প্রকাশিত: ১২/১০/২০১৮ ৫:০৪ পিএম

সারাবিশ্বের ইন্টারনেট ব্যবহারকারী আগামী ৪৮ ঘণ্টা ইন্টারনেটে ধীরগতি পেতে পারেন। মূল ডোমেইনের নিয়মিত রক্ষণাবেক্ষণের জন্য সংশ্লিষ্ট অবকাঠামো কিছু সময়ের জন্য বন্ধ করা হবে। এর প্রভাবে ইন্টারনেট সংযোগ পেতে সমস্যা হতে পারে।

রাশিয়া টুডের প্রতিবেদনে বৃহস্পতিবার এ তথ্য জানানো হলেও এই ৪৮ ঘণ্টা কখন থেকে শুরু হবে বা কখন শেষ হবে সে বিষয়ে বিস্তারিত কিছু বলা হয়নি।

মূল সার্ভারের এই নিয়মিত রক্ষণাবেক্ষণের (রুটিন মেইনটেন্যান্স) কাজ করে ইন্টারনেট করপোরেশন অব অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারস (আইসিএএনএন)।

রক্ষণাবেক্ষণের মাধ্যমে ‘ক্রিপটোগ্রাফিক কি’ পরিবর্তন করা হয়। এটি ডোমেইন নেম সিস্টেম (ডিএনএস) বা ইন্টারনেট অ্যাড্রেস বুক সুরক্ষিত রাখতে সাহায্য করে।

মোবাইল রিসার্চ গ্রুপের বিশ্লেষক এলডার মুর্তাজিন বলেন, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে কিছু ওয়েবসাইটে প্রবেশ করতে সমস্যা হতে পারে ও ইন্টারনেট পেজ লোড হতে বেশি সময় নিতে পারে। যারা পুরনো সফটওয়্যার ব্যবহার করেন তারা আরও বেশি সমস্যায় পড়তে পারেন।

কমিউনিকেশন রেগুলেটরি কর্তৃপক্ষের (সিআরএ) মতে, ডোমেইন নেম সিস্টেম (ডিএনএস) সুরক্ষিত রাখার জন্য এটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

যেসব ইন্টারনেট ব্যবহারকারী বা ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান এই পরিবর্তনের জন্য প্রস্তুত হবেন না তারা অসুবিধায় পড়তে পারেন বলে সিআরএ’র পক্ষ থেকে বলা হয়েছে।

পাঠকের মতামত

টেলিটকের ৪৮ লক্ষ গ্রাহকের সমস্যা দূর করার জন্য যাদুকরি পদক্ষেপ : পলক

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহম্মেদ পলক বলেছেন, জীবন কানক্টেভিটি হবে বিটিসিএলর লাইফ ...