প্রকাশিত: ১৩/১১/২০১৬ ৮:৫৩ পিএম

image-6064মিয়ানমারের নতুন গণতান্ত্রিক সরকার কথিত মানহানির অভিযোগে শুক্রবার দু’জন বিশিষ্ট সাংবাদিককে গ্রেফতার করেছে। তারা হলেন ইলেভেন মিডিয়া গ্রুপের সিইও হতুত অং এবং গ্রুপ থেকে প্রকাশিত একটি ইংরেজি দৈনিকের প্রধান সম্পাদক ওয়াই ফিয়ো।

আটক দু’জনের বিরুদ্ধে অভিযোগ হলো, শুক্রবার তাদের পত্রিকায় এক কলামে লেখা হয়েছে, দুর্নীতিবাজ কর্মকর্তাদের সঙ্গে সরকারের মধুর সম্পর্ক রয়েছে।

কলামে আরো অভিযোগ করা হয়েছে, সরকারের একজন মন্ত্রী এক লাখ ওয়াচের (স্থানীয় মুদ্রা) এক ব্যবসায়ীকে একটি ঠিকাদারি পাইয়ে দেন। তবে পত্রিকায় মন্ত্রী বা ব্যবসায়ী কারো নামই উল্লেখ করা হয়নি। কিন্তু তা সত্ত্বেও দু’জনই অভিযোগ অস্বীকার করতে সাংবাদিক সম্মেলন ডেকে বসেন।

পরে মন্ত্রী মানহানি মামলা করেন।

উল্লেখ্য, অং সান সূ চী’র নেতৃত্বে পাঁচ দশকের সামরিক শাসন হটিয়ে বর্তমান সরকার ক্ষমতায় আসার পর ব্যাপকভাবে আশা করা হয়েচিল যে, দেশটিতে বাকস্বাধীনতা ফিরে আসবে। কিন্তু তা হয়নি। বরং দেখা গেছে, ফেসবুকে মন্তব্যের কারণে একাধিক ব্যক্তিকে জেলে পুরেছে সরকার।

সর্বশেষ গ্রেফতার হওয়া দু’সাংবাদিককে সাজা দিতে সামরিক জান্তা আমলের কুখ্যাত টেলিকমিউনিকেশন আইনে মামলা করা হবে বলেও জানিয়েছে পুলিশ।

এদিকে শনিবার ওই অঞ্চলের ইংরেজি পত্রিকাসমুহের কনসোরটিয়াম এশিয়ান নিউজ নেটওয়ার্ক দু সাংবাদিককে গ্রেফতারের তীব্র নিন্দা এবং অবিলম্বে তাদের মুক্তির দাবি জানিয়েছে। সূত্র : এএফপি

পাঠকের মতামত

পদত্যাগ করলেন ফিলিস্তিনের প্রধানমন্ত্রী

পদত্যাগ করেছেন ফিলিস্তিনের ক্ষমতাসীন সরকারের প্রধানমন্ত্রী মোহাম্মদ শাতায়েহ। সোমবার প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের কাছে তিনি পদত্যাগপত্র ...

রাখাইনে গোলাগুলি নেই /কাজে ফিরেছেন সীমান্তের মানুষ

গোলাগুলি থেমেছে মিয়ানমারের রাখাইনে। গতকাল সারাদিন বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ঘুমধুম থেকে টেকনাফের সেন্টমার্টিন পর্যন্ত সীমান্তের ওপারে ...