প্রকাশিত: ১৯/০৮/২০১৮ ৭:৩৯ এএম

চার দিনের সফরে আজ সিঙ্গাপুর যাচ্ছেন মিয়ানমারের রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি। মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানিয়েছেন, সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়ান লুংয়ের আমন্ত্রণে এই সফর অনুষ্ঠিত হচ্ছে। তবে সফরের বিস্তারিত কোনো তথ্য জানায়নি সু চির কার্যালয়। মিয়ানমার টাইমসের খবরে বলা হয়েছে, নিরাপত্তা নিয়ে উদ্বেগের কারণে সফরের বিস্তারিত তথ্য জানানো হয়নি।
২০১৬ সালে রাষ্ট্রীয় উপদেষ্টার দায়িত্ব নেওয়ার পর সিঙ্গাপুরে এটি সু চির দ্বিতীয় সফর। এই সফরের সময়ে মিয়ানমার-সিঙ্গাপুর ক‚টনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০তম বার্ষিকী পালিত হবে। রাখাইন সংকট নিয়ে গত বছরজুড়ে আন্তর্জাতিক সম্প্রদায় মিয়ানমারের সমালোচনা করে এলেও তাদের প্রতি সমর্থন অব্যাহত রাখে সিঙ্গাপুর।

মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনস্থ আন্তর্জাতিক সহযোগিতাবিষয়ক কার্যালয়ের স্থায়ী উপসচিব উ অং কিয়াও জান জানিয়েছেন, ২২ আগস্ট পর্যন্ত সিঙ্গাপুরে অবস্থান করবেন সু চি। তিনি বলেন, এই সফরে সু চি একটি ভাষণ দেওয়ার পাশাপাশি সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেবেন।
সিঙ্গাপুরের পররাষ্ট্রবিষয়ক তথ্য বিভাগের তরফে জানানো হয়েছে, সফরের সময় মঙ্গলবার ৪৩তম সিঙ্গাপুর ভাষণে সু চি মিয়ানমারের গণতান্ত্রিক রূপান্তরের চ্যালেঞ্জ ও বাস্তবায়ন প্রক্রিয়া নিয়ে ভাষণ দেবেন।
নিরাপত্তা চৌকিতে হামলার পর গত বছর ২৫ আগস্ট রাখাইনে রোহিঙ্গাবিরোধী সেনা অভিযান শুরু করে মিয়ানমার। খুন, ধর্ষণ আর অগ্নিসংযোগের মুখে বাংলাদেশে পালিয়ে আসে প্রায় সাড়ে সাত লাখ রোহিঙ্গা নাগরিক। জাতিসংঘের মানবাধিকার কমিশন ও বিভিন্ন মানবাধিকার সংস্থা ওই অভিযানকে ‘জাতিগত নিধনযজ্ঞের পাঠ্যপুস্তকীয় উদাহরণ’ ও ‘গণহত্যা’ আখ্যা দেয়। বছরজুড়ে আন্তর্জাতিক সমালোচনায় বিদ্ধ হতে থাকে মিয়ানমার সরকার।

পাঠকের মতামত

ইরানের ভয়ে তটস্থ ইসরায়েল!

ইসরায়েলে বড় ধরনের ইরানি ক্ষেপণাস্ত্র বা ড্রোন হামলা আসন্ন বলে মনে করছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের পাশাপাশি ...