ডেস্ক নিউজ
প্রকাশিত: ২৯/১১/২০২৩ ৮:৪৩ এএম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনের মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগ ২৯৮ আসনে প্রার্থী চূড়ান্ত করলেও জোটগত নির্বাচনের ক্ষেত্রে এখনো আসন ভাগাভাগি বাকি রয়েছে। সেক্ষেত্রে কতটি আসন শরিক দলকে ছেড়ে দিতে হচ্ছে তারওপর নির্ভর করছে মনোনয়ন পাওয়া অনেকের সরে যাওয়াটাও।

বেশি সংখ্যক দলকে নির্বাচনে টানার ক্ষেত্রে আওয়ামী লীগ কৌশলগত কারণেই ছাড়বে অনেক আসন বলে ধারণা অনেকের। নির্ভরযোগ্য একটি সূত্র জানায়, মেজর জেনারেল সৈয়দ মুহাম্মদ ইব্রাহিমের নেতৃত্বাধীন বাংলাদেশ কল্যাণ পার্টি দুইটি আসন চায় আওয়ামী লীগ থেকে। যার দুটি আসনই কক্সবাজারের।

এক্ষেত্রে শক্ত গুঞ্জন শোনা যাচ্ছে (চকরিয়া-পেকুয়া) কক্সবাজার- ২ আসন নিয়ে। যেখানে আওয়ামী লীগ থেকে সালাউদ্দিন আহমেদ মনোনয়ন পেলেও এখনো তিনি এলাকায় আসেননি। দেননি কোনো শোডউন। তাই কানাঘুষা যেন আরও পাল্লা ভারি করছে এই আসনটি ছেড়ে দেওয়ার ক্ষেত্রে।

কক্সবাজার সদর-রামু ও ঈদগাঁও নিয়ে গঠিত কক্সবাজার-৩ আসনটিও চায় কল্যাণ পার্টি। যার কারণে এই দুইটি আসন থেকে মনোনয়ন ফরম নিয়েছে দলটির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইব্রাহিম ও মহাসচিব আবদুল আওয়াল মামুন। মামুন প্রথমে কক্সবাজার-১ আসন থেকে মনোনয়ন সংগ্রহ করলেও পরে আবার কক্সবাজার-৩ আসন থেকেও মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

সূত্রটি বলছে, সৈয়দ মুহাম্মদ ইব্রাহিম ঢাকা থেকেও মনোনয়ন ফরম সংগ্রহ করেছিলেন, কিন্তু সেটা অনেকটা কঠিন হয়ে যাবে দর কষাকষির ক্ষেত্রে। তাই তিনি পরে সুবিধাজনক হিসেবে কক্সবাজার-১ আসন থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেন।

তবে কক্সবাজার-১ আসন থেকে দলটির মহাসচিব চকরিয়ার সন্তান আব্দুল আওয়াল মামুনও মনোনয়ন ফরম সংগ্রহ করেছিলেন, কিন্তু পরে তিনি আবার কক্সবাজার-৩ থেকেও মনোনয়ন ফরম সংগ্রহ করেন।

অনেকেই মনে করছেন, কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) ছাড় দিলেও কক্সবাজার-৩ (সদর-রামু-ঈদগাঁও) আওয়ামী লীগ ছাড়বে কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে। নানান কারণে গুরুত্বপূর্ণ কক্সবাজার সদর আসনটি নিজেদের রাখতে চাওয়াটাই স্বাভাবিক আওয়ামী লীগের। কেননা এখানেই বাস্তবায়িত হচ্ছে সরকারের হাজার কোটি টাকার নানান মেগা প্রকল্প।

মঙ্গলবার (২৮ নভেম্বর) সন্ধ্যায় সামগ্রিক বিষয়ে কথা বলতে কল্যাণ পার্টির মহাসচিব আবদুল আওয়াল মামুনের সঙ্গে মোবাইল ফোনে কথা হয় বার্তা২৪.কমের এই করেসপন্ডেন্টের। এসময় তিনি আওয়ামী লীগের সঙ্গে দর কষাকষির বিষয়টি সত্য নয় বলে দাবি করেন।

মামুন বলেন, আমরা নিবন্ধিত রাজনৈতিক দল, আমাদের নিজস্ব মার্কা রয়েছে, আমরা আলাদা নির্বাচন করবো। নির্বাচনে আসন নিয়ে আওয়ামী লীগের সঙ্গে কোনো নেগোসিয়েশনের সংবাদ ভবিষ্যতে আসবেনা, এমন কথা নিশ্চিত কিনা জানতে চাইলে মামুন বলেন, শিউর

পাঠকের মতামত

৩২৬ মিয়ানমার বর্ডার গার্ড পুলিশ বিজিপি’র বায়োমেট্রিক সম্পন্ন

চট্টগ্রামে মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসারত মিয়ানমার বর্ডার গার্ড পুলিশ (বিজিপি)‘র চার সদস্য ব্যতিত বাংলাদেশে আশ্রয় ...

সীমান্তে অস্ত্রসহ গ্রেপ্তার ২২ রোহিঙ্গার রিমান্ড মঞ্জুর

মিয়ানমারে চলমান সংঘাতের মধ্যে অস্ত্রসহ বাংলাদেশে অনুপ্রবেশকারী ২২ রোহিঙ্গার তিনদিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। ...