প্রকাশিত: ১৯/০৪/২০১৮ ১০:০৫ এএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ৩:৫৯ এএম

কক্সবাজারের উখিয়ায় “সৎ মায়ের সঙ্গে আপত্তিকর অবস্থায় ছেলে, দেখে ফেলায় স্ত্রীকে অন্ধ করে দিল স্বামী” শীর্ষক সংবাদে জঘণ্য তথ্য বিভ্রাট হয়েছে।

প্রকৃত অর্থে ১৩ এপ্রিল (শুক্রবার) চৈত্র সংক্রান্তি উপলক্ষে নাস্তা তৈরির বিষয় নিয়ে স্বামী-স্ত্রীর মধ্যে বাকবিতন্ডা হয়। এক পর্যায়ে স্ত্রী রিনা বড়ুয়া তার স্বামী রিটন বড়ুয়াকে অশ্লীল ভাষায় গালিগালাজ করতে থাকলে দুজনের মধ্যে হাতাহাতি হয়। ঐ সময় রিনা বড়ুয়া তার স্বামীকে আঘাত করলে তা ঠেকাতে গিয়ে রিনার চোখে সামান্য আঘাত লাগে।

অত্যন্ত দূ:খের বিষয় যে, স্বামী-স্ত্রীর মধ্যকার সৃষ্ট সামান্য ঘটনাকে কেন্দ্র করে কতিপয় সাংবাদিক ঘটনার প্রকৃত সত্যতা যাচাই না করে ভিন্নখাতে প্রবাহিত করতে রিটন বড়ুয়ার ৫ বৎসর বয়স থেকে লালন-পালনকারী ৫২ বছরের বৃদ্ধা ও অসুস্থ মাকে নিয়ে কুরুচপূর্ণ সংবাদ পরিবেশন করা হয়। যার কোন ভিত্তি নেই। ভিত্তিহীন এ সংবাদটি সামাজিক যোগাযোগ মাধ্যমে কিছু বিপদগামী ও অপ-ফেসবুক ব্যবহারকারী বহুল প্রচার করেছে। যার দরুণ একটি স্বনামধন্য পরিবারের সম্মানহানির পাশাপাশি সামাজিক অবক্ষয়ের সামিল হয়েছে।

এহেন ভিত্তিহীন ও কুরুচপূর্ণ সংবাদ পরিবেশনের কারণে তাদের দাম্পত্য জীবনে নেতিবাচক প্রভাব পড়তে পারে। কেননা, অভিযুক্ত রিটন বড়ুয়া ও রিনা বড়ুয়ার সংসারে ১ বৎসরের একটি কন্যা সন্তান রয়েছে।

উল্লেখ্য যে, সংবাদে রিনা বড়ুয়ার চোখ উপড়ে ফেলার কথা বলা হলেও ঘটনার দিন উখিয়া সদর হাসপাতালে নেয়া হয়। ঐ সময় কর্তব্যরত ডাক্তার তাকে হাসপাতালে ভর্তির অযোগ্য বলে সামান্য ব্যথানাশক ঔষধ দিয়ে বাড়ি চলে যেতে বলেন। কিন্তু ঘটনাকে ভিন্নখাতে প্রবাহিত করতে রিনা বড়ুয়া ও তার পরিবার ১৪ এপ্রিল থেকে কক্সবাজার সদর হাসপাতালের ক্রাইসিস সেন্টারে ভর্তি হয়ে চিকিৎসা নেন। ১৮ এপ্রিল বিকেল ৪টা পর্যন্ত চিকিৎসা শেষে কর্তব্যরত ডাক্তার রিনা বড়ুয়াকে রিলিজ করে দেন। বর্তমানে সে তার বাবার বাড়িতে অবস্থানরত।

যদি সত্যিকার অর্থে তার চোখ উপড়ে ফেলা হতো কিংবা অন্ধ করে দেওয়া হতো তাহলে চোখের উন্নত চিকিৎসার জন্য কোন চক্ষু হাসপাতালে ভর্তি করানো প্রয়োজন ছিল। কিন্তু তা আদৌ প্রয়োজন হয়নি।

রিটন বড়ুয়া ও রিনা বড়ুয়ার দাম্পত্য জীবনের স্বার্থে এবং উভয় পরিবারের মান-সম্মান রক্ষার্থে ভিত্তিহীন সংবাদে কাউকে বিভ্রান্ত না হওয়ার জন্য রিনা বড়ুয়ার শ্বশুর বাড়ির পরিবারের পক্ষ থেকে অনুরোধ জানান। একই সাথে এ ধরণের তথ্য বিভ্রাটমূলক সংবাদ পরিবেশন না করার জন্য সাংবাদিক ও সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীদের প্রতি রিটন বড়ুয়ার মাতা মল্লিকা প্রভা বড়ুয়া সুদৃষ্টি কামনা করেছেন।

পাঠকের মতামত

মিয়ানমারে সংঘাত/টেকনাফ সীমান্ত দিয়ে ঢুকল আরও ৯ বিজিপি সদস্য

মিয়ানমারের রাখাইনে সংঘাতময় পরিস্থিতিতে কক্সবাজারের টেকনাফ সীমান্ত দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশ করেছে মিয়ানমার সীমান্ত রক্ষী বাহিনী ...