প্রকাশিত: ০৫/০৯/২০১৭ ৭:২২ এএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ২:০৪ পিএম

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান জানিয়েছেন মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের চলমান সংকট জাতিসংঘের আসন্ন সাধারণ অধিবেশনে তুলে ধরবেন। সোমবার ইস্তানবুলে ঈদুল আজহার ছুটির শেষ দিনে একথা জানিয়েছেন তিনি।

এরদোয়ান বলেন, মিয়ানমারে গণহত্যায় মানবতা চুপ রয়েছে। আমি জাতিসংঘের সাধারণ অধিবেশনে বিয়ষটি উত্থাপন করব গুরুত্ব সহকারে। আমরা সেখানে বিভিন্ন দেশের নেতাদের সঙ্গে বিষয়টি নিয়ে কথা বলব।

১৯ সেপ্টেম্বর নিউ ইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের সাধারণ অনুষ্ঠিত হবে।

অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশন, ওআইসি’র সভাপতি হিসেবে এরদোয়ান জানান, রোহিঙ্গা সংকট ও সমাধান নিয়ে তিনি এ পর্যন্ত প্রায় ২০টি দেশের রাষ্ট্র প্রধানের সঙ্গে কথা বলেছেন।

তুর্কি প্রেসিডেন্ট আরও জানান, তুর্কি রেড ক্রিসেন্ট ও প্রধানমন্ত্রীর দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ দুর্দশার শিকার রোহিঙ্গা মুসলিমদের জন্য মানবিক সহযোগিতা অব্যাহত রাখবে।

এর আগে শুক্রবার রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমার সরকার গণহত্যা চালাচ্ছে অভিযোগ তুলেছেন তিনি। রোহিঙ্গা ইস্যু নিয়ে তিনি টেলিফোনে কথা বলেছেন বেশ কয়েকটি দেশের সঙ্গে। এসব দেশের মধ্যে রয়েছে, বাংলাদেশ, সৌদি আরব, কাতার, কুয়েত, আজারবাইজান, পাকিস্তান, ইরান, মৌরিতানিয়া, কাজাক, সেনেগাল ও নাইজেরিয়া।

২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিম জনগোষ্ঠীর বিরুদ্ধে নতুন করে সামরিক অভিযান শুরু করে দেশটির সেনাবাহিনী। অভিযানে ৪ শতাধিক মানুষ নিহত হয়েছেন, জ্বালিয়ে দেওয়া হয়েছে ২৬০০-র বেশি ঘরবাড়ি। গৃহহারা হয়ে সোমবার পর্যন্ত প্রায় ৯০ হাজার রোহিঙ্গা ঘরবাড়ি ছেড়ে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। নো-ম্যানস ল্যান্ডে আটকা আছেন আরও কয়েক হাজার। সূত্র: মিডল ইস্ট মনিটর।

পাঠকের মতামত

‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে মুখর হবে আরাফাতের ময়দান

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের নারকীয় হামলায় হাজার হাজার মানুষ নিহত হওয়ায় শোকাবহ পরস্থিতিতে পবিত্র হজের আনুষ্ঠানিকতা ...

ইসরায়েলিদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করছে মালদ্বীপ

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় আগ্রাসন চালানোর কারণে ইসরায়েলিদের প্রবেশের ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে মালদ্বীপ ...