রোহিঙ্গাদের কারণে এত ক্ষতি হয়েছে যা পুষিয়ে নেয়া সম্ভব নয় : সাবের হোসেন চৌধুরী

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :
মিয়ানমার থেকে পালিয়ে এসে কক্সবাজারে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরনার্থীদের কারণে পরিবেশ এত বেশী ক্ষতিগ্রস্ত হয়েছে, যা কোন অবস্থাতেই পুষিয়ে নেয়া সম্ভব নয়। তারপরও ক্ষতিগ্রস্ত পরিবেশের সামগ্রিক উন্নয়নে সরকার গুরুত্বের সাথে কাজ করছে। ক্ষতিগ্রস্ত এখানকার পরিবেশের উন্নয়নে পরিবেশ ও জলবায়ু বিশেষজ্ঞরা কাজ করছেন।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী বৃহস্পতিবার ১৭ অক্টোবর দুপুরে কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা শরনার্থী ক্যাম্প, ধ্বংস হওয়া বনাঞ্চল পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি একথা বলেন। এসময় তাঁর সাথে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য আলহাজ্ব জাফর আলম এমপি, রেজাউল করিম বাবলু এমপি, খাদিজা বেগম এমপি, কমিটির সচিব ও সরকারের উপ সচিব এ.কে.এম.জি কিবরিয়া, উখিয়ার ইউএনও মোঃ নিকারুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন। পরে তাঁরা উখিয়াতে মধ্যাহ্ন ভোজ সারেন।

এর আগে এদিন সকাল সাড়ে ৯টায় বিমানযোগে কক্সবাজার পৌঁছেন সাবের হোসেন চৌধুরী এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির অন্য সদস্যরা। এরপর সাড়ে ১০টায় তারা উখিয়া উপজেলায় রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যান এবং রোহিঙ্গা ক্যাম্প সংশ্লিষ্ট বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, এনজিও প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন।

ইউটিউব সাবস্ক্রাইব করুন