প্রকাশিত: ২৭/০৭/২০২২ ১০:১১ এএম

ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন প্রকল্পে যেসব বেসরকারি সংস্থা (এনজিও) কাজ করছে তাদের কার্যক্রম তদন্তে একটি সংসদীয় উপকমিটি গঠন করা হয়েছে। সংসদীয় কমিটি বলছে, এ প্রকল্পে পূর্ব অভিজ্ঞতা ভালো না দেখে তারা তদন্তের সিদ্ধান্ত নিয়েছে।

গতকাল শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে একটি উপকমিটি গঠন করা হয়। দুই সদস্যের এ উপকমিটির আহ্বায়ক করা হয়েছে স্থায়ী কমিটির সদস্য মো. আনোয়ার হোসেনকে। সদস্য হিসেবে রয়েছেন শাজাহান খান। দুই মাসের মধ্যে উপকমিটিকে প্রতিবেদন দিতে হবে। গত ২৫ এপ্রিল কমিটির বৈঠকে একটি উপকমিটি গঠন করা হয়। সে কমিটিই আবার পুনর্গঠন করা হলো।

২০২৫ সালের মধ্যে শিশুশ্রম নিরসনের লক্ষ্য নির্ধারণ করে এ প্রকল্প শুরু হয়। তিনটি পর্যায় শেষ। বর্তমানে চতুর্থ পর্যায়ে চলছে। সরকারের এডিপি অনুদানে পরিচালিত এ প্রকল্পে ১১২টি এনজিও কাজ করছে। এ প্রকল্পের মাধ্যমে শিশুদের উপানুষ্ঠানিক শিক্ষা এবং দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ দেয়া হয়। শিশুপ্রতি এনজিওগুলো ১৬ হাজার টাকা করে সার্ভিস চার্জ পায় এ প্রকল্পের মাধ্যমে।

উখিয়া নিউজ ডটকমের   সর্বশেষ খবর পেতে Google News অনুসরণ করুন

এপ্রিলে সংসদীয় কমিটির বৈঠকে প্রকল্পের অধীনে শিশু বাছাই প্রক্রিয়া নিয়ে প্রশ্ন ওঠে। কমিটির সভাপতি মো. মুজিবুল হক চুন্নু বলেন, এনজিওগুলোর নিজেদেরই শিশু বাছাই করা ঠিক নয়। তারা যাদের নিয়ে কাজ করবে, তাদের যদি বাছাই করে, তবে সেটা নিয়ে প্রশ্ন থেকে যায়।

ওই বৈঠকে কমিটির সদস্য শাজাহান খান জানতে চান, ১৬ হাজার টাকা সার্ভিস চার্জের বিপরীতে এনজিওগুলো কী কী সেবা দিচ্ছে, কোন সেবার বিপরীতে কত টাকা ধার্য করা হয়েছে। এ প্রকল্পে এনজিওদের নিয়ে অভিজ্ঞতা ভালো নয়। সেজন্য পুরো বিষয়টি খতিয়ে দেখতে সাবকমিটি করা হয়েছে।

এ প্রকল্পে কোনো অনিয়ম হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, কমিটি তদন্ত করে সবটা দেখবে। যদি অনিয়ম হয়, সেটাতো উঠে আসবেই।

সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘জাতীয় পেশাগত স্বাস্থ্য ও শিক্ষা নিরাপত্তাবিষয়ক গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট স্থাপন (প্রথম সংশোধিত)’ শীর্ষক প্রকল্পটি নির্ধারিত সময়ের মধ্যে সমাপ্ত না হওয়ার বিষয়ে এবং এনজিওগুলো প্রত্যেক শিশুর বিপরীতে ১৬ হাজার টাকা গ্রহণের বিস্তারিত প্রতিবেদন পরবর্তী বৈঠকে উপস্থাপন জন্য সুপারিশ করা হয়।

মুজিবুল হকের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য শাজাহান খান, মো. নজরুল ইসলাম চৌধুরী, শামসুন নাহার ও আনোয়ার হোসেন (হেলাল) অংশ নেন। বনিক বার্তা

পাঠকের মতামত

মিয়ানমার সীমান্তে উত্তেজনা, বিজিবি বাড়ানো হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, মিয়ানমারে অভ্যন্তরীণ যুদ্ধ চলছে। সেখানে আরাকান আর্মিসহ বেশ কয়েকটি গ্রুপ ...

মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে ৩ বাংলাদেশি শান্তিরক্ষী নিহত, আহত ১

মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে জাতিসংঘের তত্ত্বাবধানে পরিচালিত শান্তিরক্ষা কার্যক্রম পরিচালনা করার সময় বাংলাদেশি শান্তিরক্ষীদের একটি গাড়ি ...

বিদ্যুৎহীন বাংলাদেশ

জাতীয় গ্রিডের একটি সঞ্চালন লাইনে বিভ্রাট দেখা দেওয়ায় ঢাকা, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহসহ দেশের বড় এলাকা ...

সীমান্তে মিয়ানমারের ল্যান্ডমাইন, কী করতে পারে বাংলাদেশ?

রোববার বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার তুমব্রু সীমান্তের নোম্যান্স ল্যান্ড এলাকায় মাইন বিস্ফোরণে এক রোহিঙ্গা কিশোর নিহত ...