প্রকাশিত: ২২/১০/২০১৬ ৭:৫১ এএম

উখিয়া নিউজ ডটকম::
জাতীয় নিরাপদ সড়ক দিবস আজ ২২ অক্টোবর। এ উপলক্ষ্যে চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের নেতৃত্বাধীন সংগঠন নিরাপদ সড়ক চাই (নিসচা) কক্সবাজার জেলা শাখা বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচীর শুরুতে ২২ অক্টোবর সকাল ১০টায় এক বর্ণাঢ্য র‌্যালী কক্সবাজার প্রেসক্লাব থেকে বের হয়ে শহীদ সরণী অতিক্রম করে কক্সবাজার কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে পথসভায় মিলিত হবে। র‌্যালী ও পথ সভায় কক্সবাজারের সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য খোরশেদ আরা হক, কক্সবাজারের জেলা প্রশাসক মোহাম্মদ আলী হোসেন, পুলিশ সুপার শ্যামল কান্তি নাথ, কক্সবাজার পৌরসভার ভারপ্রাপ্ত চেয়ারম্যান মাহবুবুর রহমান চৌধুরীসহ জেলার সর্বস্তরের জনগণ অংশগ্রহণ করবেন।
নিরাপদ সড়ক চাই (নিসচা) কক্সবাজার জেলা শাখার সভাপতি ও দৈনিক গণসংযোগ এবং পাক্ষিক মেহেদী পত্রিকার প্রধান সম্পাদক মোঃ জসিম উদ্দীন কিশোর জানান, কক্সবাজার একটি পর্যটন নগরী হওয়ায় সড়ক দূর্ঘটনা প্রতিরোধে এখানে সচেতনতা ও কার্যকর পদক্ষেপ গ্রহণ করা উচিত। অথচ অন্যান্য এলাকার চেয়ে কক্সবাজারে দূর্ঘটনার হার কোন অংশে কম নয়। নিসচার জরীপে দেখা গেছে, বিগত ২০১০ সাল থেকে ২০১৬ সালের ২১ অক্টোবর পর্যন্ত জেলায় ছোট-বড় মিলে প্রায় ১৯৬৪ টি দূর্ঘটনায় প্রাণ হারিয়েছে প্রায় ২৭৬ জন। আর এসব দূর্ঘটনায় আহত হয়েছে প্রায় ৪০৯৫ জন। দূর্ঘটনায় নিহত ও আহতদের মধ্যে পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তিদের পাশাপাশি সেনা সদস্য, ব্যাংক কর্মকর্তা, স্কুল শিক্ষক, বিশ্ববিদ্যালয়ের ছাত্র, মন্ত্রীপুত্র এবং ব্যবসায়ীও রয়েছেন। এটি একটি পরিবার, সমাজ ও দেশের জন্য অপূরণীয় ক্ষতি। এই ক্ষতি কমাতে “দোষারোপ নয়, দুর্ঘটনার কারণ জানতে হবে, সবাইকে নিয়ম মানতে হবে” এই স্লোগানে চালক, যাত্রী, পথচারী ও গাড়ীর মালিক থেকে শুরু করে সবাই সচেতন হয়ে দুর্ঘটনা প্রতিরোধ করতে হবে।
বর্তমানে কক্সবাজারে দুর্ঘটনার কারণ হিসেবে অদক্ষ চালক, অতিরিক্ত যাত্রী পরিবহণ, গাড়ী চালানো এবং সড়কে হাঁটার সময় মোবাইল ফোনে আলাপ, মাদক সেবনরত অবস্থায় গাড়ি চালানো, ঝুকিপুর্ণ ও ত্রুটিপুর্ণ সড়ক, অতিরিক্ত মালামাল বোঝাই, ফিটনেসবিহীন গাড়ি, ট্রাফিক সিগন্যাল না মানা, ওভারটেক করা, হাইওয়ের উপর হাট-বাজার বসানো, বিআরটিএ কক্সবাজার সার্কেল কর্তৃক লাইসেন্স প্রদানে অনিয়ম, কক্সবাজারের বাহির থেকে পর্যটকবাহী গাড়ীর ড্রাইভারদের অপরিচিত সড়ক হওয়াকে চিহিত করেছে নিসচা কক্সবাজার জেলা শাখা।
এসব বিষয়ে সকলকে সচেতন হওয়ার পাশাপাশি সচেতনতা সৃষ্টির লক্ষ্যে আয়োজিত র‌্যালী ও পথসভায় জেলার সকল স্তরের জনগণকে দল-মত নির্বিশেষে র‌্যালী ও পথসভায় অংশগ্রহণ করার আহ্বান জানিয়েছেন সংগঠনের জেলা সভাপতি মোঃ জসিম উদ্দীন কিশোর।

পাঠকের মতামত

কক্সবাজারে বায়ুবিদ্যুৎকেন্দ্র চালু, দৈনিক উৎপাদন ৩০ মেগাওয়াট

কক্সবাজার সদর উপজেলার বাঁকখালী নদীর খুরুশকুল উপকূলে বায়ুবিদ্যুৎকেন্দ্র চালু হয়েছেছবি: প্রথম আলো কক্সবাজার সদর উপজেলার ...

রোহিঙ্গা ক্যাম্পে টার্গেট কিলিং!

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পগুলোতে চলছে ‘টার্গেট কিলিং’। ক্যাম্পে আধিপত্য বিস্তার, মাদক ব্যবসা, চাঁদাবাজিসহ নানা অপরাধ কর্মকাণ্ড ...

জান্নাতুলকে খুনের কথা আদালতে স্বীকার করলেন কক্সবাজারের রেজা

রাজধানীর পান্থপথে আবাসিক হোটেলে চিকিৎসক জান্নাতুল নাঈম সিদ্দিকা হত্যার দায় স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছেন ...

খাদ্য সংকটে সেন্টমার্টিন

হেলাল উদ্দিন সাগর :: বৈরী আবহাওয়ার কারণে গত এক সপ্তাহ ধরে দেশের একমাত্র প্রবালদ্বীপ সেন্টমার্টিন ...