ডেস্ক নিউজ
প্রকাশিত: ৩১/০১/২০২৩ ৮:০৯ এএম , আপডেট: ০১/০২/২০২৩ ১২:২৩ পিএম

ব্যারিস্টার সোলায়মান তুষারের লেখা গবেষণামূলক বই ‘দ্য রোহিঙ্গা: আ লং হিস্ট্রি অব জেনোসাইড’ প্রকাশিত হয়েছে। বইটি প্রকাশ করেছে কারুবাক প্রকাশনী। বইটির ভূমিকা লিখেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক চেয়ারম্যান সমাজ বিশ্লেষক, সাহিত্য সমালোচক ও রাষ্ট্রচিন্তাবিদ অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক।

অমর একুশে গ্রন্থমেলার প্রথম দিন থেকেই কারুবাক প্রকাশনীর ২০২ নম্বর স্টলে পাওয়া যাবে বইটি। এ ছাড়া রকমারিতে অনলাইনে অর্ডার করে পাওয়া যাচ্ছে।

২০১৭ সালের আগস্টে রাখাইনে রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর হত্যা, ধর্ষণ ও অগ্নিসংযোগের কারণে লাখ লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আসে। কিন্তু কেন এই গণগত্যা হয়েছিল? রোহিঙ্গাদের নাগরিক অধিকার কী ছিল? কোনও দিন কি এই গণহত্যার বিচার হবে? রোহিঙ্গা গণহত্যার বিচার কি‌ আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) কোনও দিন করতে পারবে? জাতিসংঘের নিরাপত্তা পরিষদ কি রোহিঙ্গা গণহত্যার বিচার নিশ্চিত করতে কোন পদক্ষেপ নিবে? বাংলাদেশ কি রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে নিজের বিপদ ডেকে এনেছে? দক্ষিণ এশিয়ায় রোহিঙ্গা সমস্যা কেন দিন দিন প্রকট হবে? বাংলাদেশ কি বেরিয়ে আসতে পারবে রোহিঙ্গা সমস্যা থেকে? এই গণহত্যার পেছনে ছিল এক ভয়ানক ভূরাজনীতির নীলনকশা।‌

এসব অজানা সব তথ্য নিয়ে প্রকাশিত হয়েছে এই বই। বইটি একটি গবেষণাধর্মী ডকুমেন্টস। বইটিতে তুলে আনা হয়েছে অনেক বাস্তব পরিস্থিতি। শুধু বাংলাদেশ নয়, সারা বিশ্বের রিফিউজি নিয়ে গবেষণা করেন এমন গবেষক, ছাত্র, রাজনীতিক, সাংবাদিক, আইনজীবী, বিচারকদের কাছে মাইলফলক হয়ে থাকবে।

পাঠকের মতামত

নিরাপত্তার চাদরে কক্সবাজার

কক্সবাজার পৌরসভার নির্বাচনে মেয়র পদে কে নিরাপদ, কে অনিরাপদ, ব্যক্তিগত আক্রমন ও নানা তর্কবিতর্কের মধ্যদিয়ে ...

কক্সবাজারে মোবাইল সেটের আইএমইআই পরিবর্তন করে বিক্রির অভিযোগে পাঁচজন আটক

বিশেষ সফটওয়্যার দিয়ে মোবাইল সেটের আইএমইআই (ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেনটিটি) পরিবর্তন করে বিক্রি করার অভিযোগে ...