প্রকাশিত: ১৪/০২/২০২০ ২:০৫ পিএম

শিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেছেন, রোহিঙ্গা শিবিরে ৩ লাখ ৩০ হাজার শিশু-কিশোর রয়েছে। তাদেরকে শিক্ষার আওতায় আনতে সরকার উদ্যোগ নিয়েছে। ইতোমধ্যে কার্যক্রম চলছে। অনেক শিশু শিক্ষার আওতায় এসেছে। এই শিক্ষা কার্যক্রমে আন্তর্জাতিক দাতা সংস্থাগুলো এগিয়ে এসেছে।
বৃহস্পতিবার ইনানীর হোটেল রয়েল টিউলিপের সম্মেলন কক্ষে রোহিঙ্গা শিশুদের জন্য রস্ক প্রকল্পের অনানুষ্ঠানিক শিক্ষা কার্যক্রমের সমন্বয় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। প্রকল্পটি বাস্তবায়ন করছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। সমন্বয় সভার আয়োজন করে ইউনিসেফ।
প্রতিমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব প্রক্রিয়া চালিয়ে যাচ্ছেন। বাংলা শিক্ষা ছাড়া ইংরেজি এবং মিয়ানমারের ভাষায় রোহিঙ্গা শিশু-কিশোররা শিক্ষিত হলে নিজ দেশে ফিরে গিয়ে সেগুলো তাদের কাজে আসবে। আর শিক্ষার অভাবে পশ্চাতে পড়ে থাকতে হবে না তাদেরকে। এজন্য শিক্ষা কার্যক্রম চালু করা হয়েছে।
সমন্বয় সভায় সভাপতিত্ব করেন রস্ক প্রকল্পের পরিচালক দেলোয়ার হোসাইন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মাহবুব আলম তালুকদার, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রতন চন্দ্র পণ্ডিত, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আমিন আল পারভেজ, ইউনিসেফের বাংলাদেশ প্রতিনিধি টুমু হজোমি, বিশ^ব্যাংকের সিনিয়র ইকোনোমিস্ট সৈয়দ রাশেদ আল জায়েদ জোশ, প্রাথমিক শিক্ষা বিভাগ চট্টগ্রামের উপপরিচালক সুলতান মিয়া।

পাঠকের মতামত

আজ পহেলা বৈশাখ

আজ রোববার (১৪ এপ্রিল) পহেলা বৈশাখ-বাংলা নববর্ষ। বাংলা বর্ষপঞ্জিতে যুক্ত হলো নতুন বাংলা বর্ষ ১৪৩১ ...

বান্দরবানে যৌথ বাহিনীর অভিযান পরিচালিত এলাকায় ভ্রমণে নিষেধাজ্ঞা

বান্দরবানে সন্ত্রাসবিরোধী অভিযান পরিচালিত রুমা,রোয়াংছড়ি ও থানচি এলাকায় পর্যটকদের ভ্রমণ নিরুৎসাহিত করছে বান্দরবান জেলা প্রশাসন। ...

বাসের সাথে মুখোমুখি সংঘর্ষে চট্টগ্রাম-কক্সবাজার সড়কে দুই মোটরসাইকেল আরোহী নিহত

পটিয়ায় মোটরসাইকেল দুর্ঘটনায় দুই আরোহী নিহত হয়েছে। নিহতরা হলেন- বোয়ালখালী উপজেলার পশ্চিম গোমদন্ডী এলাকার মোঃ ...