প্রকাশিত: ২২/০২/২০১৯ ১১:৪১ এএম

নিউজ ডেস্ক::
পূর্বনির্ধারিত থাকলেও জাতিসংঘের নিরস্ত্রীকরণ সম্মেলনে যোগ দিচ্ছেন না মিয়ানমারের রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি। সামনের সপ্তাহে জেনেভায় অনুষ্ঠিতব্য এই সম্মেলনে যোগ দেওয়ার কথা ছিলো নোবেল বিজয়ী এই নেত্রীর।

২০১৭ সালের ২৫ আগস্ট রাখাইনের কয়েকটি নিরাপত্তা চৌকিতে হামলার পর পূর্ব-পরিকল্পিত ও কাঠামোবদ্ধ সহিংসতা জোরালো করে মিয়ানমারের সেনাবাহিনী। হত্যা-ধর্ষণসহ বিভিন্ন ধারার সহিংসতা ও নিপীড়ন থেকে বাঁচতে নতুন করে বাংলাদেশে পালিয়ে আসে রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রায় ৭ লাখ মানুষ। সম্প্রতি জাতিসংঘের প্রতিবেদনে রোহিঙ্গা নিপীড়নের ঘটনায় মিয়ানমারের সেনাবাহিনীকে দায়ী করা হয়েছে। এছাড়া বেসামরিক সর্বোচ্চ নেতা অং সান সু চিরও সমালোচনা করে বলা হয়েছে রোহিঙ্গা নিধনযজ্ঞ ঠেকাতে নিজের নৈতিক অবস্থান ও রাষ্ট্রীয় ক্ষমতা প্রয়োগ করতে ব্যর্থ হয়েছেন তিনি।রোহিঙ্গা নিপীড়ন প্রশ্নে নীরব ভূমিকার কারণে শুরু থেকেই সমালোচিত হয়ে আসছেন সু চি। বার বারই উঠেছে তার নোবেল পুরস্কার প্রত্যাহারের দাবি। তবে সু চি’র নোবেল পুরস্কার প্রত্যাহারে রাজি নয় নোবেল ফাউন্ডেশন। তবে এর মধ্যে অক্সফোর্ড ইউনিভার্সিটি তাদের দেওয়া সম্মাননা ফিরিয়ে নিয়েছে।

জাতিসংঘের সম্মেলনে মিয়ানমারের পক্ষ থেকে একজন মন্ত্রী অংশ নিচ্ছেন। অথচ বুধবার সকাল ১১টায় বক্তব্য দেওয়ার কথা ছিলো। এছাড়া জাতিসংঘ মহাসচিব অ্যান্থনিও গুতেরেসের সঙ্গে সাক্ষাতেরও সম্ভাবনা ছিলো তার।

তবে পরবর্তীতে সম্মেলনের ওয়েবসাইটে প্রকাশিত তালিকায় মিয়ানমারের আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক মন্ত্রী কিয়াও তিনের নাম প্রকাশ করা হয়। জাতিসংঘ কর্মকর্তারা বলেন, সু চি সম্মেলনে যোগ দিবেন এমন তথ্য নেই তাদের কাছে। কোনও মন্তব্য করেননি মিয়ানমার সরকারের মুখপাত্র জাও তায়।

রোহিঙ্গা সংকটের পর থেকে জাতিসংঘের সঙ্গে সম্পর্ক শীতল হয়ে পড়েছে সু চির। মিয়ানমারে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষ দূতও নিষিদ্ধ করে সরকার। এছাড়া মিয়ানমারে জাতিসংঘের আবাসন বিষয়ক সমন্বয়কও নিয়োগ দিতে দেয়নি তারা। এছাড়া নতুন এই সংকটের পর পশ্চিমা দেশগুলোতে সফরও কম করছেন।

পাঠকের মতামত

ফেসবুকে রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণামূলক বক্তব্য ছড়ানোয় সেনাবাহিনীর হাত ছিল

২০১৭ সালে মুসলিম সংখ্যালঘুদের ওপর সহিংসতার আগে রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণামূলক বক্তব্য ছড়ানোর জন্য যে কয়েক ...

আশ্রয় নেওয়া বিজিপিদের বিনিময়ে বাংলাদেশি বন্দি মুক্তি দেবে মিয়ানমার

বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি) সদস্যদের ফেরানোর বদলে দেশটির জান্তা সরকারের কারাগারে থাকা ...

মিয়ানমারের পরবর্তী নির্বাচন দেশব্যাপী নাও হতে পারে: জান্তা প্রধান

মিয়ানমারে শান্তি ও স্থিতিশীলতা ফিরলে নির্বাচন আয়োজনের পরিকল্পনা রয়েছে ক্ষমতাসীন জান্তা সরকারের। তবে সে নির্বাচন ...

এমভি আবদুল্লাহতে বিমান বিধ্বংসী অস্ত্র বসিয়েছে জলদস্যুরা

সোমালি জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর গতিবিধি পর্যবেক্ষণ করছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নিজস্ব ...