজদা এবং পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল বিষয়ক ব্যুরোর অফিস ডাইরেক্টর প্যাট্রিসিয়া মাহোনি এই প্রতিনিধি দলে থাকছেন।

রাখাইনে সহিংসতায় যে মানবিক সংকট ও মানবাধিকার নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে তা মোকাবেলা এবং মিয়ানমার, বাংলাদেশ ও এই অঞ্চলে বাস্তুচ্যুতদের মানবিক সহায়তা বাড়ানোর বিষয়ে আলোচনা করবেন তারা।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন মিয়ানমারের সেনাপ্রধানকে ফোন করে রাখাইনে সহিংসতা বন্ধের পাশাপাশি পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসন নিশ্চিতে সহযোগিতা চাওয়ার পর যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের এই সফর হচ্ছে।

ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট শনিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, এই সংকটের অবসানে মিয়ানমারকে চাপ প্রয়োগ অব্যাহত রাখবেন তারা।

রাখাইনে সেনাবাহিনী নতুন করে অভিযান শুরুর পর গত ২৫ অগাস্ট থেকে এ পর্যন্ত ছয় লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। রোহিঙ্গাদের গ্রামগুলোতে নির্বিচারে হত্যা, ধর্ষণ, লুটপাট, অগ্নিসংযোগের কথা জানিয়েছেন তারা।

মিয়ানমারের নেত্রী অং সান সু চি সেনাবাহিনীর এই অভিযানকে ‘সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াই’ হিসেবে বর্ণনা করলেও জাতিসংঘ একে চিহ্নিত করেছে ‘জাতিগত নির্মূল অভিযান’ হিসেবে।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বলেছেন, যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল আগে মিয়ানমার সফর করে বাংলাদেশে আসবেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের তথ্য অনুযায়ী, চলমান এই সংকট মোকাবেলা এবং এর স্থায়ী সমাধানের উপায় খুঁজতে প্রতিনিধি দল বিভিন্ন অংশীজনের সঙ্গে কথা বলবে।

মিয়ানমারে তারা কূটনীতিক সম্প্রদায়, জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তা, জাতিসংঘ এবং বেসরকারি সংস্থার প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করবেন।

প্রতিনিধি দলটি বাংলাদেশে জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তাদের পাশাপাশি দাতা ও ত্রাণ সংস্থাগুলোর সঙ্গে আলোচনা করবেন রোহিঙ্গাদের অবস্থার উন্নয়নে করণীয় নিয়ে।

পালিয়ে আসা রোহিঙ্গাদের কাছ থেকে ঘটনা সম্পর্কে জানতে কক্সবাজার সফর করবেন তারা।

পাঠকের মতামত

মিয়ানমারের রাখাইনের রাজধানীর আশপাশের গ্রাম খালি করার নির্দেশ জান্তার

এএফপিইয়াঙ্গুন:: রাখাইন রাজ্যের রাজধানী সিত্তে শহরের আশপাশের গ্রামগুলো খালি করার নির্দেশ দিয়েছে দেশটির জান্তা। সম্প্রতি ...

‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে মুখর হবে আরাফাতের ময়দান

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের নারকীয় হামলায় হাজার হাজার মানুষ নিহত হওয়ায় শোকাবহ পরস্থিতিতে পবিত্র হজের আনুষ্ঠানিকতা ...

ইসরায়েলিদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করছে মালদ্বীপ

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় আগ্রাসন চালানোর কারণে ইসরায়েলিদের প্রবেশের ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে মালদ্বীপ ...