প্রকাশিত: ২৭/০১/২০১৭ ১১:০২ এএম

শহিদুল ইসলাম, উখিয়া::

উখিয়ার পশ্চিম ডিগলিয়া খালের উপর নবনির্মিত রাবার ড্যামে পানি ধরে রাখা রাবার ড্যামের নিচে খাল শুকিয়ে গেছে। যার ফলে ৫টি গ্রামের প্রায় ১ হাজার একর বোরো চাষাবাদ হচ্ছেনা বলে স্থানীয় কৃষকদের অভিযোগ। রাবার ড্যামের ধরে রাখা পানি কৃষকের মাঝে প্রাণচাঞ্চল্যের সৃষ্টি হলেও রাবার ড্যামের নিচে খাল শুকিয়ে যাওয়ায় এ দরবস্থার সৃষ্টি হয়েছে। রাবার ড্যামটি নির্মাণ করার সময় একটি পাইপ কালভার্ট দেওয়ার কথা থাকলেও সংশ্লিষ্টরা না দেওয়ায় এ দুরবস্থার সৃষ্টি হয়েছে। যুগ যুগ ধরে শুষ্ক মৌসুমে অনাবাদি থাকা প্রায় এক হাজার একর জমিতে খাল থেকে মোটর যোগে বোরো চাষাবাদ সহ শাক-সবজ্বি উৎপাদন করত কৃষকরা।

সরেজমিন রাজাপালং ইউনিয়নের অধিকতর জমি বিহীন প্রান্তিক, ক্ষুদ্র ও বর্গাচাষী অধ্যুষিত জনপদ এলাকা ঘুরে স্থানীয় কৃষকদের সাথে কথা বলে জানা যায়, একমাত্র সেচের অভাব জনিত কারণে এসব এলাকার হাজারেরও অধিক জমি প্রতি শুষ্ক মৌসুমে অনাবাদি থেকে যায়। কিন্তু সেচ মেশিন যোগে কৃষকরা পানি উঠিয়ে চাষাবাদ শাক সবজি সহ বিভিন্ন তরিতরকারি চাষ করত। যে কারণে এখানকার হতদরিদ্র কৃষকদের আর্থিক দৈন্যদশার মধ্য দিয়ে দিনযাপন করতে হত না। স্থানীয় কৃষক ওসমান গণি, মোঃ হোছন, মোঃ ইসলাম, মোঃ আলী, মাষ্টার ছৈয়দ নুর, বেলাল উদ্দিন, আবুল কালাম, মোঃ ইউছুপ, মোক্তার মিয়া সহ অর্ধ শতাধিক কৃষক জানায়, এলজিইডির অর্থায়নে পশ্চিম ডিগলিয়া খালের উপর নব-নির্মিত রাবার ড্যাম গরীব কৃষকদের চাষাবাদের মাধ্যমে আত্মনির্ভরশীল হওয়ার পথ সুগম করলেও রাবার ড্যামের ভাটায় পানি না থাকায় প্রায় ১ হাজারের অধিক জমি চাষাবাদ করতে পারছেনা, শুকিয়ে গেছে খাল। স্থানীয় কৃষকরা জানান, এ রাবার ড্যাম এলাকায় একটি দৃশ্যমান পরিবেশের সৃষ্টি করলেও রাবার ড্যামের নিচে খাল শুকিয়ে যাওয়ায় রাবার ড্যামের নিচে পানি না থাকায় গ্রামবাসীরা পানির জন্য এলজিডি কতৃপক্ষের নিকট একটি পাইপ কালবার্টের দাবী করেন।

