প্রকাশিত: ২৮/০৭/২০১৭ ৪:২৮ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ৪:০৫ পিএম

২০১৭ সালের এইস এস সি’র রেজাল্ট দেখে আমি খুব আশাহত হয়েছি। পাশের হার আগের তুলনায় অনেক কম। দিন দিন কমে যাচ্ছে পাশের হার। I am GPA-5 মুক্ত করতেই কি এসব পরকল্পনা? নাকি প্রকৃত অর্থে মেধাবীদের সংখ্যা কমে যাচ্ছে?

পরিবারের সবার প্রত্যাশা থাকে ছেলে-সন্তান ভাল রেজাল্ট করুক। কোন সময় পাশের হার ৯২%, আবার কোন সময় ৬১%। এটাকে আমি মানতে পারিনা। শিক্ষার একটি ধারাবাহিকতা থাকা অপরিহার্য। প্রতি বছর রেজাল্ট প্রকাশের পর পরই আত্বহত্যার কিছু খবরা খবর চোখে পড়ে। এবারে বিভিন্ন সামাজিক মাধ্যমে বেশ জোরালোভাবে প্রচারিত হয়েছে এরকম কিছু ঘটনা। আমার ছোট ভাই ফেইসবুকে একটা নিউজফিড দেখাল। কুমিল্লা শহরের #অরিন্দম (https://www.facebook.com/arindam.saikat1) নামে এক ছেলে পরীক্ষায় খারাপ করার কারণে আত্বহত্যার পথকে বেছে নিয়েছে। সুইসাইড করার আগে তার ফেইসবুকে বেশ কিছু স্ট্যাটাস পাবলিকলি পোস্ট করেছে। তার পোস্ট—–

“এতো জিপিএ ৫-পাশের ভীড়ে, আমার স্ট্যাটাস গুলো কী কারো চোখে পড়ে? পড়বে না। পরার কথাও না। যেদিন আমার মৃত্যুর খবর ছড়িয়ে পড়বে এই নীল সাদার দুনিয়ায়,যেদিন আমার মৃত্যুর খবর পত্রিকায় ছাপবে…ঠিক সেইদিন হয়তো “miss you” #RIP হ্যাশট্যাগে ভড়ে উঠবে ফেইসবুক ওয়াল। আমার সাথেই চলে যাবে আমার না বলা কথা গুলো! এইটাই তো দুনিয়া। এইটাই তো একজন মানুষের মৃত্যু পরবর্তী অন্তস্টিক্রিয়া! এটাই তো হেরে যাওয়া এক সৈনিকের প্রাপ্তি!”
.
আরেক স্ট্যাটাসে সে লিখেছে—-
”All my bags are packed, I’m ready to go!!
আজকে রাতেই ডিসিশন হবে,এই ঘরে আর থাকতে পারবো কিনা! :3 ব্যাগ গুছিয়ে নিয়েছি। মানিব্যাগও মোটামুটি ভর্তি। এখন শুধু রেজাল্ট টা পাওয়ার অপেক্ষায় :3 কারো বাসায় জায়গা দিবা আমাকে? ?
#HSC
#Result”

তাছাড়া ‘হেরে গেলাম’, ‘মৃত্যু কি শ্রেয় নয়?’ বলে তার কিছু স্ট্যাটাস চোখে পড়ে।

কে জানতো সে পরপারে জায়গা খুঁজছে। এ পৃথিবীর জায়গাগুলো বড়ই সংকীর্ণ। তাই সবার আক্ষেপ এই দুনিয়াবী জায়গার প্রতি। কয়জনইবা পারে প্রস্তুতি নিয়ে ওপারে পাড়ি দিতে?

#আরেকজনের সুইসাইড নোট নিচে হুবহু দেওয়া হল————–

“আগামি বছর আবার পরীক্ষা দিবো। মা, বাবাকে বুঝাইছি। সবাই স্বাভাবিক ছিলো, আমিও। কিন্তু একের পর এক প্রতিবেশী সহপার্ঠীরা মিষ্টি আর কথার খোঁচা নিয়ে হাজির হতে লাগলো। আমার মায়ের মাথা খারাপ হয়ে গেলো।। বাবা ও আমাকে গালিগালাজ করলো। যে মা বাবা গতকাল আমার মাথায় হাত রেখে বলছিলো চিন্তা করিস না, বুড়ো হয়ে যাস নাই। সামনের বার আবার পরীক্ষা দিস, বছর যাইতে কয়দিন। অথচ প্রতিবেশীদের মিষ্টি পেয়ে সেই বাবা-মা আমাকে জুতা দিয়ে পিঠলো। শুধু তাই নয়, আমার উপর রাগ করে বাবা পাতের ভাত লাথি মেরে ফেলে দিলো। অনেক চেষ্টা করেছি লুকিয়ে থাকার, পারলাম না। প্রতিবেশীরা এক হাত জিহ্ববা বের করে অনুশোচনা করলো, শুধু অনুশোচনা নয়, আমার জন্য নাকি আমার মা দায়ী। মায়ের আস্কারা পেয়ে আমি নষ্ট হয়ে গেছি। তাদের কৈপিয়ত পেয়ে আমার বাবা মা কে উঠানে প্রচুর মেরেছে। মা এখনো বেহুঁশ। মার জ্ঞান ফিরার আগেই পৃথিবীকে বিদায় জানালাম। ভালো থাকবেন প্রতিবেশীরা, ভালো থেকো সহপার্ঠী বন্ধুরা।।”

আমি বুঝেছি বেশ হতাশা থেকেই তারা অকপটে মৃত্যুকেই শ্রেয় বলে বেছে নিয়েছে। এর দায় কার? রাষ্ট্রের নাকি শিক্ষা ব্যবস্থার? এ থেকে উত্তরণের উপায় কি? কেউ কি ভেবেছে????

