প্রকাশিত: ২০/০৮/২০১৬ ৯:৩২ পিএম

অনলাইন ডেস্ক ॥ সৌদি আরবে কর্মরত বিদেশি শ্রমিকরা এখন থেকে বিনা অনুমতিতে কাজে অনুপস্থিত থাকলে জরিমানা গুনতে হবে। একইসঙ্গে তাদেরকে ওই দেশ থেকে নিজ দেশে ফেরত পাঠানো হবে।

সম্প্রতি সৌদি প্রেস এজেন্সি থেকে প্রকাশিত বিজ্ঞপ্তির বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম সৌদি গেজেটের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, নির্দিষ্ট পূর্ব নির্ধারিত ছুটির অতিরিক্ত সময় ছুটিতে থাকলে কিংবা বিনা অনুমতিতে কাজে অনুপস্থিত থাকলে সৌদি আরবে কর্মরত বিদেশি শ্রমিকদের ১০ হাজার সৌদি রিয়াল বা প্রায় ২ লাখ ১০ হাজার টাকা জরিমানা দিতে হবে। এছাড়া বাধ্যতামূলকভাবে নিজে দেশে ফিরতে হবে তাদের। একইসঙ্গে পরবর্তীতে ওই দেশে প্রবেশে তাদের উপর নিষেধাজ্ঞা আরোপ করবে সৌদি সরকার।

সৌদি আরবের পাসপোর্ট ডিপার্টমেন্ট জাওয়াযাতের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শ্রমিকদের আবাস নির্দেশনা এবং শ্রম প্রবিধান লঙ্ঘন করা হলে অবশ্যই সাজা ভোগ করতে হবে। নিয়ম ভঙ্গকারীদের আবাস এবং পরিবহন সুবিধাও দেওয়া হবে না। কাজে অনুপস্থিত থাকলে সৌদি আরবের স্থানীয় কর্মীদের জন্যও একই সাজা রয়েছে। সৌদির সব নাগরিক এবং প্রবাসী কর্মীদের ক্ষেত্রে এই নিয়ম কঠোরভাবে নেমে চলা হবে।

সৌদি গেজেটের প্রতিবেদনে জানানো হয়েছে, নিয়মভঙ্গকারীদের ১০ হাজার সৌদি রিয়াল বা প্রায় ২ লাখ ১০ হাজার টাকা জরিমানা, ৬ মাসের কারাদণ্ড, পরবর্তী ৫ বছরের জন্য নতুন কাজে যোগদানে নিষেধাজ্ঞা এবং প্রবাসী শ্রমিকদের বাধ্যতামূল দেশে ফেরত পাঠানো হবে। পরবর্তীতে তাদের প্রবেশে নিষেধাজ্ঞাও জারি করা হবে।

সৌদি পাসপোর্ট বিভাগ থেকে আরও জানানো হয়েছে, কাজে অনুপস্থিত প্রবাসী শ্রমিকরা পররাষ্ট্র মন্ত্রণালয়ের অ্যাবশের ওয়েবসাইটে কিংবা ৯৮৯ নম্বরে ফোন করে হারুব রেজিস্ট্রেশনের মাধ্যমে তাদের অনুপস্থিত প্রতিবেদনে দিতে পারবেন।

পাঠকের মতামত

ফেসবুকে রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণামূলক বক্তব্য ছড়ানোয় সেনাবাহিনীর হাত ছিল

২০১৭ সালে মুসলিম সংখ্যালঘুদের ওপর সহিংসতার আগে রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণামূলক বক্তব্য ছড়ানোর জন্য যে কয়েক ...

আশ্রয় নেওয়া বিজিপিদের বিনিময়ে বাংলাদেশি বন্দি মুক্তি দেবে মিয়ানমার

বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি) সদস্যদের ফেরানোর বদলে দেশটির জান্তা সরকারের কারাগারে থাকা ...

মিয়ানমারের পরবর্তী নির্বাচন দেশব্যাপী নাও হতে পারে: জান্তা প্রধান

মিয়ানমারে শান্তি ও স্থিতিশীলতা ফিরলে নির্বাচন আয়োজনের পরিকল্পনা রয়েছে ক্ষমতাসীন জান্তা সরকারের। তবে সে নির্বাচন ...

এমভি আবদুল্লাহতে বিমান বিধ্বংসী অস্ত্র বসিয়েছে জলদস্যুরা

সোমালি জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর গতিবিধি পর্যবেক্ষণ করছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নিজস্ব ...