উখিয়া নিউজ ডটকম
প্রকাশিত: ২২/১১/২০২২ ৪:০৮ পিএম , আপডেট: ২২/১১/২০২২ ৪:০৮ পিএম
উখিয়া থানায় ‘শিশু বিষয়ক ডেস্ক’ উদ্বোধন

সেভ দ্য চিলড্রেন বাংলাদেশের সহায়তায়, কক্সবাজারের উখিয়া থানার উদ্যোগে উদ্বোধন করা হল নব নির্মিত শিশু বিষয়ক ডেস্ক। দুই কক্ষ বিশিষ্ট এই শিশু বিষয়ক ডেস্ক উখিয়া থানাকে আরও শিশু বান্ধব করার জন্য কাজ করবে। উদ্বোধনের দিনেই উখিয়া থানার সম্মেলন কক্ষে আয়োজিত হয়েছে শিশু বিষয়ক ডেস্ক ও শিশু সুরক্ষা বিষয়ক একটি কর্মশালা। আন্তর্জাতিক শিশু দিবস ২০২২ এর পরপরই আয়োজিত হল এই কর্মশালা, যেখানে অংশগ্রহণ করেন সমাজভিত্তিক শিশু সুরক্ষা কমিটির সদস্যরা। এই কর্মশালার উদ্দেশ্য হলো উখিয়া থানায় শিশু বিষয়ক ডেস্ক সক্রিয় করার জন্য সংশ্লিষ্ট সকলের ভূমিকা চিহ্নিত করে একটি কর্মপরিকল্পনা তৈরি করা।

উখিয়া থানায় এই উদ্বোধন অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন কক্সবাজার জেলার পুলিশ সুপার জনাব মোঃ মাহফুজুল ইসলাম পিপিএম (বার)। উদ্বোধনী আলোচনা সভায় তিনি বলেন, “দেশ এগিয়ে চলেছে, তাই টেকসই উন্নয়নের জন্য প্রয়োজন মানসিক বিকাশ এবং উন্নয়ন। আজকের শিশু আগামীর কর্ণধার। এই চমৎকার উদ্যোগের মধ্য দিয়ে আমাদের শিশুদের জন্য শিশুবান্ধব পৃথিবী গড়ার অগ্রযাত্রা চলমান থাকবে”।

শিশু আইন ২০১৩ অনুযায়ী প্রতিটি থানায়, নূন্যতম সাব-ইন্সপেক্টর পদমর্যাদার একজন পুলিশ কর্মকর্তার নেতৃত্বে একটি “শিশু বিষয়ক ডেস্ক” প্রতিষ্ঠা এবং পরিচালনার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে দায়িত্ব প্রদান করা হয়েছে। উখিয়া থানায় ইতিমধ্যে শিশু বিষয়ক ডেস্কটিকে আরও বেশি কার্যকর এবং শিশুবান্ধব করার জন্য এটি সংস্কার করা হয়েছে।

উখিয়া নিউজ ডটকমের   সর্বশেষ খবর পেতে Google News অনুসরণ করুন

অনুষ্ঠানের বিশেষ অতিথি জনাব ইমরান হোসাইন সজীব, উপজেলা নির্বাহী অফিসার, উখিয়া, বলেন, “বেসরকারি সংস্থাগুলি স্বাধীনতার পর থেকেই বাংলাদেশ সরকারের উন্নয়নের গুরুত্বপূর্ণ সহযোগী। বাংলাদেশে প্রায় ছয় কোটির বেশি শিশু। উখিয়া থানায় এই ডেস্কর মাধ্যমে শিশুদের সুরক্ষা এবং অধিকার রক্ষা বেগবান হবে”। উখিয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার জনাব মোঃ শাকিল আহমেদ, বিপিএম-সেবা, বলেন, “অসহায়, নিপীড়িত, বঞ্ছিত মানুষের ভরসার স্থল হিসেবে উখিয়া থানা কাজ করে যাবে”। অনুষ্ঠানে, সেভ দ্য চিলড্রেনের কক্সবাজার এরিয়া অফিস পরিচালক জনাব মাহিন নেওয়াজ চৌধুরী বলেন “আমাদের সমাজের সর্বাধিক গুরুত্বপূর্ণ পরিসেবার কেন্দ্র গুলির মধ্যে উখিয়া থানা একটি। প্রতিটি থানায় স্থাপিত এই শিশু বিষয়ক ডেস্ক এটাই প্রমাণ করে যে শিশুদের জন্য অবশ্যই বিশেষায়িত সেবার প্রয়োজন রয়েছে। সংশ্লিষ্ট সকলের সাথে একযোগে কাজ করে সর্বস্তরে সচেতনতা ছড়িয়ে দেয়ার মাধ্যমে আমরা সমাজের সকলের সুরক্ষা নিশ্চিত করতে পারব” অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, সমাজসেবা অধিদপ্তরের সহকারি পরিচালক জনাব আবুল কাশেম, । উদ্বোধনের পর আমন্ত্রিত অতিথিরা “শিশু বিষয়ক ডেস্ক” ঘুরে দেখেন এবং সন্তোষ প্রকাশ করেন।

সেভ দ্য চিলড্রেন বাংলাদেশে বিগত ৫০ বছর ধরে এবং কক্সবাজারে ২০১২ সাল থেকে শিশুদের জন্য কাজ করে যাচ্ছে। এই জেলার স্থানীয় জনগোষ্ঠীর পাশাপাশি রোহিঙ্গা ক্যাম্পের শিশুদের সুরক্ষা নিশ্চিতকল্পে সেভ দ্য চিলড্রেন নানা প্রকল্প পরিচালনা করছে। উখিয়া ও টেকনাফে মানবিক সহায়তার পাশাপাশি সেইন্টমার্টিন, রামু ও কুতুবদিয়ায় সেভ দ্য চিলড্রেন-এর বেশ কিছু উন্নয়ন প্রকল্প চলমান রয়েছে।

পাঠকের মতামত

প্রধানমন্ত্রী কক্সবাজার আসছেন ৭ ডিসেম্বর, উদ্বোধন করবেন নৌশক্তি প্রদর্শন মহড়া

কক্সবাজার শেখ কামাল আর্ন্তজাতিক ক্রিকেট স্টেডিয়াম মাঠের জনসভায় স্মরণকালের গণজমায়েত দিতে ব্যাপক প্রস্তুতি নিচ্ছে আওয়ামী ...

রোহিঙ্গা শিবির পরিদর্শনে আসছেন মার্কিন সহকারি পররাষ্ট্রমন্ত্রী নয়েস

মার্কিন পররাষ্ট্র দপ্তরের জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসন বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী জুলিয়েটা ভ্যালস নয়েস কক্সবাজার ও ...

রোহিঙ্গা ক্যাম্পে স্থানীয়দের ছাটাই বন্ধ ও চাকরির অগ্রধিকার দিতে হবে

রোহিঙ্গা ক্যাম্পে এনজিও ও আইএনজিওতে স্থানীয় কর্মীদের ছাঁটাই বন্ধ, চাকরিতে অগ্রাধিকার এবং বেতন বৃদ্ধির দাবিতে ...