কয়েকদিন থেকে খুব ইচ্ছে করছে আমাদের শিক্ষাব্যবস্থা নিয়ে কিছু লিখব। তাই এই অবতারণা।

শিক্ষাই জাতির মেরুদণ্ড। আমার মতে কথাটা অযথার্থ। সুশিক্ষাই জাতির মেরুদণ্ড হওয়া যথার্থ বলে মনে করি। বর্তমান সময়টা বলতে গেলে সবদিকে হ-য-ব-র-ল তে টইটম্বুর। রাজনীতি, সমাজনীতি, অর্থনীতি সবনীতি কেমন ঘোলা ঘোলা লাগছে। চট্টগ্রাম শহরের নালার পানি এরচে’ অধিকতর পরিষ্কার বলে মনে হয়। ব্যাংক ব্যবস্থা ধ্বসে গেল, সমাজের চুনোপুঁটি থেকে শুরু করে রাঘব বোয়াল পর্যন্ত আজ মাদক আর ইয়াবাসক্ত। তাতে সক্ত না হলেও কোন না কোন অপরাধে জড়িত। সমাজে ভাল, সৎ, ন্যায়পরায়ণ লোক হাতে গোনা। কিছু মানুষ এমন আছে যাদেরকে আমরা ছোটবেলায় ফেরেশতা মনে করতাম (শুধু ভাল গুণাবলীকে বুঝিয়েছি), তারাও আজ নোংরামোতে নিমজ্জিত। নিজের বিবেকের কাছে যে অপরাধী বলে না সাব্যস্ত হবে, সে যেই হোক না কেন ভাল-মন্দকে নির্দ্বিধায় এক পাল্লায় মাপবে।

যা হোক এবার আসি শিক্ষাব্যবস্থায়। দেশীয় রাজনীতির অংশ হিসেবে শুরু হয়েছে গণতন্ত্র চর্চার এক অভূতপূর্ব প্রচলন (ভাল কিংবা মন্দ)। সেটা হল বাল্যকাল থেকে বৃদ্ধকাল পর্যন্ত রাজনীতি চর্চা করা। প্রাথমিক শিক্ষাজীবন থেকেই রাজনীতি শুরু। ছাত্র বলেন আর শিক্ষক বলেন। আগেকার রাজনীতি আর বর্তমান রাজনীতির মাঝে ভীষণ ফারাক। আমি রাজনীতির বিষোদাগার করছিনা। রাজনীতি আমি খুব কম বুঝি। তবে এর খারাপ দিকগুলো আমাকে ব্যথিত করে। নিজের কার্যসিদ্ধির জন্য মানুষ যখন ব্যবহার করে রাজনীতিকে কলুষিত করে তখনই আমার আপত্তিটা উঠে।

আজকাল আদর্শের রাজনীতি করে খুব কম সংখ্যক মানুষ। এভাবেই যদি সবাই চর্চা করে, তাহলে আমি সন্দিহান আগামিতে আমার দেশের অবস্থা কি হবে!!! সময় এসেছে এসব নিয়ে বেশি বেশি ভাবার।

রাজনীতিবিদগণ বলেন ছেলেবেলা থেকে রাজনীতি চর্চা কর, গণতন্ত্রের মন্ত্র চর্চা কর। নেতৃত্বের চর্চা কর। শিশুদের ক্যাবিনেট নির্বাচন থেকে শুরু এ জীবন।

আশা নিরাশার দোলাচলে স্বস্তির খবর হচ্ছে- সম্প্রতি এসব ফলাফল বিপর্যয়ের কারণ খতিয়ে দেখতে বেশ কিছু কার্যকলাপ পরিলক্ষিত হচ্ছে। নিঃসন্দেহে তা প্রশংসার দাবীদার। তবে এ থেকে উত্তরণের উপায় কি কেউ প্রয়োগ করবে????? নাকি এসব ফর্মুলাকে পাশ কাটিয়ে যাওয়া হবে??? আমার বুঝে আসেনা।

এম.জসিম উদ্দিন
সাবেক সভাপতি
উখিয়া স্টুডেন্টস এসোসিয়েশন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

পাঠকের মতামত

নতুন রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকানোই যখন বড় চ্যালেঞ্জ!

মিয়ানমারের তিনটি প্রধান এথনিক রেজিস্ট্যান্ট গ্রুপ—তাং ন্যাশনাল লিবারেশন আর্মি (টিএনএলএ), মিয়ানমার ন্যাশনাল এলায়েন্স (এমএমডিএ) এবং ...

একটি ফুল—

একটি ফুল, একটি ফুলের জন্যে কতো নিষ্পাপ গাছ প্রাণ হারালো, এই বর্বর শুকোনের দল বারংবার ...