উখিয়া নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৭/১০/২০২২ ২:১৩ পিএম

সামরিক সরকারের কাছে রাশিয়ার তৈরি অস্ত্র সরবরাহের অভিযোগে মিয়ানমারের একটি ব্যবসায়ী গ্রুপ এবং তাদের কোম্পানির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। খবর সংবাদমাধ্যম আল জাজিরার।

বৃহস্পতিবার মার্কিন ট্রেজারি বিভাগ জানিয়েছে, সামরিক সরকারের জন্য বেলারুশ থেকে অস্ত্র ও বিমান কেনার জন্য ডাইনেস্টিক ইন্টারন্যাশনালের মালিক অং মো মিন্ট, হ্লাইং মো মিন্ট এবং প্রতিষ্ঠানের পরিচালক মায়ো থিসারকে কালো তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি ব্রায়ান নেলসন, ‘আজ আমরা বার্মার সামরিক শাসকদের জন্য অস্ত্র সংগ্রহে নিযুক্ত সহায়তাকারী নেটওয়ার্ক ও যুদ্ধের মাধ্যমে লাভবান হওয়াদের লক্ষ্যবস্তুতে পরিণত করেছি। বার্মার জনগণের ওপর নির্মম সহিংস কর্মকাণ্ড চালিয়ে যাওয়া সামরিক বাহিনীর সক্ষমতা কমাতে আমাদের পদক্ষেপ অব্যাহত থাকবে।

উখিয়া নিউজ ডটকমের   সর্বশেষ খবর পেতে Google News অনুসরণ করুন

বিবৃতিতে আরও উল্লেখ করা হয়েছে, নিষেধাজ্ঞাগু মূলত মিয়ানমারের নিপীড়িত জনগণকে লক্ষ্য করে দেওয়া হয়নি।

এ প্রসঙ্গে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেন, সবশেষ নিষেধাজ্ঞার লক্ষ্য ছিল রাশিয়া ও বেলারুশের সঙ্গে মিয়ানমারের মিয়ানমারের সম্পর্ক। শুধু তাই নয়, যারা ইউক্রেনে রাশিয়ার অবৈধ হামলাকে সমর্থন করছে।

গ্রুপ জাস্টিস ফর মিয়ানমারের মুখপাত্র ইয়াদানার মং বলেছেন, মিয়ানমারের সামরিক প্রশাসনের অর্থ ও অস্ত্রের উৎস বন্ধ করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে আরও শক্ত পদক্ষেপ নিতে হবে।

২০২১ সালে ফেব্রুয়ারিতে অং সান সু চি’র সরকারকে ক্ষমতাচ্যুত করে মিয়ানমারের সামরিক বাহিনী। ক্ষমতায় বসা জান্তা সরকারের বিরুদ্ধে চলমান আন্দোলনে নিরাপত্তা বাহিনীর হামলায় এ পর্যন্ত ২ হাজরের বেশি মানুষকে হত্যা করেছে বলে দাবি মানবাধিকার গোষ্ঠীগুলোর। মিয়ানমারে স্থিতিশীলতা ফেরাতে সামরিক সরকারকে ক্ষমতা থেকে সরে যাওয়ার আহ্বান জানিয়ে আসছে পশ্চিমা শক্তিধর দেশগুলো।

পাঠকের মতামত