প্রকাশিত: ০১/০৩/২০১৮ ১০:০০ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ৫:৫৭ এএম

অস্ট্রেলিয়ায় মোট জনসংখ্যার ১৫ লাখ মহিলা তাদের বর্তমান বা প্রাক্তন সঙ্গীর দ্বারা যৌন নির্যাতনের শিকার হন বলে চাঞ্চল্যকর তথ্য প্রকাশ পেয়েছে। একই সঙ্গে প্রতি ১৬ জনের মধ্যে একজন পুরুষ প্রতিদিন যৌন হয়রানির শিকার হন বলেও প্রকাশিত গবেষণার মূল রিপোর্টে উঠে এসেছে এই খবর।

সম্প্রতি, অস্ট্রেলিয়ান ইনস্টিটিউট অব হেলথ অ্যান্ড ওয়েলফেয়ার (এআইএইচডব্লিউ) প্রকাশিত গবেষণামূল রিপোর্টে উঠে এসেছে, প্রতিদিন অস্ট্রেলীয় মহিলারা পারিবারিক ও যৌন নির্যাতনের শিকার হচ্ছেন। অস্ট্রেলিয়ার প্রতি ছয় মহিলার একজনকে শারীরিক বা যৌন হয়রানির শিকার হতে হচ্ছে। অস্ট্রেলিয়ায় এই প্রথমবারের মতো এ ধরনের প্রতিবেদন প্রকাশ করা হলো।

অন্যদিকে প্রতি ১৬ পুরুষের একজন তাদের স্ত্রী বা সঙ্গীর হাতে নির্যাতনের শিকার হয়ে থাকেন। পারিবারিক নির্যাতনের ক্ষেত্রে দেখা যাচ্ছে, প্রতি চারজনের তিনজনই পুরুষের হাতে নির্যাতনের শিকার হচ্ছে। এক্ষেত্রে গড়ে প্রতি সপ্তাহে একজন মহিলা ও প্রতি মাসে একজন পুরুষ তাদের বর্তমান বা প্রাক্তন সঙ্গীর হাতে প্রাণ হারাচ্ছেন। যৌন হয়রানির শিকার হওয়া নারীদের মধ্যে ৯৬ শতাংশই বলেছেন, তারা পুরুষ সঙ্গীর দ্বারাই নির্যাতিত হয়েছেন।

এআইএইচডব্লিউর মুখপাত্র লুইস ইয়র্ক সংবাদমাধ্যমকে বলেন, নারীরা তাদের বাড়িতে ও আপনজনের হাতেই বেশি নির্যাতিত হয়। অপরদিকে পুরুষরা সাধারণত ঘরের বাইরে এবং অনাত্মীয়দের মাধ্যমেই নির্যাতিত হয়ে থাকে। সূত্র কলকাতা২৪.কম

পাঠকের মতামত

একটি পেঁয়াজের ওজন ৯ কেজি

বিশ্বের সবচেয়ে বড় পেঁয়াজ ফলাতে সক্ষম হয়েছেন ব্রিটিশ এক কৃষক। গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস ...