প্রকাশিত: ১৫/০৮/২০১৯ ৯:৫৭ পিএম

ভারত ও পাকিস্তানকে ভাগকারী সীমানা রেখা লাইন অব কন্ট্রোলের কাশ্মীর অংশে গুলি বিনিময়ে কমপক্ষে তিন পাকিস্তানি ও পাঁচ ভারতীয় সৈনিক নিহত হয়েছেন।

পাকিস্তান সেনাবাহিনীর বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে আন্তর্জাতিক গণমাধ্যম আল-জাজিরা।

খবরে বলা হয়, পাকিস্তান সশস্ত্র বাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর বৃহস্পতিবার (১৫ আগস্ট) এক টুইট বার্তায় বলেছেন, ‘ভারতীয় বাহিনী সীমান্তে প্রচুর গুলি ছুড়ছে। অবিরাম গুলি বিনিময় হচ্ছে।’

এদিকে, ভারতীয় সংবাদ সংস্থা এএনআই বৃহস্পতিবার এক টুইট বার্তায় লিখেছে, অস্ত্রবিরতি লঙ্ঘন করে ভারত শাসিত কাশ্মীর ও পাকিস্তান সীমান্তের লাইন অব কন্ট্রোলে গুলি বিনিময়ে পাকিস্তান সেনাবাহিনী যে পাঁচজন ভারতীয় সৈন্য নিহতের কথা বলা হচ্ছে, তা প্রত্যাখ্যান করেছে ভারতীয় সেনাবাহিনী।

কাশ্মীরের পাকিস্তান অংশের স্থানীয় পুলিশ আল-জাজিরাকে জানায়, গুলি বিনিময়ের এই ঘটনায় দুই জন বেসামরিক নাগরিকও নিহত হয়েছেন।

ভারতের কেন্দ্রীয় সরকার কর্তৃক কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা বৃদ্ধির পরই সীমান্তে গুলি বিনিময়ে এ সেনা নিহতের ঘটনা ঘটল।

এই কাশ্মীর ইস্যুতে পারমাণবিক অস্ত্রধর প্রতিবেশী দেশ দুটি এর আগে তিন বার যুদ্ধে লিপ্ত হয়।

১৫ আগস্ট বৃহস্পতিবার ভারত জুড়ে পালিত হচ্ছে স্বাধীনতা দিবস। আর ভারতের এ দিবসকে পাকিস্তান ‘কালো দিবস’ হিসেবে ঘোষণা দেয়। এর আগের দিন বুধবার ছিল পাকিস্তানের স্বাধীনতা দিবস।

পাঠকের মতামত

ইরানের ভয়ে তটস্থ ইসরায়েল!

ইসরায়েলে বড় ধরনের ইরানি ক্ষেপণাস্ত্র বা ড্রোন হামলা আসন্ন বলে মনে করছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের পাশাপাশি ...