প্রকাশিত: ৩০/০১/২০১৭ ৮:৩৪ এএম

শাহজাহান চৌধুরী শাহীন , কক্সবাজার::
কক্সবাজারের সাগর উপকূল কুতুবদিয়া। জেলার সাথে বিচ্ছিন্ন এই কুতুবদিয়া দ্বীপবাসির কাছে ভয়ংকর একটি নাম দুর্ধর্ষ সন্ত্রাসী মানিক। পুরো নাম তৌহিদুল ইসলাম মানিক। সার্বক্ষণিক সশস্ত্র অবস্থায় চলাফেরা করেন। অন্তত পক্ষে ১০টি মামলার গ্রেফতারি পরোয়ানা মাথায় নিয়ে চষে বেড়াচ্ছে পুরো উপকূল। একের পর এক ভয়ংকর সব অপরাধ সংগঠিত করলেও স্থানীয় প্রশাসন রহস্যজনক কারণে নিশ্চুপ রয়েছে। তবে পুলিশ দাবী করছেন তাকে গ্রেফতারের চেষ্টা চলছে।

জানা গেছে, কুতুবদিয়া উপজেলার উত্তর ধুরুং ইউনিয়নের বাঁকখালী গ্রামের সাবেক ইউপি মেম্বার মোক্তার আহম্মদের ছেলে তৌহিদুল ইসলাম মানিক একটি সশস্ত্র সন্ত্রাসী বাহিনী গঠন করে নৌ-ডাকাতি, বাড়ি ঘরে ডাকাতি, ফিশিং বোট অপহরণ , জেলে অপহরণ, চাঁদাবাজি, নিরীহ লোকজনের উপর নির্যাতন সহ বিভিন্ন অপরাধ কর্মকান্ড চালিয়ে আসছিল। একাধিক বার পুলিশের হাতে গ্রেফতার হয়ে বেশ কিছুদিন কারাভোগ করেন। জেল থেকে জামিনে মুক্তি পেয়ে আরো দুর্ধর্ষ হয়ে উঠে লবণ লুট, লবণ মাঠ দখল, সাগরে দস্যুতা শুরু করে। সন্ত্রাসী মানিক এলাকায় হয়ে উঠে আতংকিত এক না। স্থানীয় সাবেক চেয়ারম্যান জামায়াত নেতা সিরাজদ্দৌল্লাহ ও বেশ কয়েকজন ব্যক্তি এই সন্ত্রাসী মানিককে পৃষ্টপোষকতা দেয়ার অভিযোগ রয়েছে।

তার বিরুদ্ধে কুতুবদিয়া থানার মামলা নং- জিআর-২৭/২০১৬, জিআর-২৩/২০১৬, জিআর-৮৮/২০১৬ ও ফিশিং বোট অপহরণের পর পুড়িয়ে ফেলার মামলা নং-১১৪/২০১৬ সহ অন্তত ১০টি মামলা রয়েছে। এসব মামলাগুলোতে রয়েছে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা। মানিকে ভয়ে অনেক ব্যবসায়ি, রাজনীতিবিদ দ্বীপ ছেড়েছেন এবং এলাকায় যেতে পারছে না বলেও জানা গেছে।

স্থানীয় সুত্রে জানা গেছে, প্রকাশ্যে অবৈধ অস্ত্র নিয়ে এলাকায় ত্রাস সৃষ্টি ও জনমনে আতংক ছড়ালেও স্থানীয় পুলিশ প্রকাশ তাকে গ্রেফতার করে না। অত্যাচারে অতিষ্ঠ ও আতংকিত এলাকাবাসি সন্ত্রাসী মানিকের গ্রেফতার দাবী নিয়ে রোববার দুপুরে কক্সবাজার পুলিশ সুপারের সাথে সাক্ষাৎ করেন।

কুতুবদিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) অংসা থোয়াই এর সাথে যোগাযোগ করা হলে তিনি সন্ত্রাসী মানিকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ারা সত্যতা স্বীকার করে বলেন, তাকে গ্রেফতারের চেষ্টা চলছে।

পাঠকের মতামত

রামুর ফতেখাঁরকুলে উপ-নির্বাচনে প্রতীক পেয়ে প্রচারনায় ৩ চেয়ারম্যান প্রার্থী

রামু উপজেলার ফতেখাঁরকুল ইউনিয়ন পরিষদের উপ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্ধি ৩ প্রার্থীকে প্রতীক বরাদ্ধ দেয়া ...

টেকনাফের পৌর কাউন্সিলর মনিরুজ্জামানের সম্পদ জব্দ দুদকের মামলা

টেকনাফ পৌরসভার কাউন্সিলর মো. মনিরুজ্জামানের সম্পদ জব্দ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। কক্সবাজার জ্যেষ্ঠ স্পেশাল ...