প্রকাশিত: ০৮/১০/২০১৬ ৬:৫২ এএম

73dd68ecaa16d4ca43435cfcdd52996f-57f800a24149aবিদেশ ডেস্ক::

ক্যারিবীয় দেশ হাইতি, কিউবা ও ডমিনিকান রিপাবলিকে আছড়ে পড়া শক্তিশালী হারিকেন ‘ম্যাথিউ’র তাণ্ডবে প্রাণহানির সংখ্যা আরও বেড়েছে। এ হারিকেনের আঘাতে শুধু হাইতিতেই মৃতের সংখ্যা ৮শ’ ছাড়িয়েছে বলে সংশ্লিষ্টদের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বার্তা সংস্থাটি জানায়, দেশটির প্রত্যন্ত অঞ্চল থেকে আসা তথ্যের ভিত্তিতে শুক্রবার মৃতের সর্বশেষ সংখ্যা ৮৪২এ পৌঁছেছে।

এদিকে মঙ্গলবার আছড়ে পড়া এ ঝড়ের কারণে দেশটির প্রধান শহর জেরেমির প্রায় ৮০ শতাংশ ভবন ধসে পড়েছে এবং সুদ প্রদেশে ৩০ হাজার ভবন ধ্বংস হয়েছে বলে জানা যায়।

ওই অঞ্চলে আঘাত হানার পর ঘূর্ণিঝড়টি এখন যুক্তরাষ্ট্রের বাহামা ও ফ্লোরিডা উপকূলের দিকে সরে যাচ্ছে। ম্যাথিউয়ের প্রভাবে যুক্তরাষ্ট্রেও ১৫ লাখের বেশি মানুষ ঘর ছেড়েছেন।

ঝড় ম্যাথিউর তাণ্ডবে বিপন্ন উপকূলীয় শহর

হারিকেন ম্যাথিউ মঙ্গলবার ক্যারিবীয় সাগর থেকে উৎপত্তি হয়ে সরে গিয়ে হাইতি ও ডমিনিকান রিপাবলিকে সজোরে আঘাত করে। এটি বর্তমানে বাহামার দিকে সরে যাচ্ছে। ঝড়টিকে ক্যারিবীয় অঞ্চলে গত এক দশকের মধ্যে সবচেয়ে শক্তিশালী সামুদ্রিক ঝড় হিসেবে অভিহিত করা হচ্ছে। এর প্রভাবে বাহামা ও ফ্লোরিডা উপকূলেও ক্ষয়-ক্ষতির আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা। এ মুহূর্তে তীব্রতা অনুযায়ী ঝড়টিকে ‘ক্যাটাগরি ৩’ বলে উল্লেখ করা হয়েছে।

ঘণ্টায় ২৩০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া এবং প্রবল বৃষ্টিপাত নিয়ে হারিকেনটি বৃহস্পতিবার হাইতিতে আঘাত হানে। এ মুহূর্তে ঝড়ো হাওয়ার বেগ ঘণ্টায় ১৯৩ কিলোমিটার।

সংঘটিত ক্ষয়ক্ষতির জন্য দেশটির বহুল প্রতীক্ষিত প্রেসিডেন্ট নির্বাচন স্থগিত করা হয়েছে। ম্যাথিও’র প্রভাবে হাইতিতে প্রবল বৃষ্টিপাত ও প্রলয়ঙ্কারী বাতাস বয়ে যাচ্ছে। এতে উত্তর আমেররিকার দরিদ্রতম দেশটির অবর্ণনীয় ক্ষতি হয়েছে বলে মনে করা হচ্ছে।

পাঠকের মতামত

ইরানের ভয়ে তটস্থ ইসরায়েল!

ইসরায়েলে বড় ধরনের ইরানি ক্ষেপণাস্ত্র বা ড্রোন হামলা আসন্ন বলে মনে করছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের পাশাপাশি ...