প্রকাশিত: ৩১/০৩/২০২০ ৭:৫০ এএম

করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত না হলে বা আক্রান্ত কোনো রোগীর সংস্পর্শে না থাকলে ফেইস মাস্ক পরার দরকার নেই বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সোমবার (৩০ মার্চ) সুইজারল্যান্ডের জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার সদর দফতরে আয়োজিত সংবাদ সম্মেলনে সংস্থাটির সিনিয়র কর্মকর্তা ডা. মাইক রায়ান এ তথ্য জানান। সূত্র- সিএনএন

তিনি বলেন, ‘একজন সুস্থ মানুষের মাস্ক পরার পেছনে কোনো নির্দিষ্ট সুবিধা আছে বলে এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি। উল্টো সঠিকভাবে মাস্ক ব্যবহার না করার কারণে ভিন্ন ফলাফল পাওয়া গেছে’।

চিকিৎসাকর্মীদের উদ্দেশে রায়ান বলেন, মহামারী এই সময়ে বিশ্বব্যাপী চিকিৎসা সরঞ্জামের ব্যাপক এক সংকট দেখা দিয়েছে। যারা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসা সেবা দিচ্ছেন তারাই সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছেন। তাদের মাস্ক না থাকা বা এর সঠিক ব্যবহার না করা অত্যন্ত ভয়াবহ।

এসময় সংস্থাটির সংক্রামক রোগ বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসক ডা. মারিয়া ভ্যান কারকোভ বলেন, যতক্ষণ পর্যন্ত আপনি সুস্থ আছেন, ততক্ষণ পর্যন্ত আমরা আপনাকে মাস্ক পরতে বলতে বলব না। তবে যারা কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন বা আক্রান্ত কোনো ব্যক্তিকে সুস্থ করায় কাজ করে যাচ্ছেন তাদের জন্য সঠিকভাবে এবং স্বাস্থ্যসম্মত মাস্ক ব্যবহার করা বাধ্যতামূলক বলেও জানান তিনি।

পাঠকের মতামত

ইরানের ভয়ে তটস্থ ইসরায়েল!

ইসরায়েলে বড় ধরনের ইরানি ক্ষেপণাস্ত্র বা ড্রোন হামলা আসন্ন বলে মনে করছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের পাশাপাশি ...