প্রকাশিত: ১৫/০৮/২০১৮ ৩:৫৪ পিএম , আপডেট: ১৬/০৮/২০১৮ ১১:২১ পিএম

সম্পর্কে শুধু ভালোবাসা দেখালেই সম্পর্ক টিকে থাকে না। কেননা আপনার আচরণেও সম্পর্কের উপর প্রভাব পড়ে। তাই কিছু আচরণ সম্পর্ককে দূরে ঠেলে দেয়। আর এই দূরত্ব বাড়তে বাড়তে এক সময়ে সম্পর্কটাই শেষ হয়ে যায়।

সুতরাং আপনি আপনার আচরণের উপর খেয়ার রাখুন। তা না হলে আপনার সঙ্গী আপনাকে ছেড়ে চলে যাবে। তাহলে জেনে নিন আপনার যেসব আচরণ ভুল হচ্ছে-

) সময় নাই বলাটা ভুল

আপনার কাছে সময় নেই। আপনি সবসময় নিজেকে নিয়ে ব্যস্ত আর আত্মকেন্দ্রিক। প্রিয় মানুষটিকে তখনই ডাকেন যখন আপনার ইচ্ছে। এমন হলে তো সম্পর্ক ভাঙবেই।

) সঙ্গীর পেছনে ব্যয় করছেন না

আপনার প্রিয় মানুষটি আপনার পেছনে ব্যায় করে কিন্তু আপনি কখনোই করেন না। যদি ব্যাপারটা এমন হয় যে তাকে আপনার প্রয়োজন কেবল টাকার জন্যেই। এমন হলে এক সময়ে সম্পর্কে ভাঙন আসেই।

) শারীরিক বা মানসিক নির্যাতন

আপনি তাকে সময় অসময়ে শারীরিক বা মানসিক নির্যাতন করেন নানান কৌশলে। কখনো কখনো নিজের অজান্তেই। এতে সঙ্গী আপনাকে নেগেটিভ মনে করবে।

) অলসতা আচরণ

আপনি অলস ও নোংরা। এমন একজন মানুষকে কেউই দীর্ঘদিন ভালবাসতে পারে না।

) অগোছালো আচরণ

জীবন সম্পর্কে আপনি একটুও সচেতন নন। জীবন নিয়ে আপনার কোন গোছানো পরিকল্পনা নেই, ভবিষ্যৎ নিয়ে আপনার কোন ভাবনা নেই, জীবনের কোন লক্ষ্য নেই। তাহলে সঙ্গী থাকবে না।

) মানসিক চাপ দিচ্ছেন

আপনি বিয়ের জন্য তাকে মানসিক চাপ প্রয়োগ করছেন। এতে সে বিরক্ত হবে।

) কথায় কথায় ইমোশনাল ব্ল্যাকমেইল

আপনি নানান ভাবে তাকে ইমোশনাল ব্ল্যাকমেইল করার চেষ্টা করেন। এতে নিজের দোষ ঢাকেন বা বাড়তি সুবিধা আদায় করেন।

) অতিরিক্ত রাগী

আপনি অতিরিক্ত রাগী। নিজের রাগের ওপরে আপনার নিয়ন্ত্রণ নেই।

) অপমানজনক আচরণ

আপনি প্রায়ই এমন কিছু বলেন বা করেন যাতে প্রিয় মানুষটিকে অপমান করা হয়। আপনি তাকে খোঁটা দিয়ে কথা বলেন, তাকে ছোট করার চেষ্টা করেন।

১০) শ্রদ্ধাজনিত আচরণ নেই

আপনি তার প্রশংসা করেন না। তিনি আপনার জন্য যা যা করছে সেটার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন না। তার প্রায়ই নিজেকে অবহেলিত মনে হয়।

১১) অতিরিক্ত নারীবাদি বা পুরুষবাদি

আপনি অতিরিক্ত নারীবাদি বা পুরুষবাদি। এতটাই বেশি যে সেটা আপনার সম্পর্কের ওপরে প্রভাব ফেলছে, যুক্তিতর্ককে আপনারা সম্পর্কের বাইরে রাখতে পারছেন না।

পাঠকের মতামত

একটি পেঁয়াজের ওজন ৯ কেজি

বিশ্বের সবচেয়ে বড় পেঁয়াজ ফলাতে সক্ষম হয়েছেন ব্রিটিশ এক কৃষক। গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস ...