প্রকাশিত: ২৫/০৩/২০১৭ ৯:২১ এএম

নিউজ ডেস্ক::
সেন্টমার্টিনের সৈকত থেকে প্রকাশ্যে বালু উত্তোলন করা হচ্ছে। আর এসব বালু দ্বীপের চার দিকে ভাঙার অংশে ইউনিয়ন পরিষদের উদ্যোগে এ বাঁধ নির্মাণ করা হচ্ছে বলে জানা গেছে। বৃহস্পতিবার সেন্টমার্টিন দ্বীপের পূর্ব পাশে সমুদ্রসৈকত থেকে বালু উত্তোলন করছে ১০ শ্রমিক। সৈকত থেকে ড্রেজিং মেশিন দিয়ে বালু টেনে জিও টেক বস্তা ভর্তি করে বাঁধ দেওয়া হচ্ছে। দ্বীপের গলছিপা, নজরুলপাড়া, ডেইলপাড়া, পুলিশ ফাঁড়ির পূর্ব পাশে ৮টি জিও টেকের ৮টি বালুর বাঁধ দেওয়া হয়েছে। দ্বীপে পরিবেশের ক্ষতি হয় এমন কোনো কাজ সম্পূর্ণ নিষেধাজ্ঞা থাকলেও তা কখনো মানা হয়নি।
বালু তোলার কাজে নিয়োজিত শ্রমিকরা জানান, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুর আহমদ তাদের কাজটি করার জন্য সোপর্দ করেছে। সমুদ্রসৈকত থেকে বালু উত্তোলন করে এ বাঁধ করা হচ্ছে। প্রতি বাঁধ ১০০ মিটার করে, যার দাম ১৬ হাজার টাকা আমাদের সাথে কথা হয়েছে। ইতিমধ্যে সৈকত থেকে অনেক বালু উত্তোলন করা হয়েছে। দ্বীপের চার দিকে যেখানে ভেঙে যাচ্ছে, সেখানে এ বাঁধ দেওয়া হবে।
সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নূর আহমদ বলেন, ‘দ্বীপ রক্ষার্থে ইউনিয়ন পরিষদ উদ্যোগে সৈকত থেকে বালু উত্তোলন করে এ বাঁধ দেওয়া হচ্ছে। তা না হলে এ দ্বীপ রক্ষা করা যাবে না। পাশাপাশি দ্বীপের বসবাসকারী প্রায় ১০ হাজার মানুষের কথা চিন্তা করতে হচ্ছে। তিনি বলেন, সৈকতের অনেক দূর থেকে বালু উত্তোলন করা হচ্ছে। সেক্ষেত্রে দ্বীপের কোনো ক্ষতি হবে না।
সেন্টমার্টিন সাগরে ১০৩টি প্রজাতির অনেকগুলোই বিলুপ্ত হয়ে গেছে। পর্যটকের অবাধ চলাচলের কারণে কাঁকড়ার প্রজনন কমে গেছে। অপরিকল্পিত পয়ঃনিষ্কাশন এবং যত্রতত্র আবর্জনা ফেলে পানি ও মাটি দূষণের কারণে জীববৈচিত্র্য হুমকির মুখে। সেন্টমার্টিন দ্বীপ থেকে প্রবাল আহরণ নিষিদ্ধ। কিন্তু কে শোনে কার কথা, অবাধে প্রবাল আহরণ চলছেই। নিষিদ্ধ প্রবাল এখন দ্বীপবাসীর হাতে হাতে, ফেরি করে বিক্রিও হচ্ছে।
সেন্টমার্টিন পুলিশ ফাঁড়ির উপপরিদর্শক ডালিম কুমার বড়ূয়া বলেন, সৈকত থেকে বালু তোলার খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে বালু তোলা বন্ধ রাখা হয়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তার অতিরিক্ত দায়িত্বে থাকা সহকারী কমিশনার (ভূমি) তুষার আহমদ বলেন, সৈকত থেকে বালু উত্তোলন করে বেড়িবাঁধ নির্মাণের অনুমতি কাউকে দেওয়া হয়নি। এসব বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।

পাঠকের মতামত

আজ পহেলা বৈশাখ

আজ রোববার (১৪ এপ্রিল) পহেলা বৈশাখ-বাংলা নববর্ষ। বাংলা বর্ষপঞ্জিতে যুক্ত হলো নতুন বাংলা বর্ষ ১৪৩১ ...

বান্দরবানে যৌথ বাহিনীর অভিযান পরিচালিত এলাকায় ভ্রমণে নিষেধাজ্ঞা

বান্দরবানে সন্ত্রাসবিরোধী অভিযান পরিচালিত রুমা,রোয়াংছড়ি ও থানচি এলাকায় পর্যটকদের ভ্রমণ নিরুৎসাহিত করছে বান্দরবান জেলা প্রশাসন। ...

বাসের সাথে মুখোমুখি সংঘর্ষে চট্টগ্রাম-কক্সবাজার সড়কে দুই মোটরসাইকেল আরোহী নিহত

পটিয়ায় মোটরসাইকেল দুর্ঘটনায় দুই আরোহী নিহত হয়েছে। নিহতরা হলেন- বোয়ালখালী উপজেলার পশ্চিম গোমদন্ডী এলাকার মোঃ ...