প্রকাশিত: ১৫/১০/২০১৬ ৯:৩১ পিএম
img_20161015_203840রফিক মাহামুদ, উখিয়া::
বৌদ্ধদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব শুভ প্রবারণা পূর্ণিমা উপলক্ষে কক্সবাজারের উখিয়ার ৩৮টি বৌদ্ধ বিহারে পালিত হল প্রবারণ পূর্ণিমা অনুষ্টান। আকাশে উড়ানো হয়েছে রঙ্গিন ফানুস।
 উখিয়ার বৌদ্ধ ধর্মীয় হাজার হাজার নর-নারীর সম্মিলন এ উপলক্ষে ১৫ অক্টোবর শনিবার সন্দ্যায় ও  ১৬ অক্টোবর দুইদিন ব্যাপি অনুষ্ঠানমালার আয়োজন করেছে উখিয়ার বিভিন্ন কেন্দ্রীয় প্রবারণা পূর্ণিমা উদযাপন পরিষদ। এ উপলক্ষে উখিয়ার সকল বৌদ্ধ বিহারে ধর্মীয় আচার অনুষ্ঠানের মাধ্যমে প্রবারণা পূর্ণিমার শুভ সুচনা করে। সারা দিন বৌদ্ধ উপাসক-উপাসিকারা অষ্টশীল পালন করেছেন।দিন শেষে সন্ধ্যায় আকাশে উড়ানো হয়েছে রঙ্গিন ফানুস।
 ইতোমধ্যে উখিয়া উপজেলার ৩৮টি বৌদ্ধ বিহার ও পল্লীতে পুরোদমে চলছে অানন্দ ও বিভিন্ন উৎসব। শিশু-কিশোর ও যুবক যুবতিদের বাঁধভাঙা আনন্দ। তাঁরা নানা বাদ্য বাজিয়ে সেখানে নাচ, গানও মেতে ওঠেছে অন্যরকম উচ্ছ্বাসে।
উখিয়া রত্নাপালং পশ্চিম রত্না কেন্দ্রীয় বৌদ্ধ বিহার প্রবারণা পূর্ণিমা ও উৎসব উদযাপন পরিষদের সভাপতি মিশু বড়ুয়া জানান, বৌদ্ধ ভিক্ষুদের সুত্র পাঠ শেষে সন্দ্যার দিকে উৎসবের মাধ্যমে ফানুঁস উডানো আনুষ্ঠানিকতা শুরু হয়।
প্রবারণা পূর্ণিমা উৎসবকে কেন্দ্র করে দীর্ঘ তিনমাস ব্যাপী উখিয়ার বৌদ্ধ পল্লীতে আনন্দায়োজনের পর মহাউৎসাহ উদ্দীপনার মাঝে এ উৎসব সম্পন্ন করা হয়ে তাকে।
এদিকে প্রবারণা পূর্নিমার উৎসবকে শান্তিপূর্ন ভাবে সম্পন্ন করতে উখিয়া  উপজেলা প্রশাসন ও থানা পুলিশ সর্তক রয়েছে বলে জানিয়েছে উখিয়া থানা অফিসার ইনচার্জ মোঃ অাবুল খাইয়ের । শান্তি শৃংখলার মধ্যদিয়ে প্রবারণার আনন্দ জাতি, ধর্ম নির্বিশেষে সকলে মাঝে ছড়িয়ে পড়ুক এমন প্রত্যাশা করেছে উখিয়া উপজেলার বৌদ্ধ নেতৃবৃন্দ।

পাঠকের মতামত

টেকনাফের পৌর কাউন্সিলর মনিরুজ্জামানের সম্পদ জব্দ দুদকের মামলা

টেকনাফ পৌরসভার কাউন্সিলর মো. মনিরুজ্জামানের সম্পদ জব্দ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। কক্সবাজার জ্যেষ্ঠ স্পেশাল ...

রাজাপালং ইউপি’র উপ নির্বাচনে প্রতীক পেলেন চার চেয়ারম্যান প্রার্থী

উখিয়ার রাজাপালং ইউপির উপ নির্বাচনে অংশ নেওয়া চার চেয়ারম্যান প্রার্থী নির্বাচনী প্রতীক পেয়েছেন। বৃহস্পতিবার (১১ ...

আইনি লড়াইয়ে প্রার্থীতা ফিরে পেলেন হুমায়ুন কবির চৌধুরী

উখিয়া উপজেলার রাজাপালং ইউনিয়নের উপনির্বাচনে মহামান্য হাইকোর্টের রাযে কক্সবাজার জেলা নির্বাচন অফিস কর্তৃক বাতিলকৃত মনোনয়ন ...