প্রকাশিত: ০৫/০৭/২০১৮ ৯:৫৯ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ১:০৭ এএম

আবাসিক এলাকা ও রাস্তাঘাটে হিজড়াদের উৎপাত ঠেকাতে সরকার পদক্ষেপ নেবে বলে সংসদকে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। বৃহস্পতিবার সংসদের বৈঠকে সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেননের পক্ষে তিনি এ কথা বলেন। বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

তোফায়েল আহমেদ বলেন, হিজড়ারা যাতে রাস্তাঘাটে জোর করে অর্থ আদায় অথবা কারও বাসাবাড়িতে গিয়ে উৎপাত করতে না পারে, সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। এ বিষয়ে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নির্দেশ দেওয়া হবে বলেও উল্লেখ করেন তিনি।

এর আগে সংরক্ষিত আসনের সংসদ সদস্য কাজী রোজী রাজধানীর রাস্তাঘাট ও বাসাবাড়িতে হিজড়াদের উৎপাতের কথা উল্লেখ করে এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার কথা জানান। তিনি বলেন, কোনো বাড়িতে শিশুর জন্ম হলে তাদের টাকা দিতে হয়।

এক সম্পূরক প্রশ্নের জবাবে তোফায়েল আহমেদ বলেন, হিজড়াদের পুনর্বাসনের জন্য সরকার ব্যবস্থা নিয়েছে। তবে অনেকে পুনর্বাসন সেন্টারে এসে কিছুদিন পর আবার চলে যায়। এ জন্য তাদের কাউন্সেলিং দরকার।

সরকারি দলের সংসদ সদস্য আনোয়ারুল আবেদিন খানের প্রশ্নের জবাবে তোফায়েল আহমেদ বলেন, ২০১৭-১৮ অর্থবছরে বিধবা ও স্বামী নিগৃহীত নারীদের ৫০০ টাকা হারে ৭৫৯ কোটি টাকা সহায়তা দেওয়া হয়েছে। চলতি অর্থবছরে এই কর্মসূচিতে উপকারভোগীর সংখ্যা ১০ শতাংশ বাড়ানো হয়েছে।

এমপি সাধন চন্দ্র মজুমদারের লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীন সমাজসেবা অধিদপ্তরের আওতায় সারাদেশে বৃদ্ধাশ্রমের (শান্তিনিবাস) সংখ্যা ৬টি। প্রতিটি বৃদ্ধাশ্রমে ৫০ জন করে মোট ৩০০ প্রবীণ ব্যক্তির থাকার ব্যবস্থা রয়েছে। তিনি জানান, সমাজসেবা অধিদপ্তরের আওতায় সারাদেশে ৮৫টি শিশু পরিবার রয়েছে, যার প্রতিটিতে ১০ জন করে প্রবীণ ব্যক্তির থাকার ব্যবস্থা রয়েছে।

এমপি বজলুল হক হারুনের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, সমাজসেবা অধিদপ্তরের অধীনে পরিচালিত ৮৫টি শিশু পরিবারে ১০ হাজার ৩০০ জন এতিম ও অনাথ শিশু অধিকার সুরক্ষা ও আদর-যত্নে লালন-পালনসহ তাদের সাধারণ শিক্ষা, স্বাস্থ্য, নিরাপত্তা, প্রশিক্ষণ, চিত্তবিনোদন এবং পূনর্বাসনের ব্যবস্থা রয়েছে।

গ্যাসের মজুদ প্রায় ৪০ ট্রিলিয়ন ঘনফুট : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, পেট্রোবাংলা প্রণীত সর্বশেষ প্রাক্কলন অনুযায়ী দেশে মোট প্রাথমিক গ্যাস মজুদের পরিমাণ ৩৯ দশমিক ৯ ট্রিলিয়ন ঘনফুট। এর মধ্যে উত্তোলনযোগ্য প্রমাণিত ও সম্ভাব্য মজুদের পরিমাণ ২৭ দশমিক ৭৬ ট্রিলিয়ন ঘনফুট। ১৯৬০ সাল থেকে ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত ক্রমপুঞ্জিত গ্যাস উত্তোলনের পরিমাণ প্রায় ১৫ দশমিক ২২ ট্রিলিয়ন ঘনফুট। বর্তমানে (জানুয়ারি ২০১৮) উত্তোলনযোগ্য নিট মজুদের পরিমাণ ১২ দশমিক ৫৪ ট্রিলিয়ন ঘনফুট।

অন্য এক প্রশ্নের জবাবে নসরুল হামিদ বলেন, দেশে গ্যাসের দৈনিক চাহিদা তিন হাজার ৪০০ মিলিয়ন ঘনফুট। এর বিবেচনায় দেশে বর্তমানে গ্যাসের বার্ষিক চাহিদা প্রায় এক হাজার ২৪১ বিলিয়ন ঘনফুট।

আরেক প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, ২০১৭-১৮ অর্থবছরে বৃহৎ ও মাঝারি শিল্প খাতে ১৮ দশমিক ৩১ শতাংশ ও ক্ষুদ্র শিল্পে ১৪ দশমিক ৮৬ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। এ সময়ে বিসিকের মাধ্যমে ৪২টি নতুন শিল্প প্রতিষ্ঠান চালু করা সম্ভব হয়েছে।

তিন হাজার শিক্ষা প্রতিষ্ঠানে হবে নতুন ভবন : দেশের মেধাবী শিক্ষার্থীদের শিক্ষকতা পেশায় আকৃষ্ট করার জন্য জাতীয় শিক্ষানীতি ২০১০-এর আলোকে শিক্ষকদের জন্য পৃথক বেতন কাঠামো প্রণয়নের বিষয়টি সরকারের পরিকল্পনায় আছে। তবে ইতিমধ্যেই সরকার এ লক্ষ্যে আর্থিক সুবিধা বৃদ্ধিসহ বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা প্রদান করছে। সরকারদলীয় সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওনের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এসব কথা বলেন।

স্কুল-কলেজ এমপিওভুক্তকরণ প্রসঙ্গে একাধিক সংসদ সদস্যদের প্রশ্নের জবাব দিতে গিয়ে শিক্ষামন্ত্রী জানান, নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান সুনির্দিষ্ট নীতিমালার ভিত্তিতে এমপিওভুক্ত করা হবে। এ লক্ষ্যে প্রধানমন্ত্রীর নির্দেশনার আলোকে ইতিমধ্যে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ জারি করা হয়েছে।

সরকারি দলের সংসদ সদস্য সামশুল হক চৌধুরীর প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী জানান, প্রত্যেক সংসদ সদস্যের এলাকায় ২০টি করে মাধ্যমিক বিদ্যালয় ভবন সম্প্রসারণের লক্ষ্যে ১০ হাজার ৬৯৪ কোটি টাকা ব্যয়ে তিন হাজার শিক্ষা প্রতিষ্ঠানে নতুন ভবন নির্মাণ করা হবে। এ লক্ষ্যে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে প্রশাসনিক অনুমোদন জারি করা হয়েছে।

পাঠকের মতামত

মিয়ানমারে সংঘাত/টেকনাফ সীমান্ত দিয়ে ঢুকল আরও ৯ বিজিপি সদস্য

মিয়ানমারের রাখাইনে সংঘাতময় পরিস্থিতিতে কক্সবাজারের টেকনাফ সীমান্ত দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশ করেছে মিয়ানমার সীমান্ত রক্ষী বাহিনী ...