উখিয়া নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৮/০১/২০২৩ ৭:৫৯ এএম

ওমান ও পারস্য উপসাগরের কূলে অবস্থিত মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশ সংযুক্ত আরব আমিরাত। এটি পৃথিবীর ২২°৫০′ থেকে ২৬° উত্তর অক্ষাংশ এবং ৫১° থেকে ৫৬°২৫′ পূর্ব দ্রাঘিমাংশের মধ্যে অবস্থানের কারণে গ্রীষ্ম বা তীব্র গরম অনুভূত হয়। মূলত শীত ও গ্রীষ্ম ঋতুর এ দেশ। বছরের নভেম্বর থেকে মার্চ মাস পর্যন্ত শীতকাল। এসময়ে মাঝেমধ্যে কিছু স্থানে বৃষ্টিপাত হয়।

শনিবার (৭ জানুয়ারি) দুবাই, আবুধাবি, শারজাহ অঞ্চলে বজ্রপাত ও বৃষ্টিপাতের কারণে চলাচল কিছুটা বিঘ্নিত হয়।

সড়ক ও পরিবহন কর্তৃপক্ষ বৈরী আবহাওয়ার কারণে গাড়ি চালনাকারীদের জন্য নিরাপত্তা টিপস এবং নির্দেশিকা জারি করেছে। আজ সকাল থেকেই সারাদেশে বৃষ্টি হচ্ছে।

আমিরাতজুড়ে বৃষ্টিপাতের সাথে সাথে অন্ধকার মেঘে ঢেকেছে আকাশ। দুবাই ও শারজাহ’তে বৃষ্টির কারণে কিছুটা ট্র্যাফিক সমস্যা ভুগেছেন পথচারীরা।

দুবাইয়ের সড়ক ও পরিবহন কর্তৃপক্ষ বৃষ্টির আবহাওয়ায় গাড়ি চালানোর জন্য নিরাপত্তা নির্দেশিকা জারি করেছে। সড়ক-মহাসড়কের বিলবোর্ড ও মোবাইলে ম্যাসেজের মাধ্যমে পুলিশ, সড়ক ও জনপদ বিভাগ এ নির্দেশনা দিয়েছে।

বিশেষ করে ধীরে এবং সাবধানে গাড়ি চালানো, যানবাহন ওভারটেক না করা, নিরাপদ যাত্রার জন্য ওয়াইপারগুলো ভালভাবে কাজ করছে কিনা তা নিশ্চিত করাসহ নিরাপদ দূরত্বে সতর্কতার সাথে গাড়ি চালাতে পরামর্শ দেওয়া হয়েছে।

শারজাহ বাসিন্দাদের বৃষ্টি থেকে নিজেদের রক্ষা করতে ছাতা এবং অস্থায়ী পলিথিন কভার ব্যবহার করতে দেখা গেছে।

আবুধাবিতেও আজ ভারী বৃষ্টি হয়েছে। আমিরাতে বৃষ্টিপাতের কারণে নিচু সড়কে পানি জমতে দেখা যায়। তবে পানি নিষ্কাশন ব্যবস্থায় নিয়োজিত কর্মীরা এ বিষয়ে তৎপর রয়েছে বলে সড়ক ও জনপদ বিভাগ জানান।

এদিকে, বৃষ্টির কারণে শারজায় বিভিন্ন পার্কসহ দুবাই গ্লোবাল ভিলেজ দর্শনার্থীদের জন্য সাময়িক বন্ধ ঘোষণা করেছেন কর্তৃপক্ষ

পাঠকের মতামত

মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জার্মানির আদালতে মামলা

মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগে জার্মানির আদালতে মামলা করেছে মানবাধিকার গ্রুপ ও বেশ কয়েকজন মিয়ানমারের ...