প্রকাশিত: ১০/০৩/২০১৭ ৪:২৪ পিএম
ওবাইদুল হক চৌধুরী,উখিয়া নিউজ ডটকম:;

নাইক্ষ্যংছড়ির ঘুমধুমে স্থল বন্দর চালু হলে বাংলাদেশ ও মিয়ানমার মধ্যে সম্পর্কের আরো উন্নয়ন হবে বলে জানিয়েছেন নৌ-পরিবহণ মন্ত্রী শাহজাহান খাঁন।

মন্ত্রী বলেন, এই বন্দর চালু হলে ব্যবসা-বাণিজ্যের উন্নয়নের পাশাপাশি কর্মসংস্থানের সৃষ্টি হবে। বর্তমানে সরকারের পূর্ব পরিকল্পনার অংশ হিসেবে এ স্থল বন্দর দ্রুত চালু করার জন্য সরকার কাজ করছে। এ নিয়ে মন্ত্রণালয়ে একাধিকবার ফলপ্রসু আলোচনা হয়েছে। যার প্রেক্ষিতে স্থল বন্দর বাস্তবায়নে আরো কোন বাধা রইলনা।

১০ মার্চ শুক্রবার সকাল সাড়ে ৯টায় ঘুমধুম স্থল বন্দরে সম্ভাব্য স্থান সমূহ পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রেস ব্রিফিংকালে মন্ত্রী এসকল কথা বলেন।

তিনি আরো বলেন, বিএনপি সরকারের আমলে কাগজে কলমে ১২টি স্থল বন্দরে নাম থাকলেও কার্যকর ছিল মাত্র ২টি। বর্তমান সরকারের আমলে দেশের বিভিন্ন স্থানে ২৩টি স্থল বন্দর মধ্যে ১০টি বন্দরে পুরোদমে কাজ চলছে।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ক্ষুধা দারিদ্রমুক্ত একটি দেশ গঠনের যে স্বপ্ন ছিল তা বাস্তবায়নের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনাবাংলাদেশ-মিয়ানমারের সাথে স্থল বন্দর চালু করতে যাচ্ছে। ঘুমধুমে প্রস্তাবিত স্থল বন্দর চালু করা হলে অসংখ্য বেকার যুবকের কর্মসংস্থান হবে পাশাপাশি এলাকার আত্মসামাজিক উন্নয়ন হবে।

নৌমন্ত্রী বলেন, আগামী ২০৩০সালে বিশ্বের খাদ্য স্বয়ং সম্পূর্ণ ৩০টি দেশের মধ্যে বাংলাদেশের স্থান করে নেবে। তবে আগামী জাতীয় নির্বাচনে আওয়ামীলীগকে আবারো ক্ষমতায় আনার লক্ষ্যে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, রোহিঙ্গা সমস্যা একটি আর্ন্তজাতিক সমস্যা এ নিয়ে জাতিসংঘসহ বিশ্বের বিভিন্ন দাতা সংস্থা কাজ করছে। আমাদের সাথে মিয়ানমারের সুসম্পর্ক রয়েছে বিধায় দ্রুত স্থল বন্দর বাস্তবায়নের পদক্ষেপ নেওয়া হয়েছে।

এসময় সেখানে উপস্থিত ছিলেন, নৌ-পরিবহণ মন্ত্রণালয়ের সচিব অশোক প্রদ রায়, স্থল বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান আলাউদ্দিন, বান্দরবান পার্বত্য জেলাপরিষদ চেয়ারম্যান কৈহ্লালা, বান্দরবান জেলা প্রশাসক দীলিপ কুমার ভৌমিক, কক্সবাজার জেলা প্রশাসক মোঃ আলী হোসেন, বান্দরবান পৌর মেয়র মোঃ ইসলাম বেবী, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান অবঃ মেজর ফোরকান, নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম সরওয়ার কামাল, উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাঈন উদ্দিন, জেলা আওয়ামীলীগের নেতা খাইরুল বশর, নাইক্ষ্যংছড়ি উপজেলা আওয়ামীলীগের সভাপতি আবু তাহের, নাইক্ষ্যংছড়ি জঙ্গি প্রতিরোধ কমিটির সভাপতি শফিউল্লাহ, নাইক্ষ্যংছড়ি উপজেলা আওয়ামীলীগের সদস্য সচিব ইমরান মেম্বার, নাইক্ষ্যংছড়ি উপজেলা আওয়ামীলীগের যুগ্ন আহবায়ক তসলিম ইকবাল চৌধুরী, ঘুমধুম ইউপি চেয়ারম্যান একে জাহাঙ্গীর আজিজ, ঘুমধুম ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি খালেদ সরওয়ার হারেচ, সাবেক ইউপি চেয়ারম্যান দীপক বড়–য়া প্রমূখ। পরে মন্ত্রী নির্মানাধীন বাংলাদেশ-মিয়ানমার মৈত্রী সড়কের কাজ পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেন।

পাঠকের মতামত

রামুর ফতেখাঁরকুলে উপ-নির্বাচনে প্রতীক পেয়ে প্রচারনায় ৩ চেয়ারম্যান প্রার্থী

রামু উপজেলার ফতেখাঁরকুল ইউনিয়ন পরিষদের উপ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্ধি ৩ প্রার্থীকে প্রতীক বরাদ্ধ দেয়া ...

টেকনাফের পৌর কাউন্সিলর মনিরুজ্জামানের সম্পদ জব্দ দুদকের মামলা

টেকনাফ পৌরসভার কাউন্সিলর মো. মনিরুজ্জামানের সম্পদ জব্দ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। কক্সবাজার জ্যেষ্ঠ স্পেশাল ...