ad

অবশেষে পর্নোসাইট বন্ধ করলো সরকার


ডেস্ক রিপোর্ট – এর আগে বহুবার পর্নোসাইট বন্ধের পদক্ষেপ নেয়া হলেও নানা অজানা কারণে বন্ধ হয়নি সাইটগুলো। তবে এবার ঘোষণা দেয়ার দুই দিনের মাথায় সরকার বন্ধ করে দিলো বাংলাদেশের হিটলিস্টে থাকা ২৪৪ টি সাইট।

বুধবার(৬ ফেব্রুয়ারি) বিষয়টি নিশ্চিত করেন বিটিআরসির সিনিয়র সহকারী পরিচালক ও জনসংযোগ কর্মকর্তা জাকির হোসেন। ফলে বুধবার থেকে দেশের কোথাও দেখা যাবেনা বাংলাদেশের হিট লিস্টে থাকা পর্নোসাইট গুলো। তবে কেন্দ্রীয় কোন নিয়ন্ত্রণ না থাকায় অনেক জায়গায় দেখা যেতে পারে বলে উল্লেখ করে সবগুলোকে শীঘ্রই তালিকায় আনা হবে বলে জানান তিনি।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার জানান, বিটিআরসি ও সাইবার সিকিউরিটি প্রকল্পের মাধ্যমে পর্নোসাইট বন্ধের কার্যক্রম চালানো হচ্ছে।

‘দু’দিক হতে নির্দেশ দেয়া হচ্ছে। সাইবার সিকিউটির প্রকল্পে তারা নিজেরাই সরাসরি এসব সাইট চিহ্নিত করে বন্ধ করে দিতে পারে। অন্যদিকে বিটিআরসি ইন্টারনেট সার্ভিস প্রোভাইভারদের নির্দেশও দিচ্ছে’ বলছিলেন মন্ত্রী।

তিনি জানান, অনেক সময় আইএসপি এবং অপারেটরগুলো গুরুত্বে সঙ্গে কাজগুলো করে না। এ রকম অবস্থায় মাঝেমধ্যে দু’একটি দেখতে পাওয়া যায়। সেখানে এই সাইবার সিকিউরিটি প্রকল্প হতে নিজেরাই বন্ধ করে দেয়া হচ্ছে।

এবার মূলত ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বারের উদ্যোগেই বেশ জোরেশোরে এই কার্যক্রম।

মোস্তাফা জব্বার বলছিলেন, ভবিষ্যত প্রজন্মকে রক্ষা করতে হলে এটাকে যুদ্ধ হিসেবে নিতে হবে। প্রতিনিয়ত নতুন নতুন এসব সাইট জন্ম নেয়, তারপর মিরর সাইটগুলো থাকে, একটা বন্ধ করলে আরেকটায় সুইচ করে এরা। এখন হতে যেগুলোর তালিকা হাতে পাবো সেগুলো বন্ধ করতে থাকবো।

উল্লেখ্য ২০১৬ সালে দেশে পর্নোসাইট বন্ধে একবার উদ্যোগ নেয়া হয়েছিল।

ad