প্রকাশিত: ০৯/০৪/২০১৭ ৯:০৭ এএম

উখিয়া নিউজ ডটকম::

উখিয়ার বিভিন্ন স্থানে শত শত একর বোরোধান খেত ব্লাস্ট রোগে আক্রান্ত হয়েছে। বোরো ধানের শীষ বের হওয়ার সময়ে হঠাৎ করে মহামারি আকারে ধানখেত ব্লাস্ট আক্রান্ত হওয়ায় কৃষকেরা দিশেহারা হয়ে পড়েছে। আক্রান্ত ধানখেত রক্ষা করতে কৃষকেরা মরিয়া হয়ে কৃষি অফিসের পরামর্শ মতে ধানখেতে ওষুধ ছিটিয়েও কোনো ফায়দা পাচ্ছে না বলে অভিযোগ উঠেছে। উপজেলা কৃষি কর্মকর্তা ধানখেত ব্লাস্ট রোগে আক্রান্ত হওয়ার সত্যতা স্বীকার করে বলেন, ব্লাস্ট রোগ ধানের কোনো ক্ষতি করতে পারবে না।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে উখিয়ায় ৬ হাজার ৫ শত হেক্টর জমিতে বোরো চাষাবাদ করা হয়েছে। তন্মধ্যে অধিকাংশ ব্রি-২৮ নম্বর ধানে ব্লাস্ট রোগ নামক এক প্রকার রোগ মহামারি আকারে ছড়িয়ে পড়েছে। এলাকার বেশ কয়েকজন কৃষকের সাথে কথা বলে জানা যায়, ব্লাস্টে আক্রান্ত হওয়ার ফলে ধানের ছড়াগুলো শুকিয়ে মরে যাচ্ছে।
ডিগলিয়াপালং গ্রামের আলহাজ আহমদ অভিযোগ করে জানান, তিনি চলতি মৌসুমে প্রায় ৩ একর জমিতে ব্রি-২৮ নম্বর ধানের চাষ করেন। ধানে পাক ধরার মৌসুমে ব্লাস্ট আক্রান্ত হওয়ায় ধানের ছড়াগুলো শুকিয়ে মরে ঝরে পড়ছে।
তিনি জানান, এ রোগ সারাতে না পারলে জমি থেকে ফসল উৎপাদন করা সম্ভব হবে না। একইভাবে টাইপালং গ্রামের শামশুল আলম জানান, ধানখেত ব্লাস্ট আক্রান্ত হওয়ায় তিনি কৃষি অফিসের সাথে যোগাযোগ করে ধানখেতে ওষুধ ছিটানোর পরও কোনো ফল পাচ্ছেন না। এভাবে অসংখ্য কৃষককে ব্লাস্ট রোগে ধানখেত আক্রান্ত হওয়ার অভিযোগ করতে দেখা গেছে।
এ ব্যাপারে উপজেলা কৃষিকর্মকর্তা মো. শরিফুল ইসলামের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, ব্লাস্ট রোগের আক্রমণ থেকে ধানরক্ষায় কৃষকদের কীটনাশক ট্রপার, ব্লাস্টিন ও নাটিবো পরিমিত মাত্রায় ধানখেতে ছিটানোর পরামর্শ দেয়া হয়েছে। তিনি বলেন, ব্লাস্ট রোগ ব্যাপক আকারে ছড়িয়ে পড়েনি। যেখানে হয়েছে সেখানে সীমিত রয়েছে। যে কারণে ব্লাস্ট নিয়ে হতাশ হওয়ার কোনো কারণ নেই। তিনি চলতি বোরো মৌসুমে লক্ষ্যমাত্রার উৎপাদন পাওয়ার ব্যাপারে আশ্বস্ত করেন।

পাঠকের মতামত

পুলিশ থেকে বাঁচতে জীবনটাই দিলেন সিএনজিচালক

গ্রামের চন্দনাইশে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিলিন্ডার বিস্ফোরণে এক সিএনজিচালিত অটোরিকশাচালকের মৃত্যু হয়েছে। পুলিশ দেখে পালাতে গিয়ে ...

চট্টগ্রাম – কক্সবাজার সড়কে চলন্ত সিএনজিতে সিলিন্ডার বি’স্ফোরণ, চালক নিহত

চট্টগ্রাম – কক্সবাজার সড়কে চন্দনাইশ এলাকায় চলন্ত সিএনজি অটোরিকশার সিলিন্ডার বিস্ফোরণের পর আগুনে দগ্ধ হয়ে ...