রাজাপালং ইউনিয়নের চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী জানান, কৃষি নির্ভরশীল এ উপজেলায় সেচের অভাবে প্রতি শুষ্ক মৌসুমে হাজার হাজার একর জমি অনাবাদি থেকে যেত। কিন্তু পশ্চিম ডিগলিয়ায় রাবার ড্যাম নির্মিত হওয়ায় কৃষকরা সরকারের কৃষি উন্নয়নে যুগান্তকারী পদক্ষেপের মধ্যে অনন্য দৃষ্টান্ত পশ্চিম ডিগলিয়া খালের উপর একটি রাবার ড্যাম নির্মিত হওয়ায় এলাকার খাদ্য ঘাটতি পূরণের পাশাপাশি অর্থকরী ফসল উৎপাদন করে হতদরিদ্র কৃষকেরা স্বাবলম্বী হওয়ার একটি মাধ্যম সৃষ্টি হয়েছে। কিন্তু এ রাবার ড্যামে একটি পাইপ কালভার্ট না থাকায় রাবার ড্যামের নিচে হাজারো কৃষকরা চাষাবাদ করতে পারছেনা। এলজিডি কর্তৃপক্ষের উচিত রাবার ড্যামে একটি পাইপ কালভার্ট নির্মাণ করা। উখিয়া পশ্চিম ডিগলিয়া খালের উপর রাবার ড্যাম নির্মাণকারী ঠিকাদার আবুল বশর বলেন, রাবার ড্যামের পাশে পাইপ কালভার্ট থাকা উচিত। তবে সংশ্লিষ্টরা না দেওয়ায় আমার করার কিছু নেই।

উপজেলা কৃষি অফিসার মোঃ শরিফুল ইসলাম জানান, পশ্চিম ডিগলিয়া রাবার ড্যামের পানি সুষ্ঠু বন্টন ও ব্যবহার নিশ্চিত করা হলে হাজার একরেরও অধিক জমিতে বোরো চাষাবাদ হবে। পাশাপাশি তরিতরকারি সহ বিভিন্ন অর্থকরী ফসল উৎপাদনে সহায়ক ভূমিকা রাখবে। উপজেলা প্রকৌশলী সুমন মাহামুদ জানান, নবনির্মিত রাবার ড্যামটি সুষ্ঠু ভাবে পরিচালিত ও রক্ষণাবেক্ষণ করা হলে এ রাবার ড্যামের সাহায্যে এলাকার মানুষ দীর্ঘদিন সুফল ভোগ করতে পারবে। তাছাড়া রাবার ড্যামের নিচে একটি পাইপ কালভার্ট নির্মাণ করা হলে কৃষকদের কাজে আসত। যার ফলে রাবার ড্যামের নিচের কৃষকরা পানি অভাবে চাষাবাদ করতে পারছেনা।

পাঠকের মতামত

কক্সবাজারে বায়ুবিদ্যুৎকেন্দ্র চালু, দৈনিক উৎপাদন ৩০ মেগাওয়াট

কক্সবাজার সদর উপজেলার বাঁকখালী নদীর খুরুশকুল উপকূলে বায়ুবিদ্যুৎকেন্দ্র চালু হয়েছেছবি: প্রথম আলো কক্সবাজার সদর উপজেলার ...

রোহিঙ্গা ক্যাম্পে টার্গেট কিলিং!

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পগুলোতে চলছে ‘টার্গেট কিলিং’। ক্যাম্পে আধিপত্য বিস্তার, মাদক ব্যবসা, চাঁদাবাজিসহ নানা অপরাধ কর্মকাণ্ড ...

জান্নাতুলকে খুনের কথা আদালতে স্বীকার করলেন কক্সবাজারের রেজা

রাজধানীর পান্থপথে আবাসিক হোটেলে চিকিৎসক জান্নাতুল নাঈম সিদ্দিকা হত্যার দায় স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছেন ...

খাদ্য সংকটে সেন্টমার্টিন

হেলাল উদ্দিন সাগর :: বৈরী আবহাওয়ার কারণে গত এক সপ্তাহ ধরে দেশের একমাত্র প্রবালদ্বীপ সেন্টমার্টিন ...