কক্সবাজার কারাগারের জেল সুপার বজলুর রশিদকে বদলী

আতিকুর রহমান মানিক::
কক্সবাজার জেলা কারাগারের জেল সুপার বজলুর রশিদ আখন্দকে বদলী করা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের সুরক্ষা সেবা বিভাগের কারা- ১ শাখার উপসচিব মোঃ মনিরুজ্জামান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে তাকে দিনাজপুর জেলা কারাগারে বদলী করা হয়েছে। তার পরিবর্তে বগুড়া জেলা কারাগারের জেল সুপার মোঃ মোকাম্মেল হোসেন মোল্লাকে কক্সবাজার জেলা কারাগারের জেল সুপার হবে হিসাবে নিয়োগ দেয়া হয়েছে। তিনি রাজবাড়ী জেলার বাসিন্দা। গত ১৫ জুলাই এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারী করা হয়।

কক্সবাজার জেলা কারাগারের জেল সুপার বজলুর রশিদ আখন্দ’র বিরুদ্ধে ইতোপূর্বে রকমারী অনিয়ম দূর্নীতির সংবাদ গণমাধ্যমে প্রকাশিত হয়। বিশেষ করে কারা হাসপাতালের সব সীট মোটা অংকের মাসিক চুক্তিতে ইয়াবা কারবারীদের নিকট বিক্রির অভিযোগ উঠে জেল সুপার ও ফামাসিষ্ট ফখরুলের বিরুদ্ধে। এ ছাড়াও বন্দীদের জন্য বরাদ্দকৃত খাদ্য সরবরাহে অনিয়ম, জামিন পাওয়া বন্দীদের মুক্তি দিতে টাকা আদায়, সিট বিক্রি ও কারা ক্যান্টিনে বেশী পন্যমূল্য আদায়ের অভিযোগ উঠে তার বিরুদ্ধে । জেল সুপারের এসব অনিয়মের আরেক সহযোগী ছিলেন জেলা কারাগারের হিসাব রক্ষক ফরহাদ খন্দকার।
এসব অভিযোগের জের ধরে দুর্ণীতি দমন কমিশন তদন্ত শুরু করে। তদন্তকালে দুর্ণীতি দমন কমিশনের টিম জেল সুপারের বিরুদ্ধে আনিত বিভিন্ন অভিযোগের প্রমান পায়। বিষয়টি কারা অধিদপ্তর ও স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের সুরক্ষা সেবা বিভাগও অবহিত হয়। ফলে গত ১৫ জুলাই রাষ্ট্রপতির আদেশক্রমে স্বরাষ্ট্রমন্ত্রনালয়ের সুরক্ষা সেবা বিভাগের কারা-১ শাখার উপ-সচিব মোঃ মনিরুজ্জামান স্বাক্ষরিত এক পত্রে তাকে দিনাজপুর কারাগারে বদলী করা হয়। কিন্তু তার অনিয়মের সহযোগী ফার্মাসিস্ট ফখরুল ও হিসাবরক্ষক ফরহাদ খন্দকার এখনো বহাল তবিয়তেই রয়েছেন।

ইউটিউব সাবস্ক্রাইব করুন