প্রকাশিত: ১১/০৬/২০১৮ ১০:০৬ এএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ১:৫৯ এএম

উখিয়া নিউজ ডটকম::

কক্সবাজারে বঙ্গোপসাগরে ঝড়ো হাওয়ার কবলে পড়ে অন্তত ২০টি ট্রলার ডুবে গেছে। এতে চৌফলদন্ডির আবদুর শুক্কুর (৪২) নামে এক জেলে নিহত ও অর্ধশতাধিক জেলে নিখোঁজ রয়েছে। শনিবার রাত থেকে গতকাল রবিবার পর্যন্ত কক্সবাজারের বঙ্গোপসাগর উপকূলে এ ঘটনা ঘটে। দমকা হাওয়ার কবলে পড়ে উপকূলীয় এলাকার কয়েকশত কাঁচা ঘরবাড়ি ও পানের বরজ ক্ষতিগ্রস্ত হয়।

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে শনিবার রাত থেকে টানা বৃষ্টি এবং কক্সবাজারের উপর দিয়ে হালকা থেকে মাঝারি আকারের ঝড়ো হাওয়া বয়ে যাচ্ছে। এর প্রভাবে বঙ্গোপসাগর হয়েছে উত্তাল । রবিবার রাত ৯টায় এ রিপোর্ট লেখার সময় পর্যন্ত বঙ্গোপসাগরে ঝড়ো হাওয়ার কবলে পড়ে অন্তত ২০টি ট্রলার ডুবে গেছে এবং এতে এক জেলে নিহত ও অর্ধশতাধিক জেলে নিখোঁজ রয়েছে বলে জানিয়েছে ট্রলার মালিক সমিতি।

জেলা ফিশিং বোট মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক মাস্টার মোস্তাক আহামদ জানান, ‘শনিবার রাত থেকে রবিবার ভোরের দিকে ঝড়ো হাওয়ার কবলে পড়ে বঙ্গোপসাগরের কক্সবাজার উপকূলের হিমছড়ি, কলাতলী, মহেশখালীতে ১৬টি বোট ডুবে যায়। এছাড়া ইনানী, মনখালী ও টেকনাফেও বোটডুবির খবর পাওয়া গেছে। এসব বোটের অধিকাংশ জেলে সাঁতার কেটে কূলে ফিরে আসতে সক্ষম হলেও এখনো অর্ধশতাধিক জেলে নিখোঁজ রয়েছে।’ ঝড়ো হাওয়ার ঝুঁকি নিয়ে সাগরে এখনো শতাধিক বোট অবস্থান করছে বলে তিনি জানান। তিনি আরো জানান, নিহত আবদুল শুক্কুর চৌফলদন্ডির বাবুল কোম্পানির বোটের জেলে ছিলেন। তিনি চৌফদন্ডী ইউনিয়নের অছিউর রহমানের ছেলে। বঙ্গোপসাগরে বোট ডুবিতে বাবুল কোম্পানির একটি, ফখরুদ্দিনের একটি, কক্সবাজার শহরের পেশকার পাড়া ফজল কোম্পানির একটি, আমিনুল ইসলাম মুকুল ও শওকত ইসলামের তিনটি, চট্টগ্রামের ৩টি ও কুতুবদিয়ার ৩টি বোটের ব্যাপারে নিশ্চিত হওয়া গেছে। বাকি বোটের মালিকদের পরিচয় নিশ্চিত হওয়ার চেষ্টা চলছে।

তিনি জানান, বোটডুবির ঘটনায় ১৪ জেলেকে আহতাবস্থায় জীবিত উদ্ধার করে কক্সবাজার সদর হাসপাতালে ভর্তি করা হলে সেখানে এক জেলের মৃত্যু হয়। বাকী জেলেদের চিকিৎসা দেয়া হয়েছে।

তিনি জানান, ঝড়ো হাওয়া থেকে বাঁচতে ট্রলারগুলো উপকূলের কাছাকাছি এলে তীব্র ঢেউয়ের ধাক্কায় ডুবে যায়। এতে বেশিরভাগ জেলে সাতাঁর কেটে কূলে ফিরতে সক্ষম হলেও বাকী জেলেদের খোঁজ নেই।

কক্সবাজার হাসপাতাল পুলিশের ইনচার্জ আপন হোসেন মানিক জানান, রোববার সকাল সাড়ে দশটার দিকে মুমূর্ষু অবস্থায় আনা এক জেলেকে কর্তব্যরত চিকিৎসক মৃত বলে ঘোষণা করেন। নিহত জেলের মরদেহ ময়নাতদন্তের জন্য মর্গে রাখা হয়েছে।

এব্যাপারে কোস্টগার্ড কক্সবাজার স্টেশনের কন্টিনজেন্ট কমান্ডার আকিরুল হাসান বলেন, মহেশখালী চ্যানেলের পশ্চিমে কবুতর চর নামক স্থানে দু’টি বোট ভেঙে যাওয়ার খবর আমরা পেয়েছি। সেখানে চারজন জেলেকে উদ্ধার করেছে অন্যবোটের লোকজন। তাদেরকে কক্সবাজার সদর হাসপাতালের ভর্তি করা হয়েছে। এছাড়া আর কোনো তথ্য আমাদের কাছে নেই।

অন্যদিকে কক্সবাজার–মহেশখালী নৌ–রুটের বাঁকখালী মোহনায় গতকাল বিকাল ৩টার দিকে একটি যাত্রীবাহী স্পীডবোট ডুবির ঘটনা ঘটে। ডুবে যাওয়া স্পীডবোটের সকল যাত্রীকে উদ্ধার করা হয়েছে। তবে এতে কেউ হতাহত হয়নি। নয়জন যাত্রী নিয়ে মহেশখালী ঘাট থেকে স্পীডবোটটি কক্সবাজার শহরের দিকে আসছিল।

পাঠকের মতামত

আজ পহেলা বৈশাখ

আজ রোববার (১৪ এপ্রিল) পহেলা বৈশাখ-বাংলা নববর্ষ। বাংলা বর্ষপঞ্জিতে যুক্ত হলো নতুন বাংলা বর্ষ ১৪৩১ ...

বান্দরবানে যৌথ বাহিনীর অভিযান পরিচালিত এলাকায় ভ্রমণে নিষেধাজ্ঞা

বান্দরবানে সন্ত্রাসবিরোধী অভিযান পরিচালিত রুমা,রোয়াংছড়ি ও থানচি এলাকায় পর্যটকদের ভ্রমণ নিরুৎসাহিত করছে বান্দরবান জেলা প্রশাসন। ...

বাসের সাথে মুখোমুখি সংঘর্ষে চট্টগ্রাম-কক্সবাজার সড়কে দুই মোটরসাইকেল আরোহী নিহত

পটিয়ায় মোটরসাইকেল দুর্ঘটনায় দুই আরোহী নিহত হয়েছে। নিহতরা হলেন- বোয়ালখালী উপজেলার পশ্চিম গোমদন্ডী এলাকার মোঃ ...