প্রকাশিত: ১৩/১০/২০১৭ ৯:১২ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ১২:১৯ পিএম

সাইফুল ইসলাম:;

রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে সরকার ভুল কাজ করেছে বলে মন্তব্য করেছেন সাবেক সংসদ সদস্য গোলাম মাওলা রনি। তিনি বলেন ‘তাদের আশ্রয় দেয়াটাই আমাদের ভুল ছিল। রোহিঙ্গাদের নিয়ে মিয়ানমার সরকার ও চীন একটা ফাঁদ পেতেছে। এই ফাঁদে বাংলাদেশ সরকার পা দিয়েছে’। বিডি২৪লাইভ’কে দেয়া একান্ত সাক্ষাতকারে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, রোহিঙ্গা সমস্যায় আমাদের দুর্ভোগ পোহাতে হবে। আগামী দিনে এটা একটা জাতীয় সমস্যা হয়ে দাঁড়াবে। এটা এমন একটা সমস্যা হয়ে গেছে যে এই সমস্যা রাতারাতি সমাধান হবে না। এখন শুধু দুর্ভোগ পোহাতে হবে।

একটি উদাহরণ দিতে গিয়ে রনি বলেন, ‘আপনি যখন একটা বোম্বে মরিচ খেয়েই ফেলবেন, আপনার যন্ত্রনা হতেই থাকবে।’ ফলে রোহিঙ্গাদের নিয়ে যেটা হয়েছে এটা নিয়ে আমাদের বহুদিন যন্ত্রণা পোহাতে হবে। যন্ত্রণা পোহানো ছাড়া অন্য কোনো উপায় আর এখন নাই।

উল্লেখ্য, বাংলাদেশে এ পর্যন্ত কয়েক দফায় রোহিঙ্গারা এসেছে। এদের রাখাইনে ফেরত যাওয়ার সব পথ আটকে দিয়েছে মিয়ানমারের সীমন্তরক্ষী বাহিনী। তাছাড়া রোহিঙ্গারা যাতে রাখাইনে ফেরত যেতে না পারে এজন্য দেশটির সীমান্তরক্ষী বাহিনী পুরো সীমান্ত এলাকায় মাইন পুঁতে রেখেছে। গত আগষ্ট মাস থেকে এখনো পর্যন্ত রোহিঙ্গারা বাংলাদেশে এসে আশ্রয় নিচ্ছে। জাতিসংঘ থেকে রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার চাপ প্রয়োগ করলেও মিয়ানমার সরকার তাতে কোনো কর্নপাত করছেন না।

পাঠকের মতামত

নিজের সম্মানির টাকা মেধাবী শিক্ষার্থীকে দিলেন নাইক্ষ্যংছড়ির ইউএনও

বান্দরবানের নাইক্ষ্যংছড়ির উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকারিয়া নিজের প্রাপ্ত সম্মানির টাকা আর্থিক অনুদান হিসেবে প্রদান করলেন ...