প্রকাশিত: ০৫/০৯/২০১৬ ৯:৩৫ পিএম

শামীম ইকবাল চৌধুরী, নাইক্ষ্যংছড়ি::

নাইক্ষ্যংছড়ি সীমান্ত থেকে অবৈধ ভাবে পাচারের সময় ট্রাক ভর্তি বেত ও মূল্যবান মেন্দার গাছের ছাল, তুলাসহ বিভিন্ন মালামাল উদ্ধার করেছে ৩১ বিজিবি।গত (৪ সেপ্টম্বার) রবিবার ও (৫ সেপ্টম্বার) সোমবার নাইক্ষ্যংছড়ি উপজেলা সদর ও পাশর্^বর্তী তিতারপাড়ায় পৃথক দুটি অভিযানে এসব অবৈধ মালামাল জব্দ করা হয়। এসময় অবৈধ মালামাল বহনের দায়ে ট্রাকসহ হেলপার মো: ইসমাইল (২৩) কে আটক করা হয়েছে। সে রাজবাড়ি দৈন্তা এলাকার আবু হোসেনের ছেলে।

৩১ বিজিবি সূত্রে জানা গেছে, রবিবার রাতে মিয়ানমার সীমান্তবর্তী এলাকায় প্রাকৃতিক ভাবে সৃষ্ট বেত ও মেন্দা গাছের মূল্যবান ছাল কৌশলে পাচার হচ্ছে এমন নিজস্ব গোয়েন্দা তথ্যে খবর পেয়ে জোন সদরের চেকপোস্টে ঢাকা মেট্টো-ট-১৮-০৮৪২ নং একটি ট্রাকে তল্লাসী চালায় বিজিবি। পাচারকারীরা ট্রাকের উপরাংশে বেত দিয়ে কৌশলে ডেকে রাখলেও বেতের নিচ থেকে ৩৫০ কেজি মেন্দার ছাল, ১৬৫০ ফুট মোটা বেত এবং ১৮০০ ফুট চিকন বেত, একটি মোবাইল সেট, নগদ ২৫ হাজার টাকা জব্দ করা হয়। যার মূল্য ৫৬ লক্ষ ৮২ হাজার টাকা।

এদিকে এ রিপোর্ট লিখা সোমবার রাত সাড়ে সাড়ে ৮টা পর্যন্ত পাশর্^বর্তী রামু কচ্ছপিয়ার তিতার পাড়া এলাকায় বিজিবির নায়েব সুবেদার অসীত কুমার নন্দীর নেতৃত্বে অভিযান চলছিল। সেখানে জামাল সওদাগরের গোদাম থেকে প্রায় ৫০/৬০ বস্তা মেন্দার ছালসহ তুলা জব্দ করা হয় বলে স্থানীয় সূত্রে জানা গেছে।

জানা যায়, নাইক্ষ্যংছড়ি বন বিভাগের এক শ্রেণীর দূর্নীতি পরায়ন কর্মকর্তা-কর্মীচারীদের যোগসাজোসে জনৈক জামাল উদ্দিন সও: নামে ব্যাক্তি দীর্ঘদিন যাবত মিয়ানমারের ওপার থেকে কৌশলে বেত, আগর মেন্দার ছাল, বন্য পশু, তুলাসহ বিভিন্ন অবৈধ মালামাল এনে পাচার করে আসছিল। সরেজমিন তদন্ত পরবর্তী বন বিভাগের টিপি নিয়ে বেত পরিবহণের নিয়ম থাকলেও পাচারকারী চক্রটি তা মানছেনা। যার কারণে অবশেষে বিজিবি অভিযান চালিয়ে এসব মালামাল উদ্ধার করে।

অভিযানের সত্যতা নিশ্চিত করে নাইক্ষ্যংছড়ি ৩১ বিজিবি জোনের অধিনায়ক লে.কর্ণেল আনোয়ারুল আযীম বলেন- অভিযান অব্যাহত আছে। সীমান্ত এলাকায় চোরাচালানসহ, অবৈধ মালামাল আটকে বিজিবি সজাগ রয়েছে বলে জানান তিনি।

পাঠকের মতামত