উখিয়া নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৬/০১/২০২৩ ২:০৩ পিএম

বাংলাদেশসহ পাঁচ দেশের নাগরিকদের জন্য শিগগিরই ‘একক হজযাত্রী’ সেবা চালু করতে যাচ্ছে সৌদি আরব। অন্য দেশগুলো হলো-তিউনিসিয়া, যুক্তরাজ্য, মালয়েশিয়া ও কুয়েত। এর আওতায় হজ ও ওমরাহ পালন এবং রওজা (সা.) শরিফ জিয়ারতে বিশেষ সুবিধা পাওয়া যাবে। দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয় বৃহস্পতিবার এমনটি জানিয়েছে।

সৌদি গেজেট, সিয়াসত ডেইলি, আরব নিউজ ও গালফ নিউজের প্রতিবেদনে এ তথ্য মিলেছে।

‘একক হজযাত্রী’ সেবার আওতায় হজ ও ওমরাহ পালন এবং রওজা (সা.) শরীফ জিয়ারতের জন্য ঘরে বসেই অনলাইনে সহজে বায়োমেট্রিক পদ্ধতি প্রয়োগ করে (ফিঙ্গার প্রিন্ট দিয়ে) নিবন্ধন করা যাবে। ইলেকট্রনিক পদ্ধতিতে মিলবে তাৎক্ষণিক ভিসাও। এজন্য স্মার্টফোন বা কম্পিউটারে ‘নুসুক’ (Nusuk) অ্যাপ ব্যবহার করতে হবে। সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অ্যাপ (Saudi Visa Bio) ব্যবহার করেও এ সেবা নেওয়া যাবে।

এ ছাড়া ‘একক হজযাত্রী’ সেবার আওতায় হজ ও ওমরাহযাত্রীদের তুলনামূলক উন্নত বিমা সুবিধা দেওয়ার কথাও ভাবছে সৌদি আরব। অবশ্য ব্যবস্থাপনা নিশ্চিত করা গেলে সবার জন্যই এ সুবিধা চালু হতে পারে। এ বিমার আওতায় জরুরি স্বাস্থ্যসেবা মিলবে।

করোনাভাইরাসে আক্রান্ত হলে, কোনো দুর্ঘটনার শিকার হলে, ফ্লাইট দেরি বা বাতিল হলে, এমনকি মৃত্যু হলেও কোনো ব্যক্তি বা তার প্রতিনিধি এর আওতায় বিভিন্ন সুবিধা পাবেন। ‘নুসুক’ অ্যাপে ১২১ ধরনের সেবা নেওয়া যাবে।

দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয় আরও জানিয়েছে, এবার ৭০ লাখ মুসল্লি হজের অনুমতি পেতে পারে। মাহরাম ছাড়াই নারীর হজ পালনের সুবিধা এবারও থাকছে। ফলে হজ ফিরবে আগের চেহারায়। হজের নিবন্ধনে মন্ত্রণালয়ের ওয়েবসাইটও (https://haj.gov.sa) ব্যবহার করা যাবে।

এদিকে চলতি বছর হজ পালনে সৌদি সরকারের সঙ্গে বাংলাদেশের ‘হজ চুক্তি’ হবে সোমবার (৯ জানুয়ারি)। এতে বহাল হতে পারে আগের কোটা। তেমনটি হলে এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজারের বেশি মুসল্লি হজ পালনের জন্য সৌদি আরব যেতে পারবেন। ধর্ম মন্ত্রণালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

ধর্ম মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসাইন বলেন, ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খানের নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধি দল ৭ জানুয়ারি সন্ধ্যায় সৌদি আরবের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। ৯ জানুয়ারি রিয়াদে এবারের হজ চুক্তি হবে। প্রতিনিধি দলের ১৫ জানুয়ারি দেশে ফেরার কথা রয়েছে। চাঁদ দেখা সাপেক্ষে ২৭ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে।

ধর্ম মন্ত্রণালয় সূত্র জানায়, প্রতিনিধি দলে মন্ত্রণালয়ের হজ অনুবিভাগের অতিরিক্ত সচিব মো. মতিউল ইসলাম এবং হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম থাকবেন

পাঠকের মতামত

রোহিঙ্গাদের অনেকেই ইয়াবা কারবারিতে জড়িত: স্বরাষ্ট্রমন্ত্রী

মিয়ানমারের সেনাবাহিনীর নিপীড়নের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের অনেকেই মরণনেশা ইয়াবা কারবারিতে জড়িত বলে ...

সিভিল প্রশাসনের সঙ্গে কাজ করে আগের চেয়ে স্বাচ্ছন্দ্যবোধ করছি: সেনাপ্রধান

সেনাবাহিনী প্রধান এস এম শফিউদ্দিন আহমেদ বলেছেন, সিভিল প্রশাসন আগের চেয়ে অনেক বেশি বন্ধুত্বপূর্ণ। আমরা ...