প্রকাশিত: ২৫/১১/২০১৬ ৭:২৫ পিএম

umhr-1সফল এনজিও ব্যক্তিত্ব, সংগঠক ও সমাজসেবক হিসেবে “মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী সম্মননা পদক-২০১৬” পেলেন বনপা’র প্রতিষ্ঠাতা সভাপতি শামসুল আলম স্বপন । ২৪ নভেম্বর বৃহস্পতিবার বিকেল ৫টায় ঢাকাস্থ সেগুনবাগিচায় প্রফেসর আক্তার ইমাম অডিটরিয়ামে মাওলানা আব্দুল হামিদ খান ভাষাণীর ৪০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে শামসুল আলম স্বপনকে এই বিরল সম্মননা প্রদান করা হয়। সম্মাননা প্রদান করে “ইউনাইটেড মুভমেন্ট হিউম্যান রাইটস” নামে আর্ন্তজাতিক পর্যায়ের একটি মানবাধিকার সংগঠন । অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিচারপতি সিকদার মকবুল হক। অনুষ্ঠানটি উদ্বোধন করেন ভাষাসৈনিক রেজাউল করিম,বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ-মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব পীরজাদা শহীদুল হারুন,উপ-পুলিশ কমিশনার (অব:) ড.নাসির উদ্দিন খান, ভেজাল ও মাদক বিরোধী আন্দোলনের সভাপতি সাংবাদিক মুহাম্মদ আতা উল্লাহ খান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউনাইটেড মুভমেন্ট হিউম্যান রাইটস এর চেয়ারম্যান এডভোকেট লুৎফুল আহসান বাবু।
প্রধান অতিথির বক্তব্যে বিচারপতি সিকদার মকবুল হক “মাওলানা আব্দুল হামিদ খান ভাসানীর জীবন ও কর্ম নিয়ে বিস্তারিত আলোচনা করেন। তিনি বলেন যে দেশে গুনীজনের কদর নেই সে দেশে গুনীজন জন্মায় না এ প্রবাদ সত্য।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইউনাইটেড মুভমেন্ট হিউম্যান রাইটস এর সাধারণ সম্পাদক শাহরিয়ার স্বপন । তিনি জানান, সমাজের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখার জন্য প্রতি বছর মানবাধিকার সংগঠন ইউনাইটেড মুভমেন্ট হিউম্যান রাইটস বিভিন্নজনকে সম্মননা প্রদান করে থাকে। এ বছর সফল এনজিও ব্যক্তিত্ব, সংগঠক ও সমাজসেবক হিসেবে কুষ্টিয়ার সেবা সংস্থার নির্বাহী পরিচালক, বনপা’র প্রতিষ্ঠাতা সভাপতি শামসুল আলম স্বপন মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী সম্মননা পদক-২০১৬ পাচ্ছেন। এ ছাড়া দেশের বিভিন্ন এলাকায় মানুষের কল্যাণে নিয়োজিত ব্যক্তিদের বাছাই করে আজকের অনুষ্ঠানে বিভিন্ন ক্যাটাগরিতে পদক প্রদান করা হচ্ছে।

যে কারণে শামসুল আলম স্বপন কে মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী সম্মননা পদক-২০১৬ প্রদান করা হলো :

শামসুল আলম স্বপন অকুতোভয় কলম সৈনিকের এক জীবন্ত প্রতিকৃৎ । অন্যায়ের কাছে মাথা নত করেননি কোন দিন । সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ লেখার কারণে ৪ দলীয় জোট সরকারের আমলে প্রায় দেড় ডজন মামলার আসামী হতে হয়েছিল তাঁকে। জেল জুলুম তাঁকে আটকাতে পারেনি। সাধারণ মানুষের কল্যাণ করায় তাঁর ব্রত। তিনি ১৯৮০ সালে নিজ গ্রামে গ্রামবাসীর সহযোগিতায় প্রতিষ্ঠা করেন “শাহাপুর প্রাথমিক বিদ্যালয় ও জাগরণী ক্লাব”, ১৯৯২ সালে প্রতিষ্ঠা করেন “সেবা (পল্লী উন্নয়ন সংস্থা)” নামে এনজিও, ২০০১ সালে প্রতিষ্ঠা করেন “সাংবাদিক কল্যাণ ফাউন্ডেশন(সাকফা)“ নামে সাংবাদিকদের জন্য এনজিও, ২০০৩ সালে প্রতিষ্ঠা করেন “সেবা কম্পিউটার ট্রেনিং সেন্টার”, ২০০৯ সালে নিজ গ্রামে গ্রামবাসীর সহযোগিতায় তিনি প্রতিষ্ঠা করেন “শাহাপুর পশ্চিমপাড়া জামে মসজিদ”, ২০১০ সালে প্রতিষ্ঠা করেন “বিজয় নিউজ ২৪ ডটকম” নামে অনলাইন পত্রিকা, ২০১২ সালে প্রতিষ্ঠা করেন অনলাইন নিউজ পোর্টাল মালিকদের জাতীয় সংগঠন “বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন (বনপা)”, ২০১৪ সালে প্রতিষ্ঠা করেন “জাতীয় অনলাইন প্রেসক্লাব”।
সাংবাদিকসহ অসহায় নিপিড়িত মানুষের কাছে তিনি বন্ধুর মত। চরমপন্থী,সন্ত্রাসী,জঙ্গি, রাজনৈতিক দুর্বৃত্ত ও দুর্নীতিবাজদের কাছে তিনি আতংক । সাহসী এই কলম সৈনিকের সাংবাদিকতায় হাতে খড়ি ১৯৭৯ সালে কুষ্টিয়ার জনপ্রিয় সাপ্তাহিক ইস্পাত-এ । এর পর তিনি স্থানীয় দৈনিক আন্দোলনের বাজার, দৈনিক আজকের আলো,দৈনিক আরশীনগর,দৈনিক জয়যাত্রা, দৈনিক দেশতথ্য, দৈনিক গ্রামের কাগজ, জাতীয় দৈনিক বাংলাবাজার পত্রিকা, দৈনিক সংবাদ, দৈনিক আজকের কাগজ, দৈনিক মুক্তকন্ঠ,দৈনিক আমাদের সময় এ দায়িত্ব পালন করেন।
তাঁর জন্ম ১৯৬২ সালের ১লা জানুয়ারী কুষ্টিয়া সদর উপজেলার আব্দালপুর ইউনিয়নের শাহাপুর গ্রামে। পিতা- মুহাম্মদ আলী,মাতা-ছারা খাতুন । তিনি জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েশন লাভ করেন। সাংবাদিকতার উপর তিনি উচ্চপর্যায়ে একাধিক প্রশিক্ষণ গ্রহন করেন এবং সাংবাদিকতায় তিনি বেশকিছু পুরষ্কার লাভ করেন।

শামসুল আলম স্বপন বর্তমানে বিজয় নিউজ ২৪ ডটকমের সম্পাদক,বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন (বনপা)’র সভাপতি,সাংবাদিক কল্যাণ ফাউন্ডেশন(সাকফা)’র মহাসচিব ও জাতীয় অনলাইন প্রেসক্লাব’র সাধারণ সম্পাদক হসেবে দায়িত্ব পালন করছেন।
তিনি বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের অর্থায়নে আদিবাসী নারী ও শিশুদের কল্যাণে ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করছেন ।

পাঠকের মতামত

রামুর ফতেখাঁরকুলে উপ-নির্বাচনে প্রতীক পেয়ে প্রচারনায় ৩ চেয়ারম্যান প্রার্থী

রামু উপজেলার ফতেখাঁরকুল ইউনিয়ন পরিষদের উপ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্ধি ৩ প্রার্থীকে প্রতীক বরাদ্ধ দেয়া ...

টেকনাফের পৌর কাউন্সিলর মনিরুজ্জামানের সম্পদ জব্দ দুদকের মামলা

টেকনাফ পৌরসভার কাউন্সিলর মো. মনিরুজ্জামানের সম্পদ জব্দ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। কক্সবাজার জ্যেষ্ঠ স্পেশাল ...