প্রকাশিত: ১৭/০৮/২০১৯ ৮:১২ পিএম

মিয়ানমারে রোহিঙ্গা নির্যাতনের ঘটনা তদন্ত করবে না আর্ন্তজাতিক অপরাধ ট্রাইব্যুনাল। ট্রাইব্যুনালের প্রসিকিউশন জানায়, রোম চুক্তির পক্ষ না হওয়ায় মিয়ানমারে নির্যাতনের বিষয়টি তদন্ত করা যাবে না। তবে রোহিঙ্গাদের তাড়িয়ে দেয়ার ঘটনার তদন্ত হবে। আন্তর্জাতিক বিশ্লেষকরা বলছেন, মিয়ানমার অংশ বাদ দিয়ে তদন্ত হলে তা শক্তিশালী হবে না।

রোম চুক্তির মাধ্যমে যে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) গঠিত হয়েছে তাতে সই করেনি সুদান। তারপরও দেশটির দারফুরে গণহত্যার বিষয়টি আইসিসিতে পাঠায় জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। ২০০৫ সালে তদন্ত শুরু হলে সহযোগিতা করতে বাধ্য হয় সুদান।

রোম চুক্তিতে সই করেনি মিয়ানমারও। তবুও রোহিঙ্গাদের ওপর নৃশংসতার বিচারের উদ্যোগ নিয়েছে আইসিসি। কিন্তু এ বিষয়ক কোনো প্রস্তাবই পাঠায়নি নিরাপত্তা পরিষদ।

আইসিসি বলছে, রোম চুক্তি অনুযায়ী ক্ষতিগ্রস্ত সদস্য রাষ্ট্রের আবেদন নিরাপত্তা পরিষদের প্রস্তাব অথবা আইসিসির প্রসিকিউশন স্বপ্রণোদিত হয়ে যে কোনো অপরাধের বিচারের উদ্যোগ নিতে পারে। যাতে প্রাথমিক অনুসন্ধান শেষে মিয়ানমার থেকে রোহিঙ্গাদের তাড়িয়ে দেয়াসহ বিভিন্ন অভিযোগের সত্যতা পেয়েছে প্রসিকিউশন। তবে সেখানকার নৃশংসতার ঘটনার তদন্ত করবে না তারা।

মিয়ানমার থেকে বিতাড়িত হয়ে বাংলাদেশে ঠাঁই নিয়েছে রোহিঙ্গারা। রোম চুক্তিতে সই করেছে বাংলাদেশ। তাই এ বিষয়ে তদন্ত করা হবে। অভিযুক্ত ব্যক্তিদের শনাক্তের পর গ্রেপ্তারে সহযোগিতা চাওয়া হবে।

তবে রাখাইনে যেহেতু মূল অপরাধ সংঘঠিত হয়েছে তাই সেটিকে বাদ দিয়ে তদন্ত শক্তিশালী হবে না। রোহিঙ্গা নির্যাতনের সাথে জড়িতদের বিচারে অনেক প্রতিবন্ধকতা রয়েছে। তাই এই বিচার করা খুব কঠিন।

নিউজটির ভিডিও প্রতিবেদন-

পাঠকের মতামত

ইরানের ভয়ে তটস্থ ইসরায়েল!

ইসরায়েলে বড় ধরনের ইরানি ক্ষেপণাস্ত্র বা ড্রোন হামলা আসন্ন বলে মনে করছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের পাশাপাশি ...