প্রকাশিত: ১৮/০৭/২০১৯ ৫:২৭ পিএম , আপডেট: ১৮/০৭/২০১৯ ৫:৩০ পিএম

আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) ডেপুটি প্রসিকিউটর জেমস স্টুয়ার্ট বলেছেন, ‘চলতি বছর অক্টোবরে আইসিসির বিচারকরা ঠিক করবেন মিয়ানমারের বিরুদ্ধে তদন্ত শুরু করবেন কিনা।’

বৃহস্পতিবার (১৮ জুলাই) বিকালে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন সফররত আইসিসি প্রতিনিধিদলের প্রধান জেমস স্টুয়ার্ট।

রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতনের ঘটনা জানতে মঙ্গলবার (১৫ জুলাই) ঢাকায় আসে প্রতিনিধিদলটি। তিন দিনের এ সফরে তারা রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের অবস্থান সম্পর্কে জানতে সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন।

এর আগে এই প্রতিনিধিদলটি পররাষ্ট্র, আইন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে। বুধবার প্রতিনিধিদলটি কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থী এলাকা পরিদর্শন করে।

জেমস স্টুয়ার্ট বলেন, আমরা আইসিসিতে তথ্য উপাত্ত জমা দেবো। আইসিসি নির্ধারণ করবে অফিসিয়ালি তদন্ত করবে কি-না। এটার সম্পূর্ণ এখতিয়ার আইসিসি ও বিচারকের। মিয়ানমার আইসিসির সদস্য না হওয়া সত্তেও একটি অপরাধ অন্য প্রান্তে সংগঠিত হয়েছে, আন্তর্জাতিক সীমান্তে ভুক্তভোগীরা আশ্রয় নিয়েছে। তাদের স্বার্থে এ বিচার শুরু হতে পারে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আন্তর্জাতিক আদালত এখনও মিয়ানমার যায়নি। আমরা মিয়ানমারে যাওয়ার চেষ্টা করব। বিচারকার্য শুরু হলে মিয়ানমারকে আহ্বান জানাব যাতে বিচারকাজে অংশগ্রহণ করে। এভাবে প্রক্রিয়াটি চলতে থাকবে।

এ সময় তিনি রোহিঙ্গা ইস্যুতে আইসিসির অফিসিয়ালি তদন্ত শুরুর আগে বাংলাদেশ সরকারের সঙ্গে একটা সমঝোতা চুক্তি হওয়া উচিত বলেও জানান জেমস স্টুয়ার্ট।

পাঠকের মতামত

উখিয়াবাসীর স্বপ্ন পূরণ করতে চাই – জাহাঙ্গীর কবির চৌধুরীর বিবৃতি

গণমাধ্যমে প্রকাশিত একটি সংবাদের প্রেক্ষাপটে নিজের ফেসবুক প্রোফাইলে বিবৃতি দিয়েছেন উখিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ...

ইসলামপুরে আটক রোহিঙ্গা যুবককে কুতুপালং ক্যাম্পে হস্তান্তর

জামালপুরের ইসলামপুরে অচেতন অবস্থায় উদ্ধার মো. রোবেল (২২) নামের সেই রোহিঙ্গা যুবককে কক্সবাজারের কুতুপালংয়ের ট্রানজিট ...