প্রকাশিত: ২৬/০১/২০২০ ৯:৩৫ এএম

অভিবাসন ও উন্নয়ন সম্পর্কিত বৈশ্বিক সম্মেলনে রোহিঙ্গা সংকট নিয়ে জোরালো বক্তব্য দিয়েছেন বাংলাদেশ প্রতিনিধি ইসরাফিল আলম এমপি। তিনি বলেছেন, আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুধুমাত্র মানবিক কারণে তাদেরকে সাময়িকভাবে আশ্রয় দিয়েছেন। কিন্তু বাংলাদেশ রোহিঙ্গাদের দীর্ঘমেয়াদে, স্থায়ীভাবে আশ্রয় বা সহায়তা দিতে পারবে না।

ইকুয়েডরের রাজধানী কুইটোতে অনুষ্ঠিত ‌‌‌‌‌’মানব চলাফেরার ক্ষেত্রে টেকসই পদ্ধতি: অধিকার রক্ষা, রাষ্ট্রীয় সংস্থা শক্তিশালীকরণ এবং অংশীদারিত্ব ও সম্মিলিত পদক্ষেপের মাধ্যমে উন্নয়নের অগ্রযাত্রা’ শীর্ষক বৈশ্বিক সম্মেলন-২০২০-এ বাংলাদেশ প্রতিনিধির বক্তব্যে ইসরাফিল আলম এ সব কথা বলেন।

তিনি বলেন, ‘ভেনিজুয়েলা নিয়ে আপনারা সবাই কথা বলছেন। আপনাদের সাথে আমার কোনো দ্বিমত নেই, আমি আপনাদের দৃষ্টি ভঙ্গিকে সমর্থন করি, সম্মান করি। কিন্তু ১২১.২ মিলিয়ন রোহিঙ্গা জনগোষ্ঠী পৃথিবীর মানচিত্র থেকে নিশ্চিহ্ন হয়ে যাচ্ছে, এই জাতিসত্তাকে নির্মূল করা হচ্ছে, তাদেরকে রাষ্ট্রহীন করা হচ্ছে, পরিচয়হীন করা হচ্ছে, তারা মানবাধিকার থেকে বঞ্চিত হচ্ছে। তাই আমি আপনাদের সকলের দৃষ্টি আকর্ষণ করবো- ভেনিজুয়েলাকে নিয়ে আপনারা যেভাবে ভাবছেন এই ক্রান্তিকালীন অবস্থায় রোহিঙ্গাদের পাশেও আপনারা দাঁড়াবেন আশা করি।’

ইসরাফিল আলম-এর বক্তব্যের পর সম্মেলনে উপস্থিত বিশ্ব নেতৃত্ব ও প্রতিনিধিরা প্রত্যেকে রোহিঙ্গাদের বিষয়টা গুরুত্বসহকারে নিয়ে পাশে থাকার আশ্বাস দেয়।

বাংলাদেশ প্রতিনিধিদের মধ্যে মাইগ্রেশন অ্যান্ড ডেভলপমেন্ট (ককাস) এর চেয়ারম্যান সাংসদ ইসরাফিল আলম, ইডব্লিউওই মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আহমেদ মুনিরুস সালেহীন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক নজরুল ইসলাম, ব্রিটিশ কাউন্সিলের প্রোকাস প্রোগ্রামের দলনেতা গেরি ফক্স, ব্রিটিশ কাউন্সিলের সিনিয়র আইবিপি ম্যানেজার প্রমুখ জিএফএমডি শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছেন। সংবাদ বিজ্ঞপ্তি

পাঠকের মতামত

ইরানের ভয়ে তটস্থ ইসরায়েল!

ইসরায়েলে বড় ধরনের ইরানি ক্ষেপণাস্ত্র বা ড্রোন হামলা আসন্ন বলে মনে করছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের পাশাপাশি ...