প্রকাশিত: ২৩/০৬/২০১৭ ৯:১২ এএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ৫:৫১ পিএম

উখিয়া নিউজ ডেস্ক::

আজ শুক্রবার পবিত্র জুমাতুল বিদা। রমজান মাসের শেষ শুক্রবার জুমাতুল বিদা পালিত হয়। রমজান মাসজুড়ে রোজা রাখা আর ইবাদত-বন্দেগির পর জুমাতুল বিদার দিনে ধর্মপ্রাণ কোটি কোটি মুসলমান এই পবিত্র রমজান মাসকে বিদায় জানাতে সব মসজিদে জুমার নামাজ আদায় করবেন। ইবাদত ও মোনাজাত কবুল হওয়ার বিশেষ সুযোগ বিবেচনা করা হয় আজকের এই দিনটিকে। একইসঙ্গে বিশ্বজুড়ে আল-কুদস দিবসও পালিত হচ্ছে আজ।

প্রতি বছর রমজান মাসের শেষ শুক্রবার পালিত হয়ে থাকে, যা ১৯৭৯ সালে ইরানে শুরু হয়েছিল। এই দিবস পালনের উদ্দেশ্য হল ফিলিস্তিনি জনগণের সঙ্গে একাত্মতা প্রকাশ করা, জায়নবাদের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ এবং ইসরায়েল কর্তৃক জেরুযালেম দখলের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করা। জেরুযালেম শহর ‘কুদস’ বা ‘আল-কুদস’ হিসেবে পরিচিত হওয়ায় দিনটি এই নামে পরিচিত।

রাজধানী ঢাকার বায়তুল মোকাররম জাতীয় মসজিদে জুমাতুল বিদার নামাজে বিপুলসংখ্যক ধর্মপ্রাণ মুসলমান নামাজ আদায় করবেন। দেশের সব মসজিদে জুমার নামাজ শেষে দেশ ও জাতির কল্যাণ এবং মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হবে।

আলেম ও ইসলামী চিন্তাবিদদের মতে, রমজান মাসের সর্বোত্তম দিন হল জুমাতুল বিদা। এ দিন মুমিন মুসলমানদের ইমানি সম্মিলন হয়। এ দিনে এমন একটি সময় আছে যে সময় মুমিন বান্দার মোনাজাত ও ইবাদত আল্লাহ বিশেষভাবে কবুল করেন। এ সময়টি হল দ্বিতীয় খুতবার আজানের সময় থেকে সূর্যাস্তের পূর্ব পর্যন্ত। এমনিতেই সাপ্তাহিক জুমার নামাজ মুসলমানদের বৃহত্তর জামাতে অনুষ্ঠিত হয়। রমজান মাসের জুমাবার আরও বেশি গুরুত্বপূর্ণ ও ফজিলতময়। সারা বিশ্বের ধর্মপ্রাণ মুসলমান মাসব্যাপী সিয়াম সাধনার পর শেষ শুক্রবার জুমার নামাজ আদায় করে মাহে রমজানকে বিদায় সম্ভাষণ জানান।

পাঠকের মতামত

‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে মুখর হবে আরাফাতের ময়দান

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের নারকীয় হামলায় হাজার হাজার মানুষ নিহত হওয়ায় শোকাবহ পরস্থিতিতে পবিত্র হজের আনুষ্ঠানিকতা ...