ডেস্ক নিউজ
প্রকাশিত: ১৬/১১/২০২২ ৯:৩০ এএম

অনলাইনে ড্রাইভিং লাইসেন্স পাওয়ার সুবিধা চালু করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। এখন থেকে গ্রাহককে শুধু একবারই পরীক্ষা দিতে বিআরটিএ কার্যালয়ে যেতে হবে।

মঙ্গলবার (১৫ নভেম্বর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় বিআরটিএ।

এতে বলা হয়, সংশ্লিষ্ট সবার অবগতির জন্য জানানো যাচ্ছে যে, লার্নার ড্রাইভিং লাইসেন্স এবং স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্সের জন্য দুটি আবেদনের পরিবর্তে অনলাইন বেইজড একটি কম্বাইন্ড ফরম ১৬ নভেম্বর (বুধবার) থেকে বিআরটিএ সার্ভিস পোর্টালে (BSP) চালু হবে। এক্ষেত্রে আবেদনকারীকে ৩/৪ বারের পরিবর্তে শুধুমাত্র একবার পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা দেয়া ও বায়ো-এনরোলমেন্টের জন্য আসতে হবে।

উখিয়া নিউজ ডটকমের   সর্বশেষ খবর পেতে Google News অনুসরণ করুন

এতে আরও বলা হয়, এছাড়াও এ সিস্টেম থেকে আবেদনকারী ঘরে বসেই অনলাইনের মাধ্যমে অনলাইন ভেরিফিকেশন বেইজড QR কোড সম্বলিত লার্নার লাইসেন্স গ্রহণ, ফি প্রদান, পরীক্ষার ফল জানা, সিস্টেম জেনারেটেড স্মার্ট কার্ড আবেদন দাখিল, QR কোড বেইজড সিস্টেম জেনারেটেড মোটরযান চালনার অস্থায়ী অনুমতিপত্র বা একনলেজমেন্ট স্লিপ প্রাপ্তি এবং আবেদনপত্র বা কার্ড প্রস্তুতের প্রতিটি পর্যায়ে স্ট্যাটাস জানতে পারবেন। তাছাড়া ডাকযোগে স্মার্ট কার্ড গ্রহণ করতে পারবেন।

আরও পড়ুন: বুধবার থেকে ঘরে বসেই করা যাবে ড্রাইভিং লাইসেন্স: কাদের

এ সেবা পেতে বিআরটিএ সার্ভিস পোর্টালে (https://bsp.brta.gov.bd) প্রবেশ করে জাতীয় পরিচয়পত্র নম্বর এবং জন্ম তারিখ এন্ট্রি করে ইউজার আইডি খুলতে হবে।

এ বিষয়ে যেকোনো অভিযোগ বা পরামর্শ থাকলে [email protected] ইমেইলে পাঠানোর জন্য অনুরোধ করা হয়েছে।

এর আগে মঙ্গলবার এক অনুষ্ঠানে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, বুধবার থেকে ঘরে বসেই ড্রাইভিং লাইসেন্স পাওয়া যাবে। শুধুমাত্র পরীক্ষার জন্য গ্রাহককে একবার বিআরটিএ কার্যালয়ে আসতে হবে।

পাঠকের মতামত

বাংলাদেশের প্রথম ডিজিটাল লোন অ্যাপ ‘সুবিধা’ চালু করেছে ব্র্যাক ব্যাংক

ব্র্যাক ব্যাংক ‘সুবিধা’ নামে দেশের প্রথম এন্ড-টু-এন্ড ডিজিটাল লোন অ্যাপ চালু করেছে। অ্যাপটির মাধ্যমে গ্রাহকরা ...