ফেরত যাবে না রোহিঙ্গারা!

ডেস্ক রিপোর্ট::
মিয়ানমারের রোহিঙ্গারা জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষ দূত ইয়াং হি লি বলেছেন, নাগরিকত্ব না পেলে রোহিঙ্গারা মিয়ানমারে ফেরত যাবে না। সোমবার সকালে উখিয়ার কুতুপালং ক্যাম্প পরিদর্শনে গিয়ে রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন জাতিসংঘের বিশেষ দূত। কুতুপালং-১৭ ক্যাম্পের ইনচার্জ ওবাইদুল্লাহর কার্যালয়ে বসে ৪০ জন রোহিঙ্গা নারী-পুরুষের সঙ্গে কথা বলেন তিনি। এ সময় রোহিঙ্গারা তার কাছে ১০ দফা দাবি উত্থাপন করে জানায়, মিয়ানমার সামরিক সরকার রোহিঙ্গাদের ওপর রাখাইন রাজ্যে যে জুলুম, অত্যাচার, নিপীড়ন, ধর্ষণ, গুম হত্যা করেছে তা বর্বরোচিত। এই অবস্থাতে রোহিঙ্গারা মিয়ানমারে ফেরত গেলে শান্তিতে বসাবাস করতে পারবে না। মিয়ানমার সরকার রোহিঙ্গাদের পূর্ণ নাগরিকত্ব দিলে সব রোহিঙ্গা এক সঙ্গে দেশে ফেরত যাবে।
জবাবে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষ দূত ইয়াং হি লি বলেন, মিয়ানমারে যাতে রোহিঙ্গাদের নাগরিকত্ব দেওয়া হয় এই বিষয়টি জাতিসংঘে উত্থাপন করা হবে। এ সময় ইয়াং হি লি মিয়ানমারের জেলখানা থেকে আড়াই বছর কারাভোগ করার পর ক্যাম্পে এসে আশ্রয় নেওয়া রোহিঙ্গা আব্দুল আজিজ, নুর মোহাম্মদ, আব্দুর রহিম, বশির আহমদ, মোহাম্মদ হোসেনের সঙ্গেও কথা বলেন।
কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মাহবুবুল আলম তালুকদার জানান, রোববার সকালে ইয়াং হি লি কক্সবাজারে এসে পৌঁছান। বুধবার পর্যন্ত অবস্থান করে উখিয়া ও টেকনাফের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন তিনি।

ইউটিউব সাবস্ক্রাইব করুন