প্রকাশিত: ২৪/০৮/২০১৬ ৯:৫৮ পিএম

নিউজ ডেস্ক : শক্তিশালী ভূমিকম্পে মায়ানমারে অন্তত ৪ জন নিহত হয়েছে। আহত হয়েছে কয়েক ডজন মানুষ। ক্ষতিগ্রস্ত হয়েছে ৬৮টি বৌদ্ধমন্দির। এছাড়াও বেশ কিছু বাড়িঘর ও পুরনো ভবনও ক্ষতিগ্রস্ত হওয়ার খবর মিলেছে।

স্থানীয় ত্রাণ ও পুনর্বাসন অধিদফতরের বরাত দিয়ে সংবাদমাধ্যম এ খবর দিয়েছে। বুধবার বিকেল ৪টা ৩৪ মিনিট ৫৫ সেকেন্ডে উত্তর-মধ্য মায়ানমারের বন্দরনগরী (নদীবন্দর) চাউক থেকে ২৪ কিলোমিটার দূরে ভূমিকম্পটি অনুভূত হয়। রিখটার স্কেলে ৬ দশমিক ৮ মাত্রার এ ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠের ৮৪ কিলোমিটার গভীরে। ঢাকা থেকে এটির উৎপত্তিস্থলের দূরত্ব ৩৩২ কিলোমিটার।ভূমিকম্পে কেঁপে ওঠে ঢাকাসহ বাংলাদেশের বিভিন্ন এলাকা। কেঁপে ওঠে ভারতের বিহার, আসাম, পশ্চিমবঙ্গ, ছত্তিশগড়সহ উত্তর-পূর্বাঞ্চল; লাওস, চীন ও থাইল্যান্ডের ব্যাংককসহ সংলগ্ন অনেক অঞ্চল।

তৎক্ষণাৎ ঢাকা ছাড়াও বন্দরনগরী চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, নেত্রকোনা, ফরিদপুর, ফেনী, সাতক্ষীরা, যশোরসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত হওয়ার খবর দেন বাংলানিউজের করেসপন্ডেন্টরা। তবে দেশের কোথাও কোনো ধরনের ক্ষয়ক্ষতির খবর পাননি বলেও জানান তারা।

মায়‍ানমারের ত্রাণ ও পুনর্বাসন অধিদফতর জানায়, ভূমিকম্পে চাউকের বিভিন্ন এলাকা থেকে ৪ জনের মৃত্যুর খবর পাওয়া যায়। এছাড়া, বেশ কিছু প্রসিদ্ধ বৌদ্ধমন্দিরসহ অনেক উপাসনালয় ক্ষতিগ্রস্ত হয়। এরমধ্যে ‍কিছু ধসেও পড়ে।

পাঠকের মতামত

কক্সবাজারে বায়ুবিদ্যুৎকেন্দ্র চালু, দৈনিক উৎপাদন ৩০ মেগাওয়াট

কক্সবাজার সদর উপজেলার বাঁকখালী নদীর খুরুশকুল উপকূলে বায়ুবিদ্যুৎকেন্দ্র চালু হয়েছেছবি: প্রথম আলো কক্সবাজার সদর উপজেলার ...

রোহিঙ্গা ক্যাম্পে টার্গেট কিলিং!

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পগুলোতে চলছে ‘টার্গেট কিলিং’। ক্যাম্পে আধিপত্য বিস্তার, মাদক ব্যবসা, চাঁদাবাজিসহ নানা অপরাধ কর্মকাণ্ড ...

জান্নাতুলকে খুনের কথা আদালতে স্বীকার করলেন কক্সবাজারের রেজা

রাজধানীর পান্থপথে আবাসিক হোটেলে চিকিৎসক জান্নাতুল নাঈম সিদ্দিকা হত্যার দায় স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছেন ...

খাদ্য সংকটে সেন্টমার্টিন

হেলাল উদ্দিন সাগর :: বৈরী আবহাওয়ার কারণে গত এক সপ্তাহ ধরে দেশের একমাত্র প্রবালদ্বীপ সেন্টমার্টিন ...