প্রকাশিত: ০৭/০৮/২০১৭ ৭:৫১ এএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ৩:৩৫ পিএম

উখিয়া নিউজ ডেস্ক::
মুসলমানদের ইবাদত হজকে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার না করার আহ্বান জানিয়েছেন পবিত্র মসজিদুল হারামের (কাবা শরিফ) খতিব ও ইমাম শেখ ড. সালেহ বিন আবদুল্লাহ বিন হুমাইদ। স্থানীয় সময় শুক্রবার মসজিদুল হারামে দেওয়া জুমার খুতবায় কাবার ইমাম এ আহ্বান জানান বলে এক প্রতিবেদনে উল্লেখ করেছে সৌদিভিত্তিক সংবাদমাধ্যম সৌদি গেজেট।
ইমাম সালেহ বলেন, সৌদি আরব কখনোই পবিত্র ভূমিতে ধর্মের ওপর হস্তক্ষেপ সমর্থন করে না। এখানে আগত মুসলমানরা সব সময়ই আল্লাহর প্রার্থনায় নিয়োজিত থাকেন এবং আন্তরিকতার সঙ্গে হজ পালন করেন।
কাবার ইমাম আরো বলেন, মুসলিমরা এরই মধ্যে বিভিন্ন সংকটে রয়েছে। এরপর হজকে নিয়ে রাজনীতি মুসলিম জাতির জন্য ভালো কিছু বয়ে আনবে না। সৌদি আরব সব সময় হজযাত্রীদের নিরাপত্তা ও সুযোগ–সুবিধা দিয়ে এসেছে। রাজনৈতিক বিরোধ থেকে কখনোই কাবা ও মসজিদে নববীতে কাউকে প্রবেশ করতে বাধা দেওয়া হয় না।
তবে মুসলিম ও ইসলামের ভাবগাম্ভীর্য নষ্ট করে এবং মানুষের জন্য ক্ষতি বয়ে আনে এমন কোনো কিছুকে সৌদি আরব ও সেখানে অবস্থিত বিভিন্ন পবিত্র স্থানের নিরাপত্তায় খাতিরে অনুমোদন করা হবে না জানান কাবার ইমাম।
সম্প্রতি সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষকতার অভিযোগ এনে সৌদি আরবসহ বিশ্বের কয়েকটি দেশ কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছেদ করে। এর পরপরই কাতারের নাগরিকদের হজ পালনের ক্ষেত্রে কিছু শর্ত আরোপ কওে সৌদি। সেখানে বলা হয়, সৌদি আরবের দুটি বিমানবন্দর দিয়েই কাতারিরা দেশটিতে প্রবেশ করতে পারবে। এ ছাড়া সৌদি ভ্রমণের জন্য কাতারের রাজধানী দোহার বিমানবন্দর ব্যবহার করতে হবে। হজযাত্রীরা কাতার এয়ারওয়েজের কোনো বিমানে করে হজ পালনে সৌদি যেতে পারবেন না বলেও উল্লেখ করা হয় শর্তে।
সৌদির ওই শর্তে বেশ চটে যায় কাতার। দেশটির পক্ষ থেকে অভিযোগ করা হয়, রাজনৈতিক হাতিয়ার হিসেবে হজকে ব্যবহার করে কাতারকে কোণঠাসা করার চেষ্টা করছে সৌদি আরব।

পাঠকের মতামত

ইরানের ভয়ে তটস্থ ইসরায়েল!

ইসরায়েলে বড় ধরনের ইরানি ক্ষেপণাস্ত্র বা ড্রোন হামলা আসন্ন বলে মনে করছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের পাশাপাশি ...