প্রকাশিত: ১৮/০৯/২০১৯ ৪:০৮ পিএম

প্রশান্ত দে, আলীকদম (বান্দরবান) প্রতিনিধি
বান্দরবানের আলীকদম ইসলামিয়া দাখিল মাদরাসায় শ্রেণিকক্ষে পাঠদান চলাকালে দশম শ্রেণির ছাত্রী জুবাইদা আক্তার হঠাৎ অজ্ঞান হয়ে পড়ে। তাকে অজ্ঞান হতে দেখে অষ্টম ও নবম শ্রেণির আরো ৬ ছাত্রী একের পর অজ্ঞান হয়ে মেঝেতে পড়ে যায়। এ ঘটনায় উপস্থিত শিক্ষক ও শিক্ষার্থীরা বিস্ময়ে হতবাক হয়ে যান। পরক্ষণেই তাদেরকে মাদরাসা থেকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে ভর্তি করানো হয়। এ ঘটনা ঘটেছে বুধবার (১৮ সেপ্টেম্বর) বেলা সাড়ে এগারোটার দিকে। গত রবিবার থেকে এ মাদরাসা এ পর্যন্ত ১২ ছাত্রীর অজ্ঞানের ঘটনা ঘটেছে।
অজ্ঞান হওয়া ছাত্রীরা হলেন, দশম শ্রেণির জুবাইদা আক্তার, নবম শ্রেণির মিনা আক্তার, অষ্টম শ্রেণির তাছলিমা আক্তার, সাদিয়া জান্নাত, জ্যোৎ¯œা আক্তার, শাহিন আক্তার ও ৫ম শ্রেণির আসমাউল হুসনা।
খবর পেয়ে হাসপাতালে যান উপজেলা নির্বাহি অফিসার মোঃ সায়েদ ইকবাল, থানার অফিসার ইনচার্জ (ওসি) কাজী রকিব উদ্দীন, ভাইস চেয়ারম্যান কফিল উদ্দিন, সদর ইউপি চেয়ারম্যান নাছির উদ্দীনসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।
মাদ্রাসা সূত্রে জানা গেছে, গত রবিবার থেকে ছাত্রীদের হঠাৎ অজ্ঞান হওয়া শুরু হয়। গত রবিবার দুপুরে হঠাৎ একজন ছাত্রী অজ্ঞান হয়। গত সোমবার ৭ম ও ৮ম শ্রেণির ২ জন, মঙ্গলবারে ২ জন এবং সর্বশেষ বুধবারে একসাথে ৭ জন ছাত্রী অজ্ঞান হয়।
আলীকদম উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডাঃ শহিদুর রহমান জানান, এটি ‘ম্যাস হিস্টিরিয়া’ রোগ হতে পারে। এ ধরণের রোগ হলে বিশেষ করে ছাত্রীরা হঠাৎ করে মাথা ঘুরে অজ্ঞান হয়ে পড়ে। মানসিক ও আবহাওয়া পরিবর্তনের কারণে এ ধরণের রোগ হতে পারে।

পাঠকের মতামত

উখিয়ার সরকারি দপ্তরের কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের সাথে ডিসি’র মতবিনিময়

কক্সবাজার জেলা প্রশাসক মুহাম্মদ শাহীন ইমরানের সাথে উখিয়া উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের সাথে ...

কক্সবাজারে দুই শিশুসহ মা কারাগারে, প্রতিবাদে স্থানীয় বাসিন্দাদের মানববন্ধন

কক্সবাজারের ঈদগাঁও উপজেলায় নলকূপের পানি চলাচল নিয়ে প্রতিবেশীর সঙ্গে দ্বন্দ্বের জেরে দুই শিশুসহ এক নারীকে